মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৫:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

একাদশ জাতীয় সংসদ নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে রিট দায়ের

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২৫ নভেম্বর, ২০১৮
  • ২৫২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল স্থগিত রাখার জন্য হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে। আজ রোববার সকালে অ্যাডভোকেট ইউনুস আলী আকন্দ হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে রিট আবেদন করেন।

বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মোহাম্মদ আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চে আজ যেকোনো সময় রিটটির শুনানি হতে পারে বলে জানিয়েছেন আবেদনকারী।

এ ছাড়া ইউনুস আলী আকন্দ জাতীয় সংসদ না ভেঙে তফসিল ঘোষণা করায় এটিকে অবৈধ এবং একই সঙ্গে এই ইস্যু নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নির্বাচন ব্যবস্থা স্থগিত রাখার জন্য একটি রুল জারির আবেদন করেছেন।

প্রধান নির্বাচন কমিশনার, মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিবসহ আরো চারজনকে এই রুলে বিবাদী করা হয়েছে।

রিট আবেদনকারী বলেন, সংবিধানের ৬৬ অনুচ্ছেদ অনুযায়ী, কোনো ব্যক্তি নির্বাচনের জন্য অযোগ্য বিবেচিত হবেন, যদি তিনি প্রজাতন্ত্রের বা সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের কাজে কোনো লাভের অধিকারী হন। সংবিধান অনুযায়ী, যাঁরা সরকারি সুযোগ-সুবিধা ভোগ করেন, তাঁরা কোনো নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন না। কিন্তু বর্তমান সংসদের মন্ত্রী ও সাংসদরা সরকারি সুযোগ-সুবিধা ভোগ করছেন এবং তাঁরা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন, যা সংবিধানবিরোধী।

এ ছাড়া সংসদ না ভেঙে নির্বাচন অনুষ্ঠিত হলে নির্বাচনের পর দুটি সংসদ থাকবে এবং সংসদের সদস্য সংখ্যা হবে ৬০০। কিন্তু সংবিধানের ৬৫ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী, সংসদ সদস্যদের সংখ্যা ৩০০ হবে,’ বলে মন্তব্য করেন ইউনুস আলী আকন্দ।

এ ছাড়া রিটকারী এই আইনজীবী বলেন, সংবিধানের ১২৩ ধারা অনুযায়ী, সংসদ ভেঙে যাওয়ার পর নির্বাচন অনুষ্ঠিত হবে।  সূত্র: এনটিভি অনলাইন।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com