শনিবার, ০৪ মে ২০২৪, ০১:৪৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

একনেকে ৯৪৪৩ কোটি ৬৪ লাখ টাকা ব্যয়ে ১০ প্রকল্প অনুমোদন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২৫ অক্টোবর, ২০১৬
  • ৭৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: দারিদ্র্য বিমোচন কর্মসূচিকে বেগবান করতে ‘একটি বাড়ী একটি খামার’ সংশোধিত প্রকল্পসহ ৯ হাজার ৪৪৩ কোটি ৬৪ লাখ টাকা ব্যয়ে মোট ১০টি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

প্রকল্প ব্যয়ের পুরো অর্থ বাংলাদেশ সরকার বহন করবে।

আজ প্রধানমন্ত্রী কার্যালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়।

একনেক সভাশেষে আগারগাঁও এনইসি সম্মেলনকক্ষে এক প্রেস ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল প্রকল্প সম্পর্কে বিস্তারিত ব্রিফ করেন।

তিনি বলেন, দারিদ্রতা আমাদের প্রধান শত্রু। দারিদ্র্য নিমূর্ল হওয়ার আগ পর্যন্ত এর বিরুদ্ধে আমাদের লড়াই চলবে। এজন্য একটি বাড়ী একটি খামার- ৩য় সংশোধিত প্রকল্প নেয়া হয়েছে ।

এর মাধ্যমে আমরা কৃষি আয়বর্ধক সমিতি গঠন করতে চাই। সমিতির সদস্যরা ক্ষুদ্র ঋণের পরিবর্তে ক্ষুদ্র সঞ্চয় তৈরির মাধ্যমে দারিদ্র বিমোচনে ভূমিকা রাখবে।

তিনি জানান, প্রকল্পের আওতায় প্রতি সমিতিতে অতি দরিদ্র ও ভিক্ষুক পরিবারের ৬০ জন সদস্য থাকবে। সুবিধাভোগিদের সাপ্তাহিক সঞ্চয়ের সমপরিমাণ সরকারি অনুদান প্রদান করে মূলধন গঠন করা হবে। এরা পরবর্তীতের পল্লী সঞ্চয় ব্যাংকের গ্রাহক হিসেবে ক্ষুদ্র উদ্যোক্তা হিসেবে অত্মপ্রকাশের সুযোগ পাবে।

সংশোধিত এই প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে-৮ হাজার ১০ কোটি ২৭ লাখ টাকা। এর পুরোটাই সরকার বহন করবে। দেশের ৮ বিভাগের ৬৪ জেলায় ৪৯০টি উপজেলার ৪ হাজার ৫৫০টি ইউনিয়নের ৪০ হাজার ৯৫০টি ওয়ার্ডে প্রকল্প বাস্তবায়ন হবে । জুলাই ২০০৯ থেকে জুন ২০২০ মেয়াদে প্রকল্প বাস্তবায়ন হবে।

সভায় অনুমোদিত অন্য প্রকল্পসমূহ হচ্ছে, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শক্তিশালীকরণ প্রকল্প। এর প্রাক্কলিত ব্যয় ৩৪৫ কোটি ৭৭ লাখ টাকা। বিএএফএ বঙ্গবন্ধু কমপ্লেক্স নির্মাণ, যশোর-১ম সংশোধিত প্রকল্প । এতে ব্যয় হবে ২৭১ কোটি ১৫ লাখ টাকা । ঢাকা সিএমএইচ এ ক্যান্সার সেন্টার নির্মাণ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৯৮ কোটি ৬ লাখ টাকা ।

গোবিন্দগঞ্জ-ছাতক-দোয়ারা বাজার সড়কের ছাতকে সুরমা নদীর উপর সেতুর অবশিষ্ট কাজ সমাপ্তকরণ প্রকল্প। এর প্রাক্কলিত ব্যয় ১১২ কোটি ৯৯ লাখ টাকা।

এছাড়া ‘জামালপুর পল্লী উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ’ প্রকল্প, এর প্রাক্কলিত ব্যয় ১২৪ কোটি ৫০ লাখ টাকা। দেশের ৩টি উপকূলীয় জেলার ৪টি স্থানে আনুষঙ্গিক সুবিধাদিসহ মৎস্য অবতরণ কেন্দ্র স্থাপন (১ম সংশোধিত) প্রকল্প। এতে ব্যয় হবে ৫৯ কোটি ৭০ লাখ টাকা। আড়িয়াল খাঁ নদীর ভাঙন হতে হাজী শরীয়তউল্লাহ সেতু সংলগ্ন ঢাকা-মাওয়া-ভাংগা-খুলনা জাতীয় মহাসড়ক রক্ষা প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ৫৪ কোটি ৫৯ লাখ টাকা। রাজৈর-কোটালীপাড়া বন্যা নিয়ন্ত্রণ, নিস্কাশন ও সেচ প্রকল্প। এতে ব্যয় হবে ৯৫ কোটি ৪২ লাখ টাকা।

বাংলা৭১নিউজ/এম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com