শনিবার, ০৪ মে ২০২৪, ০২:২৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

একদিনে আড়াই লাখ যাত্রীর পদ্মাপার

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২৫ জুন, ২০১৮
  • ১৩১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মাদারীপুর প্রতিনিধি: কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুট এখন রাজধানীসহ বিভিন্ন কর্মস্থলী মানুষের পদভারে ব্যস্ত । এরুটের  কর্মস্থলমুখী যাত্রীদের ভীড়  অন্যান্য দিনের চেয়ে সোমবার সকাল থেকে সহনীয় মাত্রায় নেমে এসেছে। সেইসাথে প্রশাসনিক ব্যবস্থাপনায় যাত্রী হয়রানী ও  ভোগান্তির ঘটনা ঘটেছে খুবই কম। কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুট হয়ে ঈদের আগে পরে প্রতিদিন পদ্মা পারাপার হয়েছে অন্তত দুই থেকে আড়াই লাখ যাত্রী।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, শুক্রবার একদিনে এরুট ব্যবহার করে অন্তত আড়াই লাখ মানুষ স্বজনদের নিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে তাদের কর্মস্থলে ফিরে গেছেন। এ বিপুল সংখ্যক যাত্রী পার করতে গিয়ে ফেরি, লঞ্চ ও স্পীডবোটগুলোকে কয়েকগুণ বেশি ট্রীপ দিতে হয়েছে। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, শিবচর উপজেলা প্রশাসন, ম্যাজিস্ট্রেটসহ প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের নেতৃত্বে বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসি, র‌্যাব, পুলিশ, ফায়ার সার্ভিস, আনসার যৌথভাবে পরিস্থিতি নিয়ন্ত্রন করায় কাঁঠালবাড়ি ইলিয়াছ আহমেদ চৌধুরী ঘাট হয়ে নিরাপদেই যাত্রীরা গন্তব্যে পৌঁছান।

বিআইডব্লিউটিসি, বিআইডব্লিউটিএসহ ঘাট সংশ্লিষ্ট সুত্রগুলো জানায়, ঈদ শেষে সরকারি ছুটি শেষ হওয়ার পর থেকে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুট হয়ে যাত্রীদের ভীড় ছিল চোখে পড়ার মতো। চাপ বেশি থাকায় প্রথম থেকেই লঞ্চ ঘাটে প্রশাসনের নজরদারিও ছিল। কিন্তু বৃহস্পতি ও শুক্রবার যেন যাত্রীদের বাধ ভাঙ্গা জোয়াড় নামে। বিশেষ করে শুক্রবারের যাত্রী উপস্থিতি ছিল রেকর্ড সংখ্যক। বেলা বাড়ার সাথে সাথে যাত্রীদের ঢল ছিল কাঁঠালবাড়ি ইলিয়াছ আহমেদ চৌধুরী ঘাটে। দক্ষিণের জেলাগুলো থেকে আসা যানবাহনে ছিল উপচেপড়া ভীড়। ফলে লঞ্চ, স্পীডবোট ও ফেরিগুলো দিনভর কানায় কানায় পূর্ন ছিল যাত্রীতে। পরিস্থিতি সামাল দিতে প্রশাসন শিমুলিয়া থেকে শূণ্য ফেরি, লঞ্চ ও স্পীডবোট এনে ভীড় সামাল দেয়।

সুত্র জানায়, শুক্রবার দিনরাত ২৪ ঘন্টায় কাঁঠালবাড়ি ঘাট থেকে ফেরিগুলো মোট ১০৮ ট্রিপ দিয়েছে। এদিন মোট যানবাহন পার হয় ৩ হাজার ১৩৮। আর প্রতিটি ফেরিতে গড়ে ১ থেকে দেড় হাজার যাত্রী পার হয়। বহু ফেরিতে ২ হাজার করে যাত্রী পার হয়েছে। সে হিসেবে শুধু ফেরিতেই যাত্রী পার হয়েছে দেড় লক্ষাধিক। অপরদিকে একদিন আগেই বৃহস্পতিবার ফেরি ট্রিপ সংখ্যা ছিল ৬০। শনিবার সকাল ৬ টা থেকে রবিবার সকাল ৬ টা পর্যন্ত ২৪ ঘন্টায় ফেরির ট্রিপ সংখ্যা ছিল ৯৬। এদিন যানবাহন পাড় হয় ২ হাজার ৪১৭। যাত্রী চাপ সামাল দিতে শুক্রবার অধিকাংশ ফেরি শিমুলিয়া ঘাট থেকে খালী আনা হয়। বিআইডব্লিউটিএর আরেক হিসেবে দেখা গেছে, লঞ্চে শুক্রবার ঘাট থেকে মোট ১৭৯ লোকাল ট্রিপ ও ১০১ পরিবহন ট্রিপ শিমুলিয়ায় যায়। বিআইডব্লিউটিএ প্রতি ট্রিপে ২০০/২৫০ শ’ যাত্রী পার করার দাবী করলেও স্থানীয় সুত্রগুলো জানায় যাত্রী সংখ্যা অনেক বেশি ছিল। সে হিসেবে  লঞ্চে পারাপারের  যাত্রী সংখ্যা অন্তত ৬০ হাজার থেকে ৮০ হাজার । এর আগে ১৯ জুনের এক হিসেবে দেখা যায় লোকাল ও পরিবহন ট্রিপ মিলিয়ে মোট ১৩৪ ট্রিপ দেয় লঞ্চগুলো। শনিবার লোকাল ও পরিবহন মিলিয়ে লঞ্চগুলো ১৮৭ ট্রিপ দিয়েছে। এছাড়া দুই শতাধিক স্পীডবোটের মধ্যে প্রতিটি অন্তত ৫-৬টি ট্রিপ দিয়েছে। এতে দেখা যায় অন্তত ১৫ হাজার যাত্রী পার হয়েছে এ নৌযানে। এছাড়াও ট্রলারেও অসংখ্য যাত্রী পদ্মা পাড়ি দিয়েছে।

কাঁঠালবাড়ি ঘাট পরিদর্শক আক্তার হোসেন এসব তথ্য নিশ্চিত করে বলেন, ‘এখনো কাজে ফেরা যাত্রীদের ভীড় রয়েছে। প্রশাসন, আইন শৃঙ্খলা বাহিনী, বিআইডব্লিউটিএসহ কর্তব্যরতদের কঠোর অবস্থানের কারণে ২/৩ দিনে বিপুল পরিমান যাত্রী নির্বিঘেœ পার করা সম্ভব হয়েছে।

কাঁঠালবাড়ি ঘাট ম্যানেজার আবদুস সালাম মিয়া বলেন, ‘মন্ত্রনালয়ের নির্দেশনাই ছিল যেহেতু বর্ষা মৌসুম সেহেতু ফেরিতেও অগ্রাধিকার ভিত্তিতে যাত্রী পারাপার করার। শুক্রবার এমনও অনেক ফেরি গেছে যেগুলোতে ২ হাজারের বেশি যাত্রী পার হয়েছে। কোন ফেরি ১২-১৫ শ’ যাত্রীর নীচে পার হয়নি। অনেক ফেরি যাত্রী চাপে পর্যাপ্ত গাড়িও  নিতে পারেনি।’

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান আহমেদ বলেন, ‘ঈদে প্রতিবছরই লাখ লাখ যাত্রী এরুট ব্যবহার করে। শুক্রবার পরিস্থিতি সামাল দিতে আমরা নৌযানগুলো ওপাড় থেকে শূণ্য অবস্থায় ফিরিয়ে আনি। ফেরিতেও অগ্রাধিকার ভিত্তিতে যাত্রী পার করা হয়। নৌযান সংশ্লিষ্টদের সকলের আন্তরিক সহযোগিতার কারণেই নির্বিঘেœ যাত্রী পারাপার সম্ভব হয়েছে।’

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com