শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:৪৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

একটি শিশুও শিক্ষাবঞ্চিত থাকবে না : প্রধানমন্ত্রী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৩ অক্টোবর, ২০১৬
  • ৬১ বার পড়া হয়েছে
ফাইল ছবি

বাংলা৭১নিউজ, ঢাকা: একটি শিশুও শিক্ষাবঞ্চিত থাকবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিটি শিশুর খাদ্য, শিক্ষা ও চিকিৎসা নিশ্চিতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে বলে জানান তিনি।

আজ বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০১৬ উপলক্ষে রাজধানীর শিশু একাডেমিতে আয়োজিত এক শিশু সমাবেশে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ধনী-গরিব যে শিশু যেখানেই থাকুক না কেন তাদের অধিকার সমান। তারা পবিত্র ও সুন্দর।

তিনি বলেন, কেউ ইচ্ছে করে ধনী বা গরিব হয়ে জন্ম নেয় না। এটা ভাগ্য। তাই নিজ শিশুরর মতো সব শিশুদের অধিকার প্রতিষ্ঠায় বিত্তবানদের এগিয়ে আশা উচিত বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশে কোনো খাদ্যের অভাব নেই। ১৬ কোটি মানুষের খাদ্য আমরা নিশ্চিত করেছি। সেখানে শিশুরা না খেয়ে থাকবে কেন।

তাই কোনো শিশু যেন না খেয়ে থাকতে হয়, শিক্ষাবঞ্চিত না থাকে সরকারের পাশাপাশি বিত্তবানদেরও শিশুদের কল্যাণে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, তার সরকার শিশুদের মানসিক বিকাশে সাংস্কৃতিক কর্মকাণ্ডকে গুরুত্ব দিচ্ছে। তাই শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি খেলা-ধুলার জন্য মাঠ তৈরি ও সাংস্কৃতিক বিভিন্ন প্রতিষ্ঠান গড়ছে।

তিনি বলেন, অটিস্টিক বা প্রতিবন্ধী শিশুদের জন্য সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে। সমাজে সুযোগ পেলে তারাও অনেক সাফল্য আনতে পারে। ইতোমধ্যে আমরা তা প্রমাণ পেয়েছি।

তাই খেলা-ধুলা, সাংস্কৃতিক কর্মকাণ্ড ও পড়া-লেখায় তাদের অংশগ্রহণ বাড়ানোর জন্য সরকার কাজ করছে।

তিনি বলেন, প্রতিবন্ধীদের জন্য এখন পরীক্ষায় ২০ থেকে ৩০ মিনিট সময় বেশি দেয়া হচ্ছে। এছাড়া শিশুদের জন্য জেলা-উপজেলার হাসপাতালগুলোতে চিকিৎসার বিশেষ ব্যবস্থা করা হয়েছে। তাদের জন্য ৭টি করে আলাদা বেড দেয়া হয়েছে।

শেখ হাসিনা শিশুদের উদ্দেশ্যে বলেন, তোমাদের বঙ্গবন্ধু একটি স্বাধীন দেশ দিয়ে গেছে। তাই তোমরা নির্বিঘ্নে নিজেদের তৈরি করো। কারণ আজকের শিশু আগামী দিনের নেতা হবে।

তিনি বলেন, শিশুদের নেতৃত্ব সৃষ্টির জন্য তার সরকার শিক্ষার পাশাপাশি মেধা বিকাশে তাদের মাঝে নানা প্রতিযোগিতা ও বিভিন্ন বুদ্ধিবৃত্তিক, সৃষ্টিশীল এবং সাংস্কৃতিক কর্মকাণ্ডের উপর গুরুত্ব দিচ্ছে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com