মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৮:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
গাবতলীতে হবে মাল্টি মোডাল বাস টার্মিনাল : স্থানীয় সরকারমন্ত্রী ‘ডিএসসিসির সব কর্মচারীর জন্য আবাসনের উদ্যোগ নেওয়া হচ্ছে’ ঢাকায় আসছেন ডোনাল্ড লু লোকসানে শিল্প মন্ত্রণালয়ের ২৮ প্রতিষ্ঠান : সংসদে শিল্পমন্ত্রী দেশে বিদ্যুতের চাহিদার চেয়ে উৎপাদন ক্ষমতা বেশি : নসরুল হামিদ ক্ষমতায় ও বিরোধী দলে থাকবে স্বাধীনতার পক্ষের শক্তি: নানক মুদ্রানীতি ও আর্থিকনীতি সমন্বয়ে ব্যবস্থাপনাগত দুর্বলতা আছে শাহ্জালাল ইসলামী ব্যাংকের শরীয়াহ সুপারভাইজারী কমিটির সভা অনুষ্ঠিত সংকট সামাল দিতে শক্ত নেতৃত্ব প্রয়োজন: প্রধানমন্ত্রী ভোটের আগের দিন নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত আমরা একসঙ্গে জয়ী হব: শপথ নিয়ে বললেন পুতিন তেজগাঁওয়ে ট্রেনের ধাক্কায় অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃত্যু মাধ্যমিকের ৩১ বইয়ে ১৪৭ ভুল, স্কুলে যাচ্ছে সংশোধনী জিম্বাবুয়েকে ১৬৬ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ মাঝ-আকাশে নারী যাত্রীদের ঝগড়া-হাতাহাতি, জরুরি অবতরণ করলো ফ্লাইট সব হজযাত্রী সঠিক সময়ে যাবেন, সঠিক সময়ে ভিসাও হবে : ধর্মমন্ত্রী ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত নতুন স্মার্টকার্ড বিতরণ শুরু জনগণকে নিরপেক্ষভাবে সেবা দেওয়ার তাগিদ আইজিপির শিশুদের শুধু আইনের মাধ্যমে সুরক্ষা দেওয়া কঠিন : ডেপুটি স্পিকার বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে আগ্রহী ব্রিটিশ সরকার

এএফসি চ্যাম্পিয়নশিপে খেলবে বাংলাদেশের মেয়েরা, ভারত-পাকিস্তান বিদায়

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৪ মার্চ, ২০১৯
  • ৮০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: দক্ষিণ এশিয়ার একমাত্র দেশ হিসেবে টানা দ্বিতীয়বারের মতো এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপে খেলার যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশের মেয়েরা।

দুই রাউন্ডের কঠিন বাধা পেরিয়ে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের টিকিট আদায় করে নিয়েছে বাংলাদেশ। দক্ষিণ এশিয়া থেকে বাংলাদেশ-ই একমাত্র দেশ, যারা পেয়েছে এশিয়ার সেরা আটটি দেশ নিয়ে সেপ্টেম্বরে থাইল্যান্ডে অনুষ্ঠিতব্য চূড়ান্তপর্বের টিকিট। অন্যদিকে, মূল পর্বে খেলা তো দূরের কথা, বাছাইপর্বের প্রথম পর্বের বাধাই পেরোতে পারেনি ভারতসহ দক্ষিণ এশিয়ার অন্য তিনটি দেশ নেপাল, শ্রীলঙ্কা ও পাকিস্তান।

গতকাল মিয়ানমারে অনুষ্ঠিত বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াইয়ে চীনের কাছে ৩-০ গোলে হেরেছে বাংলাদেশ। বাছাইপর্বের লম্বা দৌড়ে গতকাল প্রথম হারের স্বাদ পাওয়া বাংলাদেশ নিজেদের কাজটা করে রেখেছিল চীন ম্যাচের আগেই। গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচে আগেই ফিলিপাইন ও মিয়ানমারকে হারিয়ে এএফসি চ্যাম্পিয়নশিপের টিকিট নিশ্চিত করে রেখেছিল গোলাম রব্বানি ছোটনের শিষ্যরা। মিয়ানমার মিশনে তিন ম্যাচে ১১ গোল করার বিপরীতে হজম করেছে তিন গোল।

এর আগে গত বছর সেপ্টেম্বরে ঘরের মাঠে প্রথম পর্বে বাহরাইন, লেবানন, আরব আমিরাত ও ভিয়েতনামের সঙ্গে বাছাইপর্বের ‘এফ’ গ্রুপে ছিল বাংলাদেশ। যেখানে চার ম্যাচে মোট ২৭ গোল করে অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে বাছাইপর্বের দ্বিতীয় রাউন্ডের টিকিট নিশ্চিত করেছিল স্বাগতিকেরা। একই রাউন্ডে লাওস, হংকং, মঙ্গোলিয়া আর পাকিস্তানের সঙ্গে গ্রুপ ‘বি’তে ছিল ভারত।

মঙ্গোলিয়ায় অনুষ্ঠিত বাছাইপর্বে চার ম্যাচে দুই জয়, এক ড্র ও এক হার নিয়ে গ্রুপ রানার্সআপ হয়েছে তারা। রানার্সআপ হলেও দ্বিতীয় পর্বে খেলার সুযোগ ছিল। ছয় গ্রুপ থেকে দুটি সেরা রানার্সআপই সেই সুযোগ পেত। কিন্তু ভারত তা হতে পারেনি। চার ম্যাচে কোনো গোল না করে ২০ গোল হজম করে গ্রুপের তলানিতে থেকে বাছাইপর্ব শেষ করেছে একই গ্রুপে থাকা পাকিস্তান।

গ্রুপ ‘এ’–এর আয়োজক ছিল শ্রীলঙ্কা। লঙ্কানদের সঙ্গে একই গ্রুপে ছিল চীন, জর্ডান, উজবেকিস্তান ও গুয়াম। চার ম্যাচে দুই গোল করে ৩২ গোল হজম করে গ্রুপের তলানিতে থেকে বাছাইপর্ব শেষ করেছে তারা। বাংলাদেশ-শ্রীলঙ্কার মতো বাছাইপর্বের আয়োজক ছিল নেপালও। গ্রুপ ‘ই’ তে তাদের সঙ্গে ছিল মিয়ানমার, ফিলিপাইন ও মালয়েশিয়া। ঘরের মাঠে নেপালের একমাত্র অর্জন মালয়েশিয়ার বিপক্ষে ৪-৪ গোলে ড্র।

বাংলা৭১নিউজ/সূত্র:প্রথম আলো/এসকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com