রবিবার, ২৬ মে ২০২৪, ০১:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
কানাডার আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক উপমন্ত্রী ঢাকায় অপসাংবাদিকতার বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান সেতুমন্ত্রীর গুমের শিকার ব্যক্তিদের স্মরণে বিএনপি মহাসচিবের বাণী সিটি করপোরেশনের ময়লার গাড়ির ধাক্কায় পোশাকশ্রমিক নিহত কানাডায় ইহুদি স্কুলে বন্দুক হামলা রেমালের প্রস্তুতি দেখতে সিপিপি পরিদর্শনে যাবেন প্রতিমন্ত্রী মোংলা নদীতে ৮০ যাত্রী নিয়ে ট্রলারডুবি আজ ১০ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায় হাতিয়ায় স্বামী থাকতেও বিধবা ভাতা তুলছেন ২ নারী এমপি আনার হত্যা: কলকাতার পথে ডিবির প্রতিনিধিদল কলেজে ভর্তির আবেদন শুরু, জেনে নিন খুঁটিনাটি আপিল বিভাগের সাবেক বিচারপতি আনোয়ার উল হক মারা গেছেন ১২ ফুট উচ্চতায় জলোচ্ছ্বাস ও ভূমিধসের আশঙ্কা চ্যাম্পিয়ন হয়েই পিএসজি অধ্যায় শেষ এমবাপের গুজরাটে ‌‘গেমিং জোনে’ ভয়াবহ আগুন, শিশুসহ নিহত ২৭ ঘূর্ণিঝড় ‘রেমাল’: ১০ নম্বর মহাবিপদ সংকেত ৩১ বছর পর জার্মান কাপ জিতলো লেভারকুসেন ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা, ঘূর্ণিঝড় আইলার মতোই ভয়ঙ্কর রেমাল হোয়াইটওয়াশ এড়ালো বাংলাদেশ মোংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত

উপকূলের নিরাপত্তা ও সমুদ্র সম্পদ রক্ষায় কোস্টগার্ড বাহিনীর নিষ্ঠা প্রশংসনীয় : রাষ্ট্রপতি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১৩ ফেব্রুয়ারী, ২০১৮
  • ১২৩ বার পড়া হয়েছে
রাষ্ট্রপতি আবদুল হামিদ (ফাইল ছবি) ।

বাংলা৭১নিউজ, ঢাকা: রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সমুদ্রে কর্মরত ব্যক্তিবর্গের নিরাপত্তা প্রদান, জানমাল রক্ষা এবং সর্বোপরি ‘ব্লু-ইকোনমি’ সংক্রান্ত কার্যক্রমকে এগিয়ে নিতে কোস্টগার্ডবাহিনী সদস্যদেরকে নিষ্ঠা ও আন্তরিকতার সাথে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন।

বাংলাদেশ কোস্টগার্ডবাহিনীর ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ‘কোস্টগার্ডবাহিনী দিবস-২০১৮’ উপলক্ষে দেয়া এক বাণীতে রাষ্ট্রপতি এই আহ্বান জানান। তিনি বলেন, দেশের উপকূলীয় অঞ্চলের নিরাপত্তা বিধান ও সামুদ্রিক সম্পদ রক্ষায় এ বাহিনীর সদস্যদের নিষ্ঠা ও আন্তরিকতা প্রশংসার দাবিদার।

মোঃ আবদুল হামিদ বলেন, প্রতিষ্ঠালগ্ন থেকে বাংলাদেশ কোস্টগার্ডবাহিনী দেশের জলসীমা ও উপকূলীয় অঞ্চলে আইনশৃঙ্খলা রক্ষা, চোরাচালান দমন, অবৈধ অনুপ্রবেশ ও মানবপাচার প্রতিরোধ, মৎস্য ও বনজসম্পদ রক্ষা, পরিবেশ দূষণ প্রতিরোধ এবং প্রাকৃতিক দুর্যোগে ত্রাণ ও উদ্ধারকার্য পরিচালনার মাধ্যমে জনসেবায় গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এর পাশাপাশি এ বাহিনী চট্টগ্রাম বহিঃনোঙ্গরে বাণিজ্যিক জাহাজসমূহের নিরাপত্তা নিশ্চিতকরণের মাধ্যমে আন্তর্জাতিক পরিমন্ডলে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে। তিনি বলেন, দেশের জাতীয় সম্পদ ইলিশ সংরক্ষণেও এ বাহিনী গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

রাষ্ট্রপতি বলেন, বর্তমান সরকারের আন্তরিক প্রচেষ্টায় আন্তর্জাতিক আদালতের রায় অনুযায়ী আমরা বঙ্গোপসাগরে সুবিশাল একান্ত অর্থনৈতিক এলাকা এবং মহীসোপানে অর্থনৈতিক ও আইনগত অধিকার লাভ করেছি।

তিনি বলেন, বঙ্গোপসাগরের প্রাকৃতিক সম্পদ বাংলাদেশের জাতীয় উন্নয়নে অত্যন্ত সম্ভাবনাময় ক্ষেত্র। এছাড়া দেশের সিংহভাগ বাণিজ্যিক কর্মকান্ড পরিচালিত হয় সমুদ্রপথে। তাই সমুদ্রপথ ও সামুদ্রিক সম্পদের নিরাপত্তা নিশ্চিত করা অত্যন্ত জরুরি।

রাষ্ট্রপতি বাংলাদেশ কোস্টগার্ডবাহিনীর ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ‘কোস্টগার্ডবাহিনী দিবস-২০১৮’ উপলক্ষে এ বাহিনীর সকল সদস্যকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বাহিনীটির উত্তরোত্তর সাফল্য কামনা করেন।

বাংলা৭১নিউজ/এসএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com