শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৯:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
আন্দোলনে আহতদের দেখতে শেখ হাসিনা বার্নে স্বাস্থ্য উপদেষ্টা পাকিস্তানে বন্দুকযুদ্ধে ৬ সেনা ও ৮ বিদ্রোহী নিহত ইংল্যান্ডের বিপক্ষে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ ফুটবল খেলতে গিয়ে বজ্রপাতে দুই বন্ধুর মৃত্যু নেত্রকোণায় ১৫ গ্রাম প্লাবিত, পানিবন্দি ২০ হাজার মানুষ ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু, আক্রান্ত ৯২৭ বিমানবন্দরে মধ্যপ্রাচ্যগামীদের জন্য হচ্ছে ‘স্পেশাল লাউঞ্জ’ ‘হেলমেট বাহিনীর’ সদস্য মনিরুল অস্ত্রসহ গ্রেফতার সাবেক প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আবুল কালাম আজাদ গ্রেফতার ‘সাধারণ মানুষ যাতে ইলিশ খেতে পারে, সেই চেষ্টা করতে হবে’ শেরপুরে বন্যায় ৪ মৃত্যু, নৌযানের অভাবে উদ্ধার কাজ ব্যাহত নির্ভয়ে পূজামণ্ডপে যাওয়ার আহ্বান সেনাপ্রধানের সারা দেশে দুই লক্ষাধিক আনসার মোতায়েন ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম অনুষ্ঠিত পলাতকদের তথ্য পেলে কাউকে ছাড় দেওয়া হবে না : স্বরাষ্ট্র উপদেষ্টা রাষ্ট্রপতিকে অপসারণের পর এবার সংবিধান বাতিলের দাবি হাসনাতের সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে মৌলিক সংস্কারের প্রস্তাব করেছে জামায়াত প্রধান উপদেষ্টার সঙ্গে সংলাপে নির্বাচনের রোডম্যাপ চেয়েছে বিএনপি এক সপ্তাহে তেলের দাম বেড়েছে ৯ শতাংশ ঘরেই মাদকের কারবার করতেন স্বামী-স্ত্রী, যৌথবাহিনী অভিযানে ধরা

উন্মুক্ত হলো দর্শনা-গেদে চেকপোস্ট

চুয়াডাঙ্গা প্রতিনিধি:
  • আপলোড সময় শনিবার, ৪ মার্চ, ২০২৩
  • ২১ বার পড়া হয়েছে

দীর্ঘদিন বন্ধের পর সব বয়সী বাংলাদেশিদের জন্য উন্মুক্ত হলো চুয়াডাঙ্গার দর্শনা-গেদে ইমিগ্রেশন চেকপোস্ট। এখন থেকে আন্তর্জাতিক এ পথ দিয়ে বাংলাদেশি পাসপোর্টধারীদের জন্য সব ধরনের ভিসা ইস্যু করবে ভারতীয় হাইকমিশন।

গত বৃহস্পতিবার এ সংক্রান্ত আসা একটি চিঠিতে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। তবে রোববার থেকে রাজশাহীতে অবস্থিত ভারতীয় ভিসা আবেদনের কেন্দ্র (আইভিএসি) এবার সব শ্রেণির যাত্রীদের জন্য ‘রোড বাই গেদে’ ভিসা ইস্যু করবে। সেই ভিসা নিয়ে যাত্রীরা দর্শনা-গেদে স্থলবন্দর দিয়ে বাংলাদেশ-ভারতে যাতায়াত করতে পারবেন।

এ অঞ্চলের প্রায় ১৫ জেলার যাত্রীদের যশোরের বেনাপোল দিয়ে ভারতে যেতে হতো। এতে চরম ভোগান্তিতে পড়তে হয়েছে পাসপোর্টযাত্রীদের। এবার সেই সমস্যার সমাধান হলো।

দর্শনা ইমিগ্রেশন সূত্রে জানা গেছে, বৈশ্বিক মহামারি করোনার কারণে ২০২০ সালের ২৬ মার্চ বন্ধ হয়ে যায় চুয়াডাঙ্গার দর্শনা চেকপোস্টের কার্যক্রম। ২০২১ সালের সেপ্টেম্বর মাসের মাঝামাঝি সময়ে কেবল মেডিকেল ও বিজনেস ভিসায় দর্শনা চেকপোস্ট দিয়ে পাসপোর্টযাত্রীদের যাতায়াত করার অনুমতি দেওয়া হয়। পরবর্তীকালে ২০২১ সালে ৫ ডিসেম্বর তাও বন্ধ করে দেওয়া হয়। এরপর থেকে প্রায় তিন বছর এ পথ দিয়ে বাংলাদেশিরা ভারতে প্রবেশ করতে পারেননি।

দর্শনা ইমিগ্রেশন ইনচার্জ উপ-পরিদর্শক (এসআই) মো. আবু নাঈম বলেন, সব ধরনের ভিসা জয়নগর-গেদে চেকপোস্টে দেওয়া হবে বলে ভারতীয় হাইকমিশন সূত্রে জানা গেছে।

তিনি আরও বলেন, আমাদের বাংলাদেশের দর্শনার বিপরীত পাশে ভারতের গেদে ইমিগ্রেশন বিভাগে সে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্ত সংক্রান্ত একটি দাপ্তরিক চিঠি তারা পেয়েছেন। সেখান থেকে সেই চিঠির কপি দর্শনা ইমিগ্রেশন বিভাগে পাঠানো হয়েছে। যার ফলে আমরা নিশ্চিত হয়েছি।

checkpost-2.jpg

করোনার কারণে ২০২০ সালের ২৬ মার্চ দর্শনা-গেদে স্থলপথে সব ধরনের যাত্রী চলাচল স্থগিত করা হয়। সেসময় ভারতে বেশকিছু বাংলাদেশি নাগরিক আটকে পড়েন। পরে বিশেষ উদ্যোগে আটকে পড়া নাগরিকরা দেশে ফিরে আসেন। এরপর থেকেই বন্ধ হয়ে যায় যাত্রী যাতায়াত।

পরে ২০২১ সালের সেপ্টেম্বর মাসে মেডিকেল ও বিজনেস ভিসাধারী যাত্রীদের চলাচল শুরু হলেও একই বছরের ৫ ডিসেম্বর তা বন্ধ করে দেওয়া হয়। এছাড়া গত বছরের ২৯ মে দর্শনা-গেদে রেলপথে মৈত্রী এক্সপ্রেস ট্রেন চালু হলেও স্থলপথে কার্যক্রম বন্ধ থাকে। যার কারণে স্থলপথের যাত্রীদের দুর্ভোগ থেকেই যায়।

তবে করোনার সার্বিক পরিস্থিতির ভালো হলে গত বছরের শুরু থেকে ভারতীয় পাসপোর্টযাত্রীরা স্বাভাবিকভাবে এ স্থলপথ দিয়ে আসা-যাওয়া করলেও বাংলাদেশ থেকে শুধু জ্যেষ্ঠ নাগরিক ও দীর্ঘমেয়াদি ভিসাধারীরা এই সুবিধা পেতেন। বাকিদের জন্য তা এতদিন বন্ধ ছিল, যা আগামীকাল ভিসাপ্রাপ্তির পর থেকে আবার শুরু হবে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com