শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৭:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

শ্বাসরুদ্ধকর অভিযান শেষ: থাই গুহায় আটকেপড়া সবাই উদ্ধার

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১০ জুলাই, ২০১৮
  • ১৪৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: থাইল্যান্ডের পাহাড়ের গুহায় আটকেপড়া সকল কিশোর ফুটবলার ও তাদের কোচকে উদ্ধার করা হয়েছে। আজ মঙ্গলবার কোচ ও চার কিশোর ফুটবলারকে গুহা থেকে নিরাপদে বের করে আনে ডুবুরিরা। তিনদিনের রুদ্ধশ্বাস উদ্ধার অভিযানে সবার শেষে বের করে আনা হয় ২৫ বছর বয়সী কোচকে।

আজ স্থানীয় সময় সকাল সোয়া ১০টায় উদ্ধার অভিযানে নামে উদ্ধারকারী দল। একজন পুলিশ কর্মকর্তা জানান, নবম ও দশম ও একাদশ কিশোরকে ৩০ মিনিটের ব্যবধানে গুহা থেকে উদ্ধার করে আনা হয়। এরপর কয়েক ঘণ্টার চেষ্টায় কোচসহ বাকি দুজনকে উদ্ধার করা হয়।

আজ উদ্ধার হওয়া পাঁচজনকে গুহার প্রবেশমুখ থেকে অ্যাম্বুলেন্সে পাশের ফিল্ড হাসপাতালে নিয়ে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা করেন চিকিৎসকেরা। এরপর হেলিকপ্টারে চিয়াং রাই শহরের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। আগের দুই দিনে উদ্ধার হওয়া আট কিশোরও ওই হাসপাতালে চিকিৎসাধীন আছে।

উদ্ধার হওয়া কিশোর ও কোচকে হেলিকপ্টারে করে হাসপাতালে নেয়া হয়।

হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, উদ্ধার হওয়া ফুটবলার ও তাদের কোচ সুস্থ আছেন। তাদের খেতে দেয়া হচ্ছে। উদ্ধার হওয়া কিশোরদের স্বজনরা হাসপাতালে গেলে এখনো তাদের সঙ্গে দেখা করার অনুমতি পাননি।

উদ্ধার অভিযানের দায়িত্বে থাকা থাই নেভি সিল ফেসবুকে দেয়া এক পোস্টে বলছে, গুহায় আটকেপড়া সবাইকে উদ্ধার করা হয়েছে। অসাধারণ এবং কষ্টদায়ক এই অভিযান শেষ হওয়ায় সবাইকে ধন্যবাদ জানিয়েছে নেভি সিল।

এর আগে রোববার ও সোমবার মোট আটজনকে থাম লুয়াং গুহা থেকে উদ্ধার করা হয়। পুরো উদ্ধার অভিযানে ৯০ জনের একটি ডুবুরি দল কাজ করে। তাদের মধ্যে ৪০ জন থাইল্যান্ডের,বাকিরা বিদেশি।

গত ২৩ জুন কিশোর ফুটবলাররা প্র্যাকটিস করতে গুহার পাশের ন্যাশনাল পার্কে গিয়েছিল। সঙ্গে ছিলেন তাদের ২৫ বছর বয়সী কোচ। ফুটবল খেলা শেষে গুহাটি পরিদর্শনে ঢুকেছিল তারা। কিন্তু তারা এর মধ্যে ঢোকার পর প্রবল বর্ষণ শুরু হয় যার ফলে তাদের ফেরার পথ বৃষ্টির পানিতে বন্ধ হয়ে যায়।

১২ কিশোর ও তাদের কোচ।

এসব কিশোরকে নিরাপদে বের করে আনতে কয়েক মাস সময় লাগবে বলে প্রথমে ধারণা করা হলেও সামনে বর্ষা মওসুম থাকায় গুহার ভেতরের পরিস্থিতি আরো খারাপ হয়ে যেতে পারে ধরে নিয়ে তাৎক্ষণিকভাবে তাদেরকে বের করার সিদ্ধান্ত নেয়া হয়। ৮ জুলাই স্থানীয় সময় সকাল ১০টা থেকে শুরু হয় উদ্ধার অভিযান।

বাংলা৭১নিউজ/সূত্র:পার্সটুডে/এসএইচ

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com