বুধবার, ২৬ জুন ২০২৪, ০৮:০৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
নেপালে বজ্রসহ ভারী বৃষ্টি, দুই দিনে ২০ জনের মৃত্যু হিন্দু সেজে ২৩ দিন পাহাড়ের মন্দিরে ছিলেন ফয়সাল-মোস্তাফিজ তথ্য মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর-সংস্থার কর্মসম্পাদন চুক্তি আরও এক বছর প্রধানমন্ত্রীর মুখ্যসচিব থাকছেন তোফাজ্জল রাশিয়া-চীন-ভারতসহ উন্নত দেশ থেকে সমরাস্ত্র কেনা হচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সমন্বয় সভা অনুষ্ঠিত স্মার্ট বাংলাদেশে মাথাপিছু আয় হবে সাড়ে ১২ হাজার ডলার: পলক তারেককে ফেরাতে জোর কূটনৈতিক তৎপরতা চলমান: প্রধানমন্ত্রী খাগড়াছড়ি থেকে ফয়সাল-মোস্তাফিজ গ্রেপ্তার, আনা হচ্ছে ঢাকায় হাইপারসনিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উ. কোরিয়ার, বিস্ফোরিত মাঝ-আকাশেই তিস্তা সেচ ক্যানেলের ধারে পড়ে থাকা মাইন সদৃশ বোমা উদ্ধার ৩৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নেই : শিক্ষামন্ত্রী রাষ্ট্রপতির সঙ্গে কুয়েতের নবনিযুক্ত রাষ্ট্রদূতের সাক্ষাৎ পাবনায় ট্রাক-অটোরিকশা সংঘর্ষে ভাই-বোন নিহত ইসলামী ব্যাংকের ৪১তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত নতুন ঠিকানায় পূবালী ব্যাংকের ঢাকা স্টেডিয়াম শাখা মেডিক্যাল কলেজে পড়াশোনার মান বাড়াতে হবে: স্বাস্থ্যমন্ত্রী ইকো-ট্যুরিজম সম্প্রসারণে একযোগে কাজ করবে বাংলাদেশ ও মালদ্বীপ সালিশদারকে হত্যার ঘটনায় ৬ জনের মৃত্যুদণ্ড, ১০ জনের যাবজ্জীবন গঙ্গা-তিস্তা নিয়ে ভারত সরকারকে প্রশ্ন করার পরামর্শ মন্ত্রীর

উত্তেজনার মধ্যেই নাটোরে ১ দিনের আঞ্চলিক ইজতেমা শুরু

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৪ এপ্রিল, ২০১৯
  • ৮২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,নাটোর প্রতিনিধি: তাবলীগ জামাতের সা’দ পন্থী গ্রুপ ও বেফাকুল মাদারিসিদ দ্বীনিয়া আল কওমীয়া বাংলাদেশ নাটোর জেলা শাখার উত্তেজনার মধ্যেই নাটোরে ১ দিনের আঞ্চলিক ইজতেমা (জেলা ইজতেমা) শুরু হয়েছে।

বৃহষ্পতিবার বাদ জোহর থেকে নাটোর-রাজশাহী মহাসড়কের পাশে মল্লিকহাটি এলাকায় শুরু হলো একদিনের ইজতেমা যা পরদিন শুক্রবার বাদ জুম্মা আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে।

এদিকে ইজতেমা বন্ধে বুধবার দুপুরে নাটোর প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে জেলা ঈমান আকীদা সংরক্ষণ কমিটি। মানববন্ধন শেষে সংগঠনের পক্ষ থেকে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপিও দেন কমিটির নেতারা।

বেফাকুল মাদারিসিদ দ্বীনিয়া আল কওমীয়া বাংলাদেশ নাটোর জেলা শাখা ও আহলে সুন্নাত ওয়াল জামিআতের সভাপতি মাওলানা মোঃ শিহাব উদ্দিন বলেন বিশ্বব্যপী তাবলীগ জামাতের অভ্যন্তরীণ সংকট ও বিভাজনের অংশ হিসেবে গতবছর ১ ডিসেম্বর টঙ্গীর ময়দানে আলেমদের উপর হামলা ও হত্যাকান্ড চালায় সা’দ পন্থীরা। তবুও ধর্মীয় সম্প্রীতির স্বার্থে সরকার দুই পক্ষকে নিয়েই টঙ্গীতে ৬৪ জেলার ইজতেমা করিয়েছেন।

ফলে আমরা সিদ্ধান্ত নিই নতুন করে জেলা ইজতেমা না করার। কিন্তু কাকরাইল মার্কাজের অনুমতি ব্যতিত সা’দ পন্থীরা এপ্রিলের ৪-৫ তারিখে নাটোরে স্থানীয়ভাবে ইজতেমা করার সিদ্ধান্ত নিয়েছে। এহেন পরিস্থিতিতে সমস্ত জেলার সংখ্যাগরিষ্ঠ তাবলীগের সাথী ও ওলামাযে কেরামগণের মধ্যে তীব্র প্রতিক্রিয়া শুরু হয়েছে।

বিতর্কিত এ ইজতেমা সফল হলে বাতিল পন্থী তাবলীগ নামধারীদের দৌরাত্য ও অহমিকা বৃদ্ধি পাবে। সাথে হকপন্থী ও শান্তি প্রিয় ধর্মীয় জনগোষ্ঠীর ধর্মীয় কার্যক্রমে বাধাপ্রাপ্ত হবে। বিতর্কিত এ ইজতেমা বাতিল করতে প্রশাসনের প্রতি আহ্বান জানানো হয়েছে।

অপরদিকে সা’দ পন্থী তাবলীগ সাথীদের দাবী, তারা উভয় পক্ষের সম্মতিতেই ইজতেমা আয়োজন করছেন। গত ৩১ মার্চ দুপক্ষের ৫ জন করে প্রতিনিধি নিয়ে স্থানীয় সংসদ সদস্যের উপস্থিতিতে সিদ্ধান্ত হয় ১ দিনের ইজতেমা আয়োজনের। ওই সভায় ঈমান আকীদা সংরক্ষণ কমিটির নেতা মাওলানা আবুল কালাম আজাদও উপস্থিত ছিলেন। তবুও বুধবার মানববন্ধন করে তারা সে সিদ্ধান্ত লঙ্ঘন করেছেন।

ইজতেমা আয়োজক কমিটির প্রধান হাজী শরীয়তুল্লাহ জানান, বেফাকুল মাদারিসিদ দ্বীনিয়া আল কওমীয়া বাংলাদেশ ও ঈমান আকীদা সংরক্ষণ কমিটিসহ সমমনা বেশ কয়েকটি সংগঠনের সম্মিলিত সিদ্ধান্তেই এক দিনের ইজতেমা আয়োজন করা হয়েছে যেখানে প্রায় লক্ষাধিক মুসুল্লী অংশগ্রহন করবেন। তবুও আবার কেন তারা ইজতেমা বন্ধের দাবী জানাচ্ছে তা বোধগাম্য নয়।

জেলা পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন বলেন, তাবলীগ জামাতের দুপক্ষের সম্মতিতেই ইজতেমা আয়োজন হচ্ছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে পুরো ইজতেমা পর্যবেক্ষণে রাখা হচ্ছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com