রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
স্বর্ণের দাম আরও বাড়ল এবার পোশাকে নায়িকাদের নাম ফুটিয়ে হাজির ভাবনা সোনালী আঁশের সুদিন ফিরিয়ে আনতে চাই: পাটমন্ত্রী অনিয়ম এড়াতে মোবাইল অ্যাপে চাল বিক্রি ৩০ দিনের মধ্যে শহীদ আনোয়ারা উদ্যান ফেরতের দাবি মাগুরায় রেলপথ শিগগিরই চালু হবে : রেলমন্ত্রী যিনি দেশ বিক্রি করতে চেয়েছিল আপনি তো ওনারই সন্তান হেফাজত নেতা মামুনুল হক ডিবিতে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশ প্রস্তুত: আইজিপি সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে স্কুলসামগ্রী বিতরণ শাহ্জালাল ইসলামী ব্যাংকের জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ: ইসি হাবিব ইসলামী ব্যাংকের সঙ্গে অ্যাস্ট্রা এয়ারওয়েজের চুক্তি স্বাক্ষর ইসলামী ব্যাংকের মাসব্যাপী ক্যাম্পেইন শুরু ডেপুটি গভর্নর বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যমকর্মীদের প্রবেশে বাধা নেই বেনাপোল-পেট্রাপোল দিয়ে ভারত ভ্রমণে তিনদিনের নিষেধাজ্ঞা ঢাবিতে বিষমুক্ত ফল নিশ্চিতের দাবিতে মানববন্ধন গোপালগঞ্জের সেপটিক ট্যাংকে শ্বাসরুদ্ধ হয়ে ২ শ্রমিক নিহত দিল্লির তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়েছে ভোট বর্জনই বিএনপির আন্দোলন: এ্যানি আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু

উত্তরাঞ্চলে লালতীর হাইব্রিড পেঁয়াজের বাম্পার ফলন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১১ মে, ২০১৯
  • ২৮৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,বগুড়া প্রতিনিধি:  সফল পিয়াজ চাষী জাহানুর ইসলাম জীবন। সে এই প্রথম পেঁয়াজ চাষ করেছেন বাংলাদেশের প্রথম উদ্ভাবিত লাল তীর সীড লিঃ হাইব্রিড পেঁয়াজ বীজ দিয়ে। যা বাংলাদেশের প্রথম গবেষনাভিত্তিক বীজ কোম্পানী লাল তীর সীড লিমিটেডের উদ্ভাবিত নতুন জাত।

জাহানুর পেঁয়াজের মাঠ দেখতে শত শত চাষী এখন তার ক্ষেতে ভীড় জমাচ্ছেন। পেঁয়াজের এতো ফলন বাংলাদেশে এবারেই প্রথম। সফল চাষী নিকট পেঁয়াজ চাষ সম্পর্কে জানতে চাইলে তিনি তার বক্তব্যে বলেন, লাল তীর হাইব্রিড পেঁয়াজের ফলন হয়েছে প্রতি শতাংশে ১০৫ থেকে ১১০কেজি। যা স্থানীয় জাতের চেয়ে প্রায় দ্বিগুন এবং প্রতিটি পেঁয়াজের আকার প্রায় সমান ও এক গোট বিশিষ্ট। ফলে এ মৌসুমে উত্তরাঞ্চল’সহ রংপুর ও বগুড়া জেলায় লাল তীর হাইব্রীড পেঁয়াজের বাম্পার ফলন হয়েছে। ফলে কৃষক পরিবারের মুখে এখন হাসির ঝিলিক।

মাঠ দিবসে আলোচনা সভায় এসএপিপিও কনক চন্দ্র রায় বলেন, বাংলাদেশের বীজ অঙ্গনে লাল তীর হলো কৃষকের আস্থার প্রতীক। এই কোম্পানী সকল বীজই উৎকৃষ্ঠ মানের।

লাল তীর সীড লিঃ ডিভিশনাল ম্যানেজার (বগুড়া) মোঃ শফিকুর রহমান বলেন, লাল তীর কোম্পানী এ পেঁয়াজ উফশী পেঁয়াজের মতোই ঝাঁঝালো ও সুস্বাদু এবং বারো মাস সংরক্ষনযোগ্য।

অন্যান্যরা বলেন, যদি আমাদের দেশের সকল পেঁয়াজ চাষী লাল তীর এই হাইব্রিড পেঁয়াজ বীজ চাষ করতেন তাহলে এটাই হবে স্লোগান ‘আর নয় পেঁয়াজ আমদানী, শুরু হবে পেঁয়াজ রপ্তানী’।

মাঠ দিবসে আরো উপস্থিত ছিলেন- আঞ্চলিক কাউন্সিলর (সাবেক) আব্দুল কাদের, বীজ ডিলার মঞ্জুরুল ইসলাম ও মোশাররফ হোসেন রাখু, উপ-সহকারী কৃষি কর্মকর্তা তরিকুল ইসলাম এবং কোম্পানী কর্মকর্তা মেহেদী হাসান চৌধুরী, মেহেদী হাসান খান, নজরুল ইসলাম ও জয়া রানী প্রমূখ।

বাংলা৭১নিউজ/এবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com