বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

ঈদ ভিসা ক্যাম্প: ভারতীয় দূতাবাসে প্রথম দিনেই দীর্ঘ লাইন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ৪ জুন, ২০১৬
  • ১৩২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: ঈদের ছুটিতে যারা ভারতে বেড়াতে যেতে চান, তাদের জন্য সহজে ভিসার আবেদনের বিশেষ ব্যবস্থা করেছে ঢাকায় ভারতীয় হাইকমিশন।
শনিবার থেকে শুরু হওয়া ‘ঈদ ভিসা ক্যাম্প’ চলবে আগামী ১৬ই জুন। প্রথম দিনেই এই ‘ভিসা ক্যাম্পে’ ছিল লম্বা লাইন।

বারিধারায় ভারতীয় হাই কমিশনের সামনে ভোর থেকেই গিয়ে লাইনে দাঁড়ান অনেক মানুষ। সমরেশ কুমার ভোর পাঁচটা সেখানে যেয়ে দেখেন তারো আগে প্রায় ৬য়শ জন লাইনে দাঁড়িয়েছেন।

বহুদিন ধরেই ভারতীয় ভিসা নিতে গিয়ে হয়রানির অভিযোগ করছেন বাংলাদেশের নাগরিকরা। ভিসা পাওয়ার জন্য অনলাইন সাক্ষাতের জন্য দালালের খপ্পরে পড়ে অপেক্ষা করা এবং বেশি টাকা খরচ করতে হত তাদের।

চিকিৎসার জন্য পরিবারের সাথে ভারতে যেতে চান শাজাদাদি বেগম। তিনি বলছিলেন এই ক্যাম্পের মাধ্যমে ভিসা পাওয়াটা তার জন্য সুবিধাজনক ও সহজ হবে বলে তিনি আশা করছেন।

সম্প্রতি ভারতের ভিসা কর্তৃপক্ষ ভিসা প্রক্রিয়া সহজ করার জন্য একটা পদক্ষেপ নেন।

ভারতীয় দূতাবাস জানায় টুরিস্ট ভিসার আবেদনকারীদের সাক্ষাতের তারিখ একবার ব্যবহার যোগ্য একটি পাসওয়ার্ড মোবাইল ফোনে এসএমএস করবে তারা। এসএমএসটি দেখিয়ে আবেদনকারীদের ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র আইভিএসিতে ঢুকতে হবে এবং আবেদনপত্র জমা দিতে হবে।

এছাড়া আবেদনকারীদের নিজের মোবাইল নম্বরসহ অন-লাইন সাক্ষাতের জন্য আবেদন করার কথা বলা হয়। তারপরেও নতুন করে কেন এই ভিসা ক্যাম্পের আয়োজন করা হল?

ঢাকায় ভারতীয় দূতাবাসের কর্মকর্তা কর্মকর্তা সিদ্ধার্থ চট্টোপাধ্যায় বলছিলেন ঈদের ছুটিতে ভারতে যাওয়া এবং দুই দেশের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখার জন্য এই আয়োজন করা হয়েছে। এছাড়া দালালদের দৌরাত্ম্যে এতে কমবে বলে তারা আশা করছেন।

ক্যাম্পে যারা আবেদন করছেন তারা নির্দিষ্ট ভিসা ফরম পূরণ আর প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে ক্যাম্পে যাচ্ছেন। ভিসা ফি লাগছে ছয়শ টাকা। আবেদন করার পর তিন দিনের মধ্যে তারা জানতে পারবেন ভিসা পাচ্ছেন কি পাচ্ছেন না।

এখানে কোন ই-টোকেন বা সাক্ষাতের জন্য আলাদা তারিখ নিতে হচ্ছে না।

প্রথম দিনে ব্যাপক সাড়া পরেছে এই ক্যাম্পে। দুপুর একটা পর্যন্ত প্রায় ১৮শ আবেদন জমা পড়েছে।বাইরে তখনো প্রায় হাজার খানেক মানুষ লাইনে অপেক্ষা করছেন।

ভারতের পর্যটন মন্ত্রণালয়ের প্রকাশ করা সাম্প্রতিকতম তথ্য বলছে, সে দেশে প্রতিবছর যত বিদেশি পর্যটক আসেন, তার মধ্যে বাংলাদেশিদের সংখ্যা আমেরিকান নাগরিকদের ঠিক পরেই অর্থাৎ দ্বিতীয় অবস্থানে।

বাংলাদেশের নাগরিকরা যারা এই ক্যাম্পে আজ এসেছেন তারা বলছেন ভিসা প্রক্রিয়া সহজ করলে পাশের এই দেশে তাদের যাতায়াত আরো বেড়ে যাবে।

বাংলা৭১নিউজ/তথ্যসূত্র: বিবিসি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com