রবিবার, ০৫ মে ২০২৪, ০৫:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী ১৭ মে উদযাপিত হবে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ‌্য সংঘ দিবস ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনাপ্রাঙ্গণ ভবন উদ্বোধন ৯ মাসে শতাধিক অটোরিকশা ছিনতাই করে চক্রটি প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে : শিক্ষামন্ত্রী বহিরাগত কেউ ময়লার গাড়ি চালালেই কঠোর ব্যবস্থা: ডিএনসিসি ফালুর অবৈধ সম্পদের মামলায় রেকর্ডিং অফিসারের সাক্ষ্য ইউনিসেফ ইন্ডিয়ার জাতীয় অ্যাম্বাসেডর কারিনা উখিয়ার ক্যাম্পে রোহিঙ্গা যুবককে গলা কেটে হত্যা যুক্তরাষ্ট্রের সঙ্গে আওয়ামী লীগের কোনো সংঘাতে নেই: কাদের

ইয়েমেনে অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠানে হামলা প্রতিবাদে কয়েক হাজার মানুষের বিক্ষোভ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১০ অক্টোবর, ২০১৬
  • ৯৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: ইয়েমেনে অন্ত্যেষ্টিক্রিয়ার অনুষ্ঠানে বিমান হামলার প্রতিবাদে রোববার রাজধানী সানায় কয়েক হাজার লোক রাস্তায় নেমে আসে। শনিবারের ভয়াবহ ওই হামলায় ১শ’ ৪০ জনের বেশি লোক প্রাণ হারায়।

এদিকে জাতিসংঘ সদরদপ্তরের বাইরেও বিক্ষোভকারীরা জড়ো হয়ে এই হামলার আন্তর্জাতিক তদন্তের দাবিতে বিক্ষোভ করে। এ সময় তারা এই ঘটনার জন্য সৌদি নেতৃত্বাধীন জোটকে দায়ী করে।

সৌদি আরব এই ঘটনার সঙ্গে দেশটির কোন ধরনের সম্পৃক্ততার কথা অস্বীকার করেছে। তারা এই ঘটনার তদন্ত করার প্রতিশ্রুতি দিয়েছে।
গত বছর সৌদি আরব আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের পক্ষে লড়াইয়ে যোগ দেয়।

ইয়েমেনের শক্তিশালী সাবেক প্রেসিডেন্ট আলি আব্দুল্লাহ্ সালেহ্ এই ঘটনার প্রতিশোধ হিসেবে সীমান্তে সৌদি সৈন্যদের ওপর হামলার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।
সালেহ্ হুতি বিদ্রোহীদের মিত্র। হুতি বিদ্রোহীরা সানাকে নিজেদের দখলে রেখেছে।

হুতি সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী গাওয়াল আল-রাইশানের বাবার অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে শনিবারের বোমা হামলায় ৫শ’ জনেরও বেশি লোক আহত হয়েছে।
অনেক হুতি কর্মকর্তা ওই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এবং রাউইশানও ওই হামলায় গুরুতর আহত হন।

একজন উদ্ধারকারী ঘটনাস্থলকে ‘রক্তের বন্যা’ হিসেবে অভিহিত করেন।

জাতিসংঘ, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র এই হামলার নিন্দা জানিয়েছে।

জাতিসংঘের মহাসচিব বান কি-মুন বলেন, ‘বেসামরিক লোকের ওপর কোন ধরনের হামলাই গ্রহণযোগ্য নয়।’

তিনি এই ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছেন।

এদিকে সৌদি নেতৃত্বাধীন জোট ‘অবিলম্বে ইয়েমেনের জয়েন্ট ইন্সিডেন্ট অ্যাসেসমেন্ট টিম ও যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞদের সঙ্গে যৌথভাবে এই ঘটনার তদন্তের’ প্রতিশ্রুতি দিয়েছে।

এদিকে হুতি নেতা আব্দুল মালেক আল-হুতি টেলিভিশনে এক বিবৃতিতে বলেছেন, ওয়াশিংটনের কাছ থেকে ‘সবুজ সংকেত’ পাওয়ার পর হামলাটি চালানো হয়েছে। হামলায় মার্কিন অস্ত্র ব্যবহার করা হয়।

বিদ্রোহীদের এই মুখপাত্র হামলাটিকে ‘গণহত্যা’ হিসেবে অভিহিত করেন।

জাতিসংঘের মানবিক সহায়তা বিষয়ক অফিস জানায়, ইয়েমেনের প্রতি ৫ নাগরিকের মধ্যে ৪ জন অত্যন্ত মানবেতর দিন কাটাচ্ছে। জরুরি ভিত্তিতে সেখানে মানবিক সহায়তা প্রয়োজন।
২০১৪ সালে দেশটিতে গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত প্রায় ৩০ লাখ লোক গৃহহীন হয়ে পড়েছে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com