রবিবার, ১৩ অক্টোবর ২০২৪, ০৪:১৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ডেঙ্গুতে একদিনে রেকর্ড ৯ জনের মৃত্যু ট্রাফিক আইন লঙ্ঘন করায় ডিএমপিতে মামলা ৮৩৮, জরিমানা ৩৮ লাখ আমাদের সিদ্ধান্ত গ্রহণের এখতিয়ার নেই: ইসি সংস্কার প্রধান ফেনীর সাবেক এমপি হাজী রহিম উল্লাহ ধানমন্ডি থেকে গ্রেপ্তার ময়মনসিংহে সাংবাদিককে কুপিয়ে হত্যা ‘উৎসব অন্ধকার থেকে আলোকের উদ্ভাসন’ ফরিদপুরে অ্যালকোহল পানে দুই কলেজছাত্রীর মৃত্যুর অভিযোগ শুভেচ্ছা সফরে চট্টগ্রামে চীনা নৌ জাহাজ আপনারা না পারলে দায়িত্ব আমাদের দেন: সারজিস আলম ভারী বৃষ্টির পর মক্কায় আকস্মিক বন্যা বিএনপি নেতা হারিছ চৌধুরীর দেহাবশেষ তুলতে ম্যাজিস্ট্রেট নিয়োগ নেত্রকোনায় বন্যায় সড়কে ক্ষতি ২০০ কোটি টাকা রাষ্ট্রের কাঠামো ভেঙে পড়েছে : উপদেষ্টা সাখাওয়াত পরকীয়া প্রেমিককে বিয়ে, ৬ বছর পর ফিরে আসায় প্রথম স্বামীকে খুন! সাবের হোসেন চৌধুরীকে বিদেশিদের চাপে মুক্তি দিয়েছে সরকার : নুর প্রধান উপদেষ্টার ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন বাসাবাড়িতে গ্যাস সংযোগ দেওয়ার ব্যাপারে যা বললেন জ্বালানি উপদেষ্টা জড়িতদের বিচার দাবিতে তাঁতীবাজারে সড়ক অবরোধ বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরালো করার বার্তা যুক্তরাষ্ট্রের গাজায় ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় নিহত ৪৯

ইসির চিঠির জবাব দেয়নি আওয়ামী লীগসহ ১৮ দল, সময় চেয়েছে বিএনপি

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৪ নভেম্বর, ২০২২
  • ৩৬ বার পড়া হয়েছে

জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নিবন্ধিত দলগুলো শর্ত মানছে কি না তা জানতে চেয়ে চিঠি দিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। কিন্তু নির্ধারিত সময়ে সেই চিঠির জবাব দেয়নি ক্ষমতাসীন দল আওয়ামী লীগসহ ১৮টি দল। এর মধ্যে বিএনপি জবাব দিতে সময় চেয়েছে।

বৃহস্পতিবারের (২৪ নভেম্বর) মধ্যে কমিশনকে জবাব দেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছিল।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ইসির দেওয়া নির্ধারিত সময়ের মধ্যে আওয়ামী লীগসহ ১৮টি দল জবাব দেয়নি। তবে জবাব দিয়েছে ১৮টি দল। জবাব দেওয়ার জন্য তিনটি দল সময় চেয়েছে। এর মধ্যে ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় চেয়েছে বিএনপি।

চিঠিতে দলগুলোর কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ে অফিস; নির্বাচিত কমিটি ও সব স্তরে ৩৩ শতাংশ নারীর প্রতিনিধিত্ব নিশ্চিত করা হচ্ছে কি না তার হালনাগাদ তথ্য চেয়েছিল নির্বাচন কমিশন।

২০০৮ সাল থেকে সংসদ নির্বাচনের আগে দলের নিবন্ধন প্রথা চালুর পর ৪৪টি দল নিবন্ধন পায়। এর মধ্যে পাঁচটি দলের নিবন্ধন বাতিল হওয়ায় বর্তমানে নিবন্ধিত রয়েছে ৩৯টি দল।

ইসির জবাব দিয়েছে যে দল

ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), বাংলাদেশ তরীকত ফেডারেশন (বিটিএফ), বাংলাদেশ জাতীয় পার্টি, ইসলামী ঐক্যজোট (আইওজে), খেলাফত মজলিস, বাংলাদেশ খেলাফত মজলিস, বাংলাদেশ জাতীয় পার্টি-বি জেপি, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ, বাংলাদেশ খেলাফত আন্দোলন, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ, মুক্তিজোট, গণফোরাম, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাতীয় পার্টি জেপি, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি)।

সময় চেয়েছে যে তিন দল

ডিসেম্বর পর্যন্ত সময় চেয়েছে বিএনপি। আর তিনমাস সময় চেয়েছে বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল) ও বাংলাদেশ কংগ্রেস।

এ বিষয়ে ইসির উপ-সচিব মো. আব্দুল হালিম খান বলেন, নিবন্ধিত দলগুলো শর্ত মানছে কি না তা জানতে চেয়ে চিঠি দেওয়া হয়েছিল। এর মধ্যে কয়েকটি দল সময় চেয়েছে।

দলগুলোর জন্য সময় বাড়ানো হবে কি না জানতে চাইলে তিনি বলেন, আমরা কমিশনের কাছে এ বিষয়ে উপস্থাপন করবো। কমিশন দেখে সময় বাড়াবে কি না তা বিবেচনা করবে।

কোনো দল শর্ত পালন না করলে কমিশন চাইলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে বলে জানান ইসির উপ-সচিব। তিনি জানান, অতীতেও কয়েকটি দলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার রেকর্ড আছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com