শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:০৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

ইসরায়েলি বসতি স্থাপন বন্ধে জাতিসংঘে প্রস্তাব পাস

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ২৪ ডিসেম্বর, ২০১৬
  • ১৩৫ বার পড়া হয়েছে
জাতিসংঘে ইসরায়েলের বসতি স্থাপনের বিরুদ্ধে নিরাপত্তা পরিষদের ভোট

বাংলা৭১নি্উজ, ডেস্ক : ইসরায়েলের অবৈধ বসতি স্থাপন বন্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পাস হয়েছে।

প্রস্তাবের পক্ষে ১৪ ভোট পড়ে। আর যুক্তরাষ্ট্র ভোটদানে বিরত থাকে। নিরাপত্তা পরিষদের সদস্য সংখ্যা ১৫টি।

জাতিসংঘে এ প্রস্তাবের খসড়া উত্থাপনের কথা ছিল মিশরের। কিন্তু যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট এর বিরুদ্ধে হস্তক্ষেপের আহ্বান জানালে মিশর প্রস্তাব প্রত্যাহার করে নেয়।

পরে মালয়েশিয়া, নিউজিল্যান্ড, সেনেগাল ও ভেনেজুয়েলা প্রস্তাবটি পেশ করে এবং তা পাস হয়।

ঐতিহাসিকভাবে ইসরায়েলের বিরুদ্ধে ভর্ৎসনামূলক প্রস্তাবে ভেটো দিয়ে তাদের রক্ষা করে যুক্তরাষ্ট্র। তবে এবার চেষ্টা করেও রুখতে পারেনি যুক্তরাষ্ট্র। কিন্তু ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, তিনি ভোটের রায় নেমে চলবেন না।

নিউজিল্যান্ড ও সেনেগালে নিযুক্ত রাষ্ট্রদূতদের আলোচনার জন্য ডেকে পাঠিয়েছে ইসরায়েল। মালয়েশিয়া ও ভেনেজুয়েলার সঙ্গে ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক নেই।

ফিলিস্তিনি কর্তৃপক্ষ জাতিসংঘের এ প্রস্তাবকে স্বাগত জানিয়েছে। নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৪ সদস্য প্রস্তাবের পক্ষে ভোট দেয়, নীরব ছিল এক দেশ।

ভোটের পর নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটে জানান, ‘২০ জানুয়ারির পর জাতিসংঘে ভিন্ন ধরনের কিছু হবে।’ যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ২০ জানুয়ারি শপথ গ্রহণ করবেন ট্রাম্প।

ইহুদি বসতি স্থাপন বৃদ্ধি ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে দীর্ঘদিনের শত্রুতা জিইয়ে থাকার অন্যতম প্রধান কারণ। এই ইস্যুকে দুই দেশের মধ্যে শান্তি প্রতিষ্ঠার সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হিসেবে দেখা হয়।

১৯৬৭ সালে পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেম অধিগ্রহণ করার পর সেখানে এ পর্যন্ত ১৪০টি বসতি অঞ্চল গড়ে তুলেছে। এখানে বাস করে প্রায় ৫ লাখ ইহুদি। আন্তর্জাতিক আইনে এসব বসতি অবৈধ কিন্তু ইসরায়েল তা মানে না।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com