সোমবার, ০৬ মে ২০২৪, ০৯:৫৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী

ইসরাইলের সঙ্গে বন্ধুত্ব হবে ‘রাজনৈতিক আত্মহত্যা’ : ফিলিস্তিনী দূত

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১৪ মে, ২০১৬
  • ১৪৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: ঢাকায় নিযুক্ত ফিলিস্তিন দূতাবাসের চার্জ দ্য এ্যাফেয়ার্স এবং মিশন প্রধান ইউসেফ এস ওয়াই রামাদান আজ শনিবার সুস্পষ্টভাবে বলেছেন, ফিলিস্তিনী জনগণের নৃশংসতায় লিপ্ত ইসরাইলের সঙ্গে বন্ধুত্ব হবে বাংলাদেশের যে কোন রাজনৈতিক দলের জন্য ‘রাজনৈতিক আত্মহত্যা’।

তিনি বলেন, বাংলাদেশের কোন রাজনৈতিক দল বা তাদের নেতারা যদি ইসরাইলের কোন রাজনৈতিক দল, তাদের নেতা এবং এমনকি গোয়েন্দা সংস্থার সঙ্গে সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করে, সেটি হবে তাদের রাজনৈতিক আত্মহত্যা। এই ধরণের কাজ ফিলিস্তিনী জনগণের চেয়েও দলের জন্য অনেক বেশী ক্ষতিকর হবে।
তিনি বলেন, ফিলিস্তিনের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক খুবই দৃঢ়। রাজনৈতিক ও ধর্ম বিশ্বাস নির্বিশেষে সকল বাংলাদেশীর নির্যাতিত ফিলিস্তিনীদের ন্যায়সঙ্গত দাবির প্রতি দৃঢ় সমর্থন রয়েছে।

ফিলিস্তিন দূতাবাসে এক সাংবাদিক সম্মেলনের পর সম্প্রতি ভারতের আগ্রায় ইসরাইলী লিকুড পার্টির নেতা মেন্দি এন সাফাদির সঙ্গে বিএনপি’র যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীর সাক্ষাত সম্পর্কে জানতে চাইলে
দূত একথা বলেন।

‘নকবা দিবসে’র ৬৮তম বার্ষিকী উপলক্ষে এ সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়। আল নকবা অর্থ হচ্ছে ‘ধ্বংস’। ১৯৪৮ সালে নতুন রাষ্ট্র ইসরাইল গঠনের পথে ঐতিহাসিক ফিলিস্তিনের শত শত নগর ও গ্রাম ধ্বংস এবং হাজার হাজার ফিলিস্তিনীকে তাদের পৈতৃক বসতবাড়ি থেকে বহিস্কারে ঘটনাকে এই দিবসে স্মরণ করা হয়।

এক প্রশ্নের জবাবে দূত বলেন, এই ধরণের সাক্ষাত ‘নিষিদ্ধ’ এবং দলের নীতির পরিপন্থি বলে বিএনপি প্রধানের উচিত দলের নেতা কর্মীদের কাছে সুস্পষ্ট বার্তা পাঠানোর জন্য আসলাম চৌধুরীর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া।

এই সাক্ষাতের বিষয়ে বিভিন্ন দৈনিকে খবর প্রকাশিত হওয়ার পর বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে বৈঠকের উল্লেখ করে চার্জ দ্য এ্যাফেয়ার্স বলেন, বিএনপি নেতা তাকে আশ্বস্ত করেছেন যে, ইসরাইলের সঙ্গে দলের (বিএনপি) কোন সম্পর্ক নেই। ফিলিস্তিনীদের ন্যায়সঙ্গত অধিকারের প্রতি দলের খুবই জোরালো সমর্থন রয়েছে।

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের উদ্ধৃতি দিয়ে দূত বলেন, আসলাম চৌধুরী ইসরাইলের লোকটিকে চিনতেন না এবং সবকিছুই ভুলক্রমে ঘটেছে।

দূত আরো বলেন, বিএনপি মহাসচিব সুস্পষ্টভাবে বলেছেন যে, ইসরাইলের সঙ্গে বিএনপি’র কোন সম্পর্ক নেই এবং তিনি ‘ইসরাইলের সঙ্গে বিএনপি’র সম্পর্ক অস্বীকার’ করে সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছেন। এই বিষয়ে দল ‘দুঃখিত’।

১৯৭১ সালে দেশের মহান মুক্তিযুদ্ধকালে মানবতা বিরোধী অপরাধকারীদের চলমান বিচার সম্পর্কে তার মন্তব্য জানতে চাইলে দূত সুস্পষ্টভাবে বলেন, এটি পুরোপুরি বাংলাদেশের অভ্যন্তরীন বিষয় এবং বাইরে থেকে কারোর এ বিষয়ে মন্তব্য করা উচিত নয়।

তিনি আরো বলেন, আমরা ফিলিস্তিনীরা ১৯৭১ সালে ঘটে যাওয়া বাংলাদেশের হত্যাকা- সম্পর্কে মর্মাহত। এই ধরণের নৃশংসতা ও হত্যাকাণ্ড কেউ সমর্থন করতে পারে না।

বাংলাদেশ-ফিলিস্তিন সম্পর্কের বিষয়ে তিনি বলেন, দুটি ভ্রাতৃপ্রতিম মুসলিম দেশের মধ্যেকার সম্পর্ক ১৯৭১ সাল থেকে একটি দৃঢ় ভিত্তির ওপর দাঁড়িয়েছে।

তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রেসিডেন্ট ইয়াসির আরাফাতের মধ্যে যে সম্পর্কে ছিল তা দুটি দেশের মধ্যে ভ্রাতৃপ্রতিম সম্পর্কের ভিত্তি প্রস্তর স্থাপনের ক্ষেত্রে সহায়ক হয়েছে।

বাংলা৭১নিউজ/বিএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com