বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

ইসরাইলি গ্যাস পাইপলাইন প্রকল্পে আমিরাতের বিনিয়োগ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২৫ নভেম্বর, ২০১৮
  • ২২৭ বার পড়া হয়েছে
ভূমধ্যসাগরে ইসরাইলের একটি গ্যাসকূপ।

বাংলা৭১নিউজ, ঢাকা: ইসরাইলের একটি গ্যাস পাইপলাইন প্রকল্পে কমপক্ষে ১০ কোটি ডলার বিনিয়োগ করেছে সংযুক্ত আরব আমিরাত। ইসরাইলের গণমাধ্যম এ খবর দিয়েছে।

ভূমধ্যসাগরের একটি বিতর্কিত ক্ষেত্র থেকে পাইপলাইনের মাধ্যমে ইসরাইল ইউরোপের বিভিন্ন দেশে গ্যাস সরবরাহ করতে চায়। প্রকল্পে অর্থ বিনিয়োগের বিষয়ে ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে যে চুক্তি হয়েছে তাকে ঐতিহাসিক বলে মন্তব্য করেছে ইসরাইলি গণমাধ্যম।

ইসরাইল এ প্রকল্পের নাম দিয়েছে ‘ইস্ট মেড পাইপলাইন প্রকল্প’ এবং তেল আবিব এরইমধ্যে গ্রিস, ইতালি ও সাইপ্রাসের সঙ্গে চুক্তি করেছে। ইউরোপীয় ইউনিয়নও প্রকল্পটির প্রতি সমর্থন দিয়েছে। টাইমস অব ইসরাইল জানিয়েছে, প্রকল্পটি শুরু হবে সাইপ্রাসের দক্ষিণ উপকূলের ১৭০ কিলোমিটার দূর থেকে এবং ২,২০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ক্রিট ও গ্রিক হয়ে পাইপলাইনটি যাবে ইতালির অটরান্তোতে। আগামী কয়েক মাসের মধ্যে প্রকল্পের কাজ শুরু হবে এবং পাঁচ বছরের মধ্যে তা শেষ হবে।

পাইপলাইনের মাধ্যমে প্রতি বছরে দু হাজার কোটি ঘনমিটার গ্যাস সরবরাহ করা সম্ভব হবে। ২০৩০ সালের মধ্যে ইউরোপের দেশগুলোর বার্ষিক গ্যাসের চাহিদা বেড়ে ১০ হাজার ঘনমিটারে দাঁড়াবে।

বাংলা৭১নিউজ/সূত্র:পার্সটুডে/এসবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com