শনিবার, ০৪ মে ২০২৪, ০১:৩৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

ইরান ১০০ আমেরিকান বিমান কিনছে, সম্পর্ক বাড়ছে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২২ জুন, ২০১৬
  • ১৭১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: ইরানের ওপর গতবছর নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর থেকে তেহরান ও ওয়াশিংটন প্রায় চার দশকের তীব্র শত্রুতা পেছনে ফেলার চেষ্টা করেছ।
মঙ্গলবার তার আরেকটি প্রমাণ দেখা গেল।

যুক্তরাষ্ট্রের বিমান নির্মাতা বোয়িং ঘোষণা করেছে তারা একশ যাত্রী বিমান বিক্রির জন্য ইরানের রাষ্ট্রীয় বিমান সংস্থা ইরান এয়ারের সাথে একটি চুক্তি করেছে।
একশটি বোয়িং ৭৩৭ এবং ৭৭৭ বিমানের দাম পড়বে ২৫০০ কোটি ডলার।

বোয়িং বলছে ঐতিহাসিক এই বাণিজ্য চুক্তিতে সরকারি অনুমোদনের চেষ্টা শুরু করেছে তারা।
দশকের পর দশক পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে ইরানের বিমান চলাচল ব্যবস্থা ধসে পড়ার জোগাড় হয়েছিলো। ইরান এয়ার জানিয়েছে আধুনিকায়নের অংশ হিসাবে তারা আগামী ১০ বছরে চারশো থেকে পাঁচশ বিমান কিনবে।

এই ঘোষণার পর পশ্চিমা বিমান নির্মাতারা ব্যবসা পেতে উঠে পড়ে লেগেছে।
তবে যুক্তরাষ্ট্রের রাজনীতিকদের একাংশের মধ্যে ইরানের সাথে ঘনিষ্ঠতার ব্যাপারে আপত্তি সন্দেহ এখনো প্রবল। ফলে বোয়িংয়ের পক্ষে এই চুক্তি বাস্তবায়ন সহজ হবেনা।

আমেরিকান ব্যাংকগুলো এখনো ইরানের সাথে লেনদেন করতে পারছে না। এই বিধিনিষেধ না উঠলে ইরান কিভাবে বোয়িংকে টাকা দেবে, সে প্রশ্নের এখনো সমাধান হয়নি।
সম্প্রতি ইউরোপীয় বিমান সংস্থা এয়ারবাসের সাথেও ইরানের কোটি কোটি ডলারের একটি চুক্তি হয়েছে। কিন্তু সেই চুক্তি যুক্তরাষ্ট্রে আটকে রয়েছে, কারণ এয়ারবাসের কিছু যন্ত্রাংশ আমেরিকাতে তৈরি হয়।

বাংলা৭১নিউজ/এসএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com