মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৯:৪০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

ইরানের সঙ্গে পরমাণু চুক্তি প্রত্যয়ন করবেন না ট্রাম্প

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১৪ অক্টোবর, ২০১৭
  • ৯৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির করা পরমাণু চুক্তি থেকে যেকোনো সময় যুক্তরাষ্ট্র বেরিয়ে যেতে পারে বলে হুঁশিয়ার করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল শুক্রবার হোয়াইট হাউসে এক ভাষণে তিনি এই চুক্তিকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বাজে চুক্তি হিসেবে অভিহিত করেন। তিনি বলেন, ইরান চুক্তির শর্ত মানছে না। কাজেই তিনি এই চুক্তি আর প্রত্যয়ন করবেন না।

এদিকে ট্রাম্পের এই ভাষণের আগেই গতকাল ইরান জানিয়ে দেয়, যুক্তরাষ্ট্র বেরিয়ে গেলেই চুক্তির অবসান ঘটবে। তবে এসব কিছুর পরও জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস গতকাল আশা প্রকাশ করেন, চুক্তি টিকে যাবে।

ট্রাম্পের ঘোষণার পরপরই এক যৌথ বিবৃতিতে যুক্তরাজ্য, জার্মানি ও ফ্রান্স জানায়, চুক্তির প্রতি তাদের অঙ্গীকার অব্যাহত থাকবে। রাশিয়া ট্রাম্পের সমালোচনা করে জানায়, চুক্তি অক্ষত থাকবে। তবে ট্রাম্পের এই কঠোর অবস্থানের প্রতি সমর্থন জানায় সৌদি আরব।

ইরানের বিতর্কিত পরমাণু কর্মসূচি নিয়ে ২০১৫ সালে দেশটির সঙ্গে ঐতিহাসিক এই চুক্তি করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, রাশিয়া ও জার্মানি। চুক্তির আওতায় ইরান নিজেদের পরমাণু কর্মসূচি স্থগিত রাখার ব্যাপারে একমত হয়। এর বিনিময়ে দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা আংশিক তুলে নেওয়া হয়। তবে শুরু থেকে এই চুক্তি নিয়ে সমালোচনামুখর ছিলেন ট্রাম্প। ২০১৬ সালে নির্বাচনী প্রচারণার সময় তিনি ঘোষণা দিয়েছেলন, তিনি ক্ষমতায় গেলে তাঁর পূর্বসূরি বারাক ওবামার করা এই চুক্তি বাতিল করবেন।

ইরান পরমাণু চুক্তি মেনে চলছে কি না, ৯০ দিন পরপর কংগ্রেসকে তা জানানো মার্কিন প্রশাসনের দায়িত্ব। আন্তর্জাতিক পর্যবেক্ষকদের মতে, পরমাণু চুক্তির সব শর্ত মেনে ইরান তার পরমাণু কর্মসূচি বন্ধ করে দিচ্ছে। আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা এবং যুক্তরাষ্ট্রের সামরিক কর্মকর্তারাও বলেছেন, ইরান এই চুক্তির প্রতি সম্মান প্রদর্শন করছে। কিন্তু ট্রাম্প তা মনে করছেন না। অবশ্য এর আগে তিনি দুবার কংগ্রেসকে জানিয়েছেন, ইরান চুক্তির প্রতি সম্মান প্রদর্শন করছে।

তবে গতকালের ভাষণে ট্রাম্প বলেন, তিনি চুক্তির বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ভার মার্কিন কংগ্রেসের ওপর ছেড়ে দিচ্ছেন এবং এই চুক্তি বাতিলের বিষয়ে তিনি মিত্রদের সঙ্গে আলোচনা করবেন। এর অর্থ হলো চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে পুনরায় নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে কংগ্রেসকে আগামী ‍৬০ দিনের মধ্যে সিদ্ধান্ত নিতে হবে।

ভাষণে ট্রাম্প ইরানের বিরুদ্ধে সন্ত্রাসে মদদ দেওয়ার অভিযোগ করেন। তিনি বলেন, পরমাণু চুক্তি ইরানের জন্য সহনীয় ছিল। ইরানকে ভারী-পানির সীমা অতিক্রম এবং আন্তর্জাতিক পরিদর্শকদের ভীতি প্রদর্শনের মাধ্যমে দেশটির পক্ষে কথা বলার সুযোগ করে দেওয়া হয়েছে বলেও অভিযোগ করেন ট্রাম্প। তিনি বলেন, ইরান চুক্তির শর্তগুলো না মানলেও নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়ার সুবিধাগুলো ঠিকই ভোগ করছিল। ট্রাম্প আরও বলেন, যুক্তরাষ্ট্র এই চুক্তি থেকে যেকোনো সময় সরে যাওয়ার অধিকার রাখে।

ইরানের পার্লামেন্টের স্পিকার আলি লারিজানি রাশিয়া সফর করছেন। সেখানে তিনি রুশ গণমাধ্যমে বলেছেন, যুক্তরাষ্ট্রের সরে যাওয়া এই চুক্তির ইতির ইঙ্গিত দেবে। তিনি সতর্ক করে বলেন, এই চুক্তি ভেস্তে গেলে বিশ্বে বিশৃঙ্খলা সৃষ্টি হবে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com