সোমবার, ০৬ মে ২০২৪, ০২:৩৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মিল্টনের আশ্রমের দায়িত্ব নিলো শামসুল হক ফাউন্ডেশন জেরুজালেমে আল জাজিরার কার্যালয়ে ইসরায়েলের অভিযান বিদেশ যাওয়ার অনুমতি পেলেন বিএনপি নেতা আমান সিরিয়াল অনুযায়ী মামলার শুনানি হবে: প্রধান বিচারপতি অবৈধ টিভি চ্যানেলের বাণিজ্যিক কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে একত্রে কাজ করবে বাংলাদেশ-ইতালি স্ত্রীকে ভিডিও কলে রেখে ফাঁস নিলেন আনসার সদস্য সুনামগঞ্জে অব্যাহত বৃষ্টিতে বাড়ছে নদ-নদীর পানি জুডিশিয়াল সার্ভিস পরীক্ষার প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ৬০৩ সিলেটে সাত সকালে কালবৈশাখীর তাণ্ডব সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, ধোঁয়া দেখলেই পানি স্প্রে চলে গেলেন ‘টাইটানিক’খ্যাত অভিনেতা বার্নার্ড হিল হামাসের হামলার জবাবে রাফায় ইসরায়েলের হামলা, নিহত ১৯ আগামী সাত দিন হতে পারে ‘বৃষ্টির সপ্তাহ’ রাজধানীতে বাস-পিকআপ মুখোমুখি সংঘর্ষে চালকসহ নিহত ২ জিম্বাবুয়েকে ৬ উইকেটে হারাল বাংলাদেশ ব্রাজিলে বন্যায় মৃত্যু বেড়ে ৭৫, নিখোঁজ শতাধিক টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো

ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়ন করে যেতে হবে: ব্রিটিশ প্রধানমন্ত্রী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮
  • ১৭৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বলেছেন, ইরান ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতা মেনে চলছে এবং এ কারণে এ সমঝোতাকে টিকিয়ে রাখতে হবে। তিনি সিবিএস টিভি চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, “আমরা যা দেখেছি এবং বুঝেছি তাতে ইরান এ সমঝোতা পুরোপুরি মেনে চলছে।”

থেরেসা মে’র পূর্ণাঙ্গ সাক্ষাৎকারটি আজ (সোমবার) আরো পরে প্রচার করা হবে। এতে তিনি আরো বলেছেন, তার দেশ মনে করে জেসিপিওএ নামের এ সমঝোতার বাস্তবায়ন চালিয়ে যেতে হবে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, আমেরিকা ছাড়া ইরানের পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী বাকি সবগুলো দেশ ও পক্ষ মনে করে জেসিপিওএ যথাযথভাবে বাস্তবায়ন করতে হবে।

থেরেসা মে একই সঙ্গে বলেন, ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি এবং মধ্যপ্রাচ্যে ইরানের ভূমিকাসহ এ সমঝোতার বাইরের বিষয়গুলো নিয়েও আলোচনা হওয়া প্রয়োজন।

জাতিসংঘের বার্ষিক সাধারণ অধিবেশনে যোগ দেয়ার জন্য যখন বিশ্ব নেতারা নিউ ইয়র্কে সমবেত হতে শুরু করেছেন তখন ব্রিটিশ প্রধানমন্ত্রী এ বক্তব্য দিলেন।

২০১৫ সালের জুলাই মাসে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন, রাশিয়া ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে পরমাণু সমঝোতা সই করে ইরান। ওই মাসেই জাতিসংঘে নিরাপত্তা পরিষদে এ সমঝোতা অনুমোদিত হয় এবং এটি একট আন্তর্জাতিক আইনে পরিণত হয়।

কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে স্বাক্ষরিত এ সমঝোতা থেকে গত মে মাসে আমেরিকাকে বের করে নিয়েছেন। তিনি আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ইরানের ওপর একতরফাভাবে চাপিয়ে দেয়া নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করেছেন।

বাংলা৭১নিউজ/পার্সটুডে/জেড এইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com