বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৭:০২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
সংসদে নারীর অংশগ্রহণ বৃদ্ধিতে বিশেষ আইন প্রণয়নের আহ্বান কলকাতা থেকে ফিরে যা বললেন ডিবিপ্রধান হারুন রেমা‌লে ক্ষয়ক্ষতি : শেখ হাসিনাকে জাপা‌নের প্রধানমন্ত্রীর চিঠি ফরিদপুর-১ আসনের সাবেক এমপি মনজুর হোসেন আর নেই সোমালি জলদস্যুদের প্রতিরোধে কিছুই করার নেই আইএমওর নীলফামারীতে ঝড়ে বিধ্বস্ত ৩০০ ঘরবাড়ি নারায়ণগঞ্জে অপহরণ করে শিশু হত্যায় যুবকের মৃত্যুদণ্ড ১০ মিনিটের ঝড়ে লন্ডভন্ড দিনাজপুর পুঁজিবাজার সংস্কারের উদ্যোগ নেওয়া হচ্ছে : সালমান এফ রহমান কাশ্মীরে থানায় ঢুকে পুলিশ সদস্যদের পেটাল সেনারা ফলমূলে ফরমালিন বিক্রিয়া করে না : বিএফএসএ ১৯ লাখ সরকারি পদে খালি পৌনে ৪ লাখ শনিবার ‘ভিটামিন এ প্লাস’ ক্যাপসুল পাবে ২ কোটি ২২ লাখ শিশু কানে বাঙালি নায়িকার খোলামেলা পোশাকে ক্ষুব্ধ অঞ্জনা ঘূর্ণিঝড় রেমালে ১ লাখ ৭৩ হাজার কৃষক ক্ষতিগ্রস্ত ভাইভা হলেও তদন্তের আগে ফল প্রকাশ হবে না তিতাসে বাল্কহেডের ধাক্কায় সেতু ভেঙে নদীতে, যোগাযোগ বিচ্ছিন্ন শতভাগ সফলতা নিয়ে কলকাতা থেকে ফিরছে ডিবি : হারুন বাংলাদেশিদের জন্য ১২ ক্যাটাগরিতে ভিসা দেবে ওমান ‘সড়ক-মহাসড়কে পশুর হাট বসানো যাবে না’

ইরানি তেল ক্রেতা প্রায় সবাইকে নিষেধাজ্ঞার বাইরে রাখছে আমেরিকা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২ নভেম্বর, ২০১৮
  • ২০৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরান থেকে যেসব দেশ জ্বালানি তেল আমদানি করে তাদের প্রায় সবাইকে নিষেধাজ্ঞার বাইরে রাখতে রাজি হয়েছে আমেরিকা। মার্কিন প্রশাসনের একজন কর্মকর্তা ব্লুমবার্গ টেলিভিশনকে একথা জানিয়েছেন। তিনি জানান, ইরানের কাছ থেকে তেল আমদানি করে এমন আটটি দেশকে ছাড় দেবে আমেরিকা।

৪ নভেম্বর ইরানের বিরুদ্ধে দ্বিতীয় ধাপের নিষেধাজ্ঞা আরোপ করবে মার্কিন প্রশাসন। তার আগেই আজ শুক্রবার আরো পরে এসব দেশকে নিষেধাজ্ঞার বাইরে রাখার আনুষ্ঠানিক ঘোষণা দেবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

আমেরিকা দাবি করছে, এ নিষেধাজ্ঞার মাধ্যমে আন্তর্জাতিক বাজারে ইরানের তেল বিক্রি শূণ্যের কোঠায় নামিয়ে আনা হবে। তবে ইরান শুরু থেকেই বলে আসছিল, মার্কিন প্রশাসনের লক্ষ্য পূরণ হবে না কারণ ইরানি তেলের ঘাটতি পূরণ করতে পারবে না কোনো দেশ।

নাম প্রকাশ না করার শর্তে মার্কিন প্রশাসনের দুই কর্মকর্তা বলেছেন- জাপান, দক্ষিণ কোরিয়া ও ভারতের পাশাপাশি চীনকেও নিষেধাজ্ঞার বাইরে রাখবে ওয়াশিংটন। বাকি চার দেশের নাম জানা যায় নি তবে এর মধ্যে একটি দেশ হতে পারে তুরস্ক।

বাংলা৭১নিউজ/সূত্র: পার্সটুডে/এসবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com