মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১১:৩৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
শহীদ আহসান উল্লাহ মাস্টারের শাহাদৎবার্ষিকী আজ উপজেলা নির্বাচন: প্রথম ধাপে ৪১৮ প্লাটুন বিজিবি মোতায়েন গাজায় ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ৩৪৭৩৫ চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ

ইরানি ক্ষেপণাস্ত্রে পরমাণু ওয়ারহেড বসানোর ব্যবস্থা নেই: জারিফ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২৩ ডিসেম্বর, ২০১৮
  • ১৯৩ বার পড়া হয়েছে
ইরানের মধ্যমপাল্লার শাহাব-৩ ক্ষেপণাস্ত্র (ফাইল ছবি)।

বাংলা৭১নিউজ,ডেস্ক: ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, তার দেশ পরমাণু অস্ত্র তৈরি করতে চায় না এবং ইরানের ক্ষেপণাস্ত্রেও পরমাণু ওয়ারহেড বসানোর ব্যবস্থা রাখা হয়নি। ফ্রান্সের সাপ্তাহিক পত্রিকা ‘লা পয়েন্ট’কে দেয়া এক সাক্ষাৎকারে একথা জানান তিনি।

জারিফ বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর নামক যে প্রস্তাবের কথা বারবার আমেরিকা বলে বেড়ায় তাতে পরমাণু অস্ত্র বহনে সক্ষম ক্ষেপণাস্ত্র তৈরি না করার জন্য ইরানের প্রতি আহ্বান জানানো হয়েছে। ইরান ওই প্রস্তাব মেনেই নিজের ক্ষেপণাস্ত্র কর্মসূচি পরিচালনা করছে।

ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি সম্পর্কে আমেরিকাসহ অন্যান্য পশ্চিমা দেশের অযৌক্তিক অভিযোগ প্রত্যাখ্যান করে বলেন, মধ্যপ্রাচ্যের অনেকগুলো দেশের চেয়ে ইরানের সামরিক বাজেট অনেকভাগ কম।

ফ্রান্স প্রতি বছর সংযুক্ত আরব আমিরাতের হাতে শত শত কোটি ডলারের সমরাস্ত্র তুলে দিচ্ছে বলে অভিযোগ করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী তিনি ফরাসি পত্রিকার সাংবাদিককে প্রশ্ন করেন, ফ্রান্স সরকার সৌদি আরব বা আরব আমিরাতকে যেসব অত্যাধুনিক জঙ্গিবিমান দিচ্ছে সেই একই জঙ্গিবিমান প্যারিস কি তেহরানের কাছে বিক্রি করবে যাতে ইরান আত্মরক্ষা করতে পারে?

জারিফ বলেন, ইরান কখনো কোনো দেশের বিরুদ্ধে যুদ্ধ করতে চায় না বরং মধ্যপ্রাচ্যের সব দেশের সঙ্গে মিলেমিশে শান্তিতে থাকতে চায়। কিন্তু সৌদি আরব বরাবরই ইরানের বিরুদ্ধে সংঘাতে যাওয়ার চেষ্টা করে এসেছে বলে তিনি মন্তব্য করেন।

মধ্যপ্রাচ্যের ঘটনাপ্রবাহে সৌদি আরব ভুল নীতি গ্রহণ করেছে বলে অভিযোগ করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, লেবানন, সিরিয়া, ইরাক, ইয়েমেন, আফগানিস্তান ও কাতারের ব্যাপারে একের পর এক ভুল নীতি বাস্তবায়ন করে যাচ্ছে রিয়াদ।

বাংলা৭১নিউজ/সূত্র:পার্সটুডে/এমসি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com