বুধবার, ০১ মে ২০২৪, ০৪:৫৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
যশোরে মরুর উত্তাপ, দেশের সর্বোচ্চ ৪৩.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড ‘প্রবাসীদের সমস্যা আমার জানা, সমাধানে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে’ দুদকের প্রথম নারী মহাপরিচালক শিরীন পারভীন ইসলামী ব্যাংকের কুমিল্লা জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত ২০ মে থেকে ৬৫ দিন সমুদ্রে মাছ ধরায় নিষেধাজ্ঞা বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচিতে ৩৯ হাজার বই দিলো বিকাশ ফিলিস্তিনিদের ধাওয়া খেয়ে পালালেন জার্মান রাষ্ট্রদূত বৃক্ষরোপণে ন্যাশনাল গাইডলাইন্স প্রণয়নের নির্দেশ পরিবেশমন্ত্রীর বৃষ্টিতে সিলেটে বন্ধ বাংলাদেশ-ভারত ম্যাচ গুচ্ছের ২৪ বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের ফল প্রকাশ, উত্তীর্ণ ৫০৭৬০ সাংবাদিকদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠাই হোক মে দিবসের অঙ্গীকার দাবদাহে দ্বিগুণ সেচ খরচে দিশেহারা চাষিরা রেলওয়ের উন্নয়নে সহযোগিতা করতে চায় রাশিয়া ১৫ শতাংশ শ্রমিকের সম্মতিতে ট্রেড ইউনিয়ন গঠন করা যাবে ৩৬ বছরে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ ৪৩.৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড মুন্সিগঞ্জে হিট স্ট্রোকে দুজনের মৃত্যু বন্যা আতঙ্কে দ্রুত ধান কাটছেন হাওরের কৃষকরা ফেলে দেওয়া প্লাস্টিক দিয়ে ঢাকায় সড়ক নির্মাণ ভরিতে আরও ৪২০ টাকা কমলো সোনার দাম পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে বাংলাদেশ অঙ্গীকারবদ্ধ

ইরানিদের হজ করতে দেবে না সৌদি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১২ মে, ২০১৬
  • ১৩৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরান চলতি বছর হজে কোনো লোক পাঠাবে না বলে সিদ্ধান্ত নিয়েছে। এর কারণ হিসেবে বলা হয়েছে- সৌদি আরব হজ ব্যবস্থাপনায় ইরানকে সহযোগিতা করতে অস্বীকার করায় এ সিদ্ধান্ত নিয়েছে ইরান। তাই চলতি বছর সেপ্টেম্বরে হজ পালন করতে পারছেন না ইরানিরা।

ইরানের সংস্কৃতিমন্ত্রী আলী জান্নাতি বৃহস্পতিবার এ কথা জানান।

ইরানের সংস্কৃতি ও ইসলামি দিক-নির্দেশনা বিষয়ক মন্ত্রী আলী জান্নাতি জানিয়েছেন, “এ বছর হজ পালনের মতো অবস্থা নেই। আমরা এ বিষয়ে অনেক চেষ্টা করেছি কিন্তু সৌদি আরব সহযোগিতার হাত বাড়ায় নি; অনেক সময় নষ্ট হয়েছে।”

তিনি জানান, হজ পালনে সহযোগিতার বিষয়ে গত মাসে সৌদি আরবে ইরানের একটি প্রতিনিধিদল চারদিন ধরে আলোচনা করেছে কিন্তু তেহরানে সৌদি দূতাবাস ও ইরান থেকে সৌদি আরবে বিমানের ফ্লাইট বন্ধ থাকার কারণে তা সম্ভব হয় নি।

আলী জান্নাতি জানান, ইরানের হজ বিষয়ক সংস্থার প্রধানের নেতৃত্বে সৌদি আরব সফরকারী প্রতিনিধিদলের সঙ্গে রিয়াদের কর্মকর্তারা আঙুলের ছাপ নেয়াসহ নানাভাবে খারাপ ব্যবহার করেছেন এবং তারা ইরানি হাজিদের নিরাপত্তা দিতে রাজি হননি। পাশাপাশি তারা ভিসা ও পরিবহন নিয়ে ইরানের কোনো প্রস্তাব গ্রহণ করেনি।

তিনি আরো বলেন, ‘তাদের আচরণ শীতল ও অসহযোগিতাপূর্ণ। তারা ভিসা, যাতায়াত ও হাজীদের নিরাপত্তা বিষয়ে আমাদের প্রস্তাব গ্রহণ করেনি। সৌদি কর্মকর্তারা বলছেন, ভিসার জন্যে আবেদন করতে আমাদের হাজীদের অবশ্যই অন্য দেশে যেতে হবে।’

সৌদি কর্মকর্তারা বলেছেন, ইরানের নাগরিকদের হজে আসতে হলে তৃতীয় কোনো দেশ থেকে ভিসা নিতে হবে।

তেহরানে সুইস দূতাবাসের মাধ্যমে ভিসা ইস্যু করার জন্য সৌদি আরবের কাছে দাবি জানিয়ে আসছিল ইরান। জানুয়ারি মাসে রিয়াদ তেহরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পর থেকে সুইস দূতাবাস সৌদি স্বার্থ দেখভাল করে আসছে।

শীর্ষস্থানীয় শিয়া ধর্মীয় নেতাকে সৌদি আরব ফাঁসি দেয়ায় ইরানে প্রতিবাদকারীরা তাদের কূটনৈতিক মিশনে হামলা চালায়।

এছাড়া গত বছর হজ করতে গিয়ে পদপৃষ্ট হয়ে যে ২ হাজার হাজী মারা গেছেন তাদের মধ্যে ইরানের ৪৬৪ জন রয়েছেন। এই দুই ঘটনাকে কেন্দ্র করে দুদেশের মধ্যে বর্তমানে তিক্ত সম্পর্ক বিরাজ করছে।

বাংলা৭১নিউজ/পিকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com