সোমবার, ০৬ মে ২০২৪, ০৫:৩৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত ফিল্ডিংয়ে বাংলাদেশ, ম্যাচ শুরু হবে ১৫ মিনিট দেরিতে এবার রাফাহ খালি করার নির্দেশ ইসরায়েলের হবিগঞ্জে বজ্রপাতে নারীসহ ২ জনের মৃত্যু জ্বালানি তেলের দাম বাড়ল রূপালী ব্যাংকে হিসাব খোলার মাইলফলক উদযাপন রোহিঙ্গা গণহত্যা মামলায় সহযোগিতার জন্য ওআইসি সদস্যদের প্রতি আহ্বান বাংলাদেশে ভোটের অধিকার প্রতিষ্ঠা করেছেন শেখ হাসিনা ‘আওয়ামী লীগের আমলে কোনো রাজনৈতিক হত্যাকাণ্ড হয়নি’ কক্সবাজারে পাহাড়ি ছড়ায় গোসলে নেমে দুই শিশুর মৃত্যু মিল্টনের আশ্রমের দায়িত্ব নিলো শামসুল হক ফাউন্ডেশন জেরুজালেমে আল জাজিরার কার্যালয়ে ইসরায়েলের অভিযান

ইরানকে অভিযুক্ত না করে বরং ইয়েমেন যুদ্ধ বন্ধ করুন: রুহানি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৯৩ বার পড়া হয়েছে
সিগরিদ কাগের সঙ্গে (বামে) প্রেসিডেন্ট রুহানির বৈঠক

বাংলা৭১নিউজ ডেস্ক: ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, তেহরানের বিরুদ্ধে অভিযোগ না করে বরং ইয়েমেন যুদ্ধ বন্ধ করুন। তিনি বলেন, দোষারোপের রাজনীতি বাদ দিয়ে ইয়েমেন যুদ্ধ বন্ধের পদক্ষেপ নেয়া উচিত। পাশাপাশি তিনি ইয়েমেনের বিভিন্ন রাজনৈতিক গোষ্ঠীর মধ্যে সংলাপ অনুষ্ঠানের ওপর জোর দেন।

নেদারল্যান্ডের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী সিগরিদ কাগের সঙ্গে বৈঠকে প্রেসিডেন্ট রুহানি এসব কথা বলেন। ইরানের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তার সঙ্গে বৈঠকের জন্য সিগরিদ বুধবার ইরানের রাজধানী তেহরান এসে পৌঁছান।

ইয়েমেনে ক্ষেপণাস্ত্র সরবরাহ করার অভিযোগ নাকচ করে প্রেসিডেন্ট রুহানি বলেন, এ অভিযোগ সম্পূর্ণভাবে ভুল এবং ভিত্তিহীন। তিনি বলেন, এ ধরনের অভিযোগ চলমান সংকট সমাধানে কোনা ভূমিকা রাখবে না। ইরানের প্রেসিডেন্ট বলেন, এ ধরনের অভিযোগ বাদ দিয়ে দ্রুত যুদ্ধ বন্ধ ও সেখানে যুদ্ধবিরতি কার্যকর এবং ত্রাণ সরবরাহ করা জরুরি।

সৌদি হামলায় বিধ্বস্ত ইয়েমেন

আঞ্চলিক দেশগুলোর কাছে পশ্চিমা দেশগুলোর পক্ষ থেকে বিপুল পরিমাণ অস্ত্র বিক্রির প্রতিও সুইজারল্যান্ডের মনোযোগ আকর্ষণ করেন হাসান রুহানি। তিনি বলেন, পশ্চিমাদের দেয়া ক্ষেপণাস্ত্র ও যুদ্ধবিমান ইয়েমেনের শিশুদের হত্যার কাজে ব্যবহার করা হচ্ছে।

বৈঠকে প্রেসিডেন্ট রুহানি পরমাণু সমঝোতা প্রসঙ্গে বলেন, কেউ এ সমঝোতার মধ্যে নতুন করে কিছু যোগ করতে পারে না আবার কেউ ইচ্ছা করলেই এ সমঝোতা বাতিল করতে পারবে না। তিনি বলেন, যতক্ষণ পর্যন্ত অন্য পক্ষ সমঝোতা বাতিল না করবে ততক্ষণ ইসলামি প্রজাতন্ত্র এ সমঝোতাকে সর্বাত্মকভাবে সংরক্ষণের চেষ্টা করে যাবে এবং অবশ্যই ইরান আগে এ সমঝোতা বাতিল করবে না।

ইরান ও নেদারল্যান্ডের সম্পর্ক নিয়ে প্রেসিডেন্ট রুহানি বলেন, দু দেশের মধ্যে সহযোগিতা বাড়ানোর অনেক সুযোগ রয়েছে। তিনি বলেন, বর্তমান দ্বিপক্ষীয় বাণিজ্য ১০০ কোটি ইউরোতে পৌঁছেছে যা আরো বাড়ানো সম্ভব। তিনি নেদারল্যান্ড বিভিন্ন কোম্পানিকে ইরানের নানা প্রকল্পে বিনিয়োগের জন্য স্বাগত জানান। ইরানের সঙ্গে ব্যাংকিং সম্পর্ক জোরদার করার জন্যও তিনি নেদারল্যান্ড সরকারের প্রতি আহ্বান জানান।

বৈঠকে সিগরিদ কাগ বলেন, ইউরোপীয় ইউনিয়ন পরমাণু সমঝোতার প্রতি অঙ্গীকারাবদ্ধ থাকবে। পাশাপাশি দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে ভূমিকা পালন করবে এ সমঝোতা। তিনি বলেন, আস্থা গড়ে তোলার লক্ষ্যে অভিন্ন স্বার্থের জায়গাগুলোতে ইরান ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে আলোচনা অব্যাহত থাকা জরুরি। ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি সম্পর্কে তিনি বলেন, তার দেশ তেহরানের সামরিক ও প্রতিরক্ষা অধিকারকে স্বীকার করে এবং এ ধরনের কর্মসূচিকে বৈধ বলে মনে করে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com