বুধবার, ০৩ জুলাই ২০২৪, ০৩:৫৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চট্টগ্রামে হত্যা মামলায় ৪ জনের ফাঁসির আদেশ ২৪৬ কোটি টাকায় ৪০ টন ডিএপি সার কিনবে সরকার ডিএমপিতে আট কর্মকর্তাকে পদায়ন টাঙ্গাইলে দাঁড়ি‌য়ে থাকা ট্রাকে বাসের ধাক্কা, সুপারভাইজারসহ নিহত ২ ‘আপত্তিকর’ খবর প্রকাশ, তীব্র প্রতিবাদ তাসকিনের সমুদ্র সম্পদের সঠিক ব্যবহারে গুরুত্ব দিলেন স্পিকার সুনীল অর্থনীতি বাস্তবায়নে এডিবির সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী মৌলভীবাজারে নদ-নদীর পানি বাড়ছে, ঝুঁকিতে বাঁধের ১১ স্থান ‘জি-ব্রেইন’ উদ্বোধন, এআই আইনের খসড়া সেপ্টেম্বরে চা ওয়ালা তিনবার প্রধানমন্ত্রী হওয়ায় ছটফট করছে কংগ্রেস : মোদি দুপুরের মধ্যে যে ১৭ অঞ্চলে ঝড় হতে পারে অবৈধ সম্পদ : স্ত্রীসহ রাজউক পরিচালকের বিরুদ্ধে মামলা সৌদি থেকে দেশে ফিরেছেন ৪৩ হাজার ৮৩ হাজি কলম্বিয়ার সঙ্গে ড্র করে কোপার কোয়ার্টারে ব্রাজিল ড. ইউনূসের মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ হাইকোর্টের শিক্ষক নেতাদের সঙ্গে বৈঠকে বসবেন ওবায়দুল কাদের শাহজালালে প্রায় সাড়ে ৪ কেজির ৩৮টি স্বর্ণের বার উদ্ধার রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে দুইজনের মৃত্যু ধর্মীয় অনুষ্ঠানে পদদলিত হয়ে ১২১ জনের মৃত্যু : ভোলে বাবার সন্ধানে পুলিশ বিপৎসীমার ওপরে ব্রহ্মপুত্র ও ধরলার পানি, নিম্নাঞ্চল প্লাবিত

ই’তিকাফ শুরু হবে ১৬ জুন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১৪ জুন, ২০১৭
  • ৯১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: আজ পবিত্র রমজান মাসের ১৮ রোজা পালন করছি আমরা। আগামী ২০ রমজান (১৬ জুন, শুক্রবার) সন্ধ্যায় ই’তিকাফকারীরা মসজিদে অবস্থান নেবে।

রমজানে আল্লাহর রহমত বরকত মাগফেরাত ও নাজাত লাভ তথা চূড়ান্ত নৈকট্য অর্জনের মাধ্যম হলো ই’তিকাফ। রমজান ছাড়াও বছরের অন্যান্য দিনগুলোতে ই’তিকাফ করা সুন্নাত।

আল্লাহ তাআলার নৈকট্য অর্জনে নিরবচ্ছিন্ন ইবাদাত বন্দেগিতে সময় কাটানো ও লাইলাতুল ক্বদর প্রাপ্তিতে একমাত্র সুবর্ণ সুযোগও আসে ই’তিকাফ পানের মাধ্যমে।

ই’তিকাফ হচ্ছে নিজের নফসকে আল্লাহ তাআলার ইবাদতে আবদ্ধ করা ও তাঁর সঙ্গে বন্ধুত্ব করা। আর দুনিয়ার সব কিছু থেকে নিজেকে বিচ্ছিন্ন করে আল্লাহর জিকির-আজকারের মাধ্যমে নিজের অন্তরকে দুনিয়াবী কাজ-কর্ম থেকে বিরত রাখা জরুরি।

ই’তিকাফ যেহেতু রমজানের শেষ দশদিনে আদায় করতে হয়। তাই ই’তিকাফে অংশগ্রহণকারীগণকে এখন থেকেই প্রস্তুতি নেয়া আবশ্যক। কেননা ই’তিকাফে বসার পর দুনিয়াবি কোনো প্রকার কথা-বার্তা, লেন-দেন, ব্যবসা-বানিজ্য, চাকরি-বাকরি কোনো কিছুতেই অংশগ্রহণ সম্ভব নয়।

ই’তিকাফে বসার আগে যা করা আবশ্যক
>> পরিবারের ঈদের প্রস্তুতি সম্পন্ন করা।
>> ফিতরা আদায়ের ব্যবস্থা করা।
>> পরিবারের ব্যয়ভার বহনের ব্যবস্থা করা।
>> মসজিদে ইফতার ও সাহরি পৌছানোর ব্যবস্থা করা।
>> দুনিয়াবি জরুরি সম্ভাব্য কাজের সমাধানের ব্যবস্থা করা।

পরিশেষে…
ই’তিকাফে বসার জন্য মসজিদে প্রবেশের আগেই প্রয়োজনীয় পারিবারিক সব সমস্যার সমাধানে সার্বিক ইন্তেজাম সম্পন্ন করা মুমিন মুসলমান রোজাদারের জন্য অত্যন্ত জরুরি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ই’তিকাফের জন্য যথাযথ প্রস্তুতি সম্পন্ন করার তাওফিক দান করুন। আমিন।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com