বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

‘ইউরোপীয়রা সময়ক্ষেপণ করলে আলোচনা বন্ধ করে দেবে ইরান’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২৮ মে, ২০১৮
  • ১৬০ বার পড়া হয়েছে
সাইয়্যেদ আব্বাস আরাকচি।

বাংলা৭১নিউজ, ডেস্ক: ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আব্বাস আরাকচি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ইউরোপীয়রা পরমাণু সমঝোতাকে ধ্বংসের দিকে নিয়ে যাওয়া বা কালক্ষেপণের চেষ্টা করছে বলে প্রতীয়মান হলে তাদের সঙ্গে আলোচনা বন্ধ করে দেবে তেহরান।

তিনি রোববার ইরানের পার্লামেন্টের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক কমিশনের বৈঠকে যোগদান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ সতর্কবাণী উচ্চারণ করেন।

আমেরিকা বেরিয়ে যাওয়ার পর পরমাণু সমঝোতার বাকি পক্ষগুলোর সঙ্গে আলোচনা প্রসঙ্গে আরাকচি বলেন, এ আলোচনায় ইরান ইউরোপকে বলেছে আমেরিকাকে ছাড়া তারা কীভাবে এ সমঝোতা মেনে চলবে তার একটি রূপরেখা তুলে ধরতে হবে। সেইসঙ্গে ইউরোপের পক্ষ থেকে ইরানের অর্থনৈতিক স্বার্থ রক্ষার সুস্পষ্ট গ্যারান্টি দিতে হবে।

ইরান এখনো পরমাণু সমঝোতায় টিকে থাকা বা বেরিয়ে আসার ব্যাপারে সিদ্ধান্ত নেয়নি বলে জানান উপ পররাষ্ট্রমন্ত্রী সাইয়্যেদ আরাকচি।  তিনি বলেন, আগামী কয়েক সপ্তাহে ইউরোপের সঙ্গে আলোচনায় কি ফলাফল আসে তার ওপর ভিত্তি করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে তেহরান।

তিনি বলেন, ইরান কাঙ্ক্ষিত সময় পর্যন্ত ইউরোপের সঙ্গে আলোচনা চালিয়ে যাবে। এরমধ্যে কোনো সমাধান না আসলে পরবর্তী পদক্ষেপ নিতে বাধ্য হবে তেহরান।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে একতরফাভাবে বের করে নেয়ার ঘোষণা দিয়ে বলেন, আগামী ছয় মাসের মধ্যে ইরানের বিরুদ্ধে আগের নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করা হবে।

অন্যদিকে ২০১৫ সালের পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী পক্ষগুলো অর্থাৎ ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, চীন ও ইউরোপীয় ইউনিয়ন বলেছে, তারা আমেরিকাকে ছাড়াই এ সমঝোতা এগিয়ে নিয়ে যাবে। এ লক্ষ্যে গত কয়েকদিন ধরে ওই পক্ষগুলোর সঙ্গে ইরানের ব্যাপকভিত্তিক আলোচনা চলছে।#

বাংলা৭১নিউজ/তথ্যসুত্র: পার্সটুডে/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com