বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৫:৫৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
ইন্টারন্যাশনাল স্কুলের সামনে গুলি, পুলিশ বলছে ‘মিসফায়ার’ বিদেশযাত্রায় দালালের দৌরাত্ম্য কমাতে দেওয়া হচ্ছে সাজা ও অর্থদণ্ড পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি অনেকাংশে সংযত করতে পেরেছি দেশে সাড়ে ১১ লাখ টন খাদ্য মজুত আছে : খাদ্যমন্ত্রী নাটোরে ঋণের চাপে স্বামী-স্ত্রীর একসঙ্গে বিষপান কাউন্সিলরের ১০ বছরের কারাদণ্ড নৌপরিবহন প্রতিমন্ত্রীর সঙ্গে জাইকার প্রতিনিধি দলের সাক্ষাৎ তিন দেশ থেকে ২৮২ কোটি টাকার ইউরিয়া সার আনবে সরকার ঝড়ের কবলে পড়ে সাগরে ডুবে গেছে লবণ বোঝাই ১০ ট্রলার ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ : সিইসি একলাফে ডলারের দাম ৭ টাকা বাড়ালো বাংলাদেশ ব্যাংক ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শেষ, চলছে গণনা স্মার্ট বাংলাদেশের ভিত্তি মানসম্মত প্রাথমিক শিক্ষা : রুমানা আলী ভারতের পররাষ্ট্র-সচিবের সফরে সীমান্ত হত্যার প্রসঙ্গ তুলবে ঢাকা ভাঙা রেললাইনে বস্তা গুঁজে চলছে ট্রেন কেন্দ্র দখল করতে অর্ধশত ককটেল বিস্ফোরণ, সংঘর্ষে আহত ১৫ বুশরা বিবিকে বাড়ি থেকে কারাগারে স্থানান্তরের নির্দেশ আমি সবসময় ফিলিস্তিনের পক্ষে কথা বলে যাব: প্রধানমন্ত্রী ঝিনাইদহে ৫ ঘণ্টায় ৭ ভোট! ওমরাহ শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

ইউনূস নিয়ে হিলারির প্রভাব: তদন্তে নামছে মার্কিন সিনেট

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ৩ জুন, ২০১৭
  • ৮৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক:গ্রামীণ ব্যাংকের তৎকালীন ব্যবস্থাপনা পরিচালক ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে বাংলাদেশ সরকারের তদন্ত আটকাতে যুক্তরাষ্ট্রের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিন্টন প্রভাব খাটিয়েছিলেন কি না সে ব্যাপারে তদন্তে নেমেছে সিনেট কমিটি।

বিচার বিভাগ-সংক্রান্ত সিনেট কমিটির চেয়ারম্যান চার্লস ই গ্রাসলির ওয়েবসাইটে প্রকাশিত এক চিঠিতে এ তথ্য জানা গেছে। চিঠিটি ১ জুন ইলেকট্রনিক ট্রান্সমিশনের মাধ্যমে পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে পাঠানো হয়। সেখানে কিছু তথ্য ও নথিপত্র চাওয়া হয়।

ঢাকায় ওই সময়কার মার্কিন দূতাবাসের উপপ্রধান জন ডানিলোভিচকে তদন্তের স্বার্থে প্রস্তুত রাখতে বলা হয়েছে। তাকে তদন্ত কমিটির সামনে ডাকা হতে পারে। চিঠিতে জন মরিয়ার্টি ও ডেন মজিনার নামও এসেছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়ের কয়েকটি অভিযোগের বিষয়ও চিঠিতে উল্লেখিত হয়।পররাষ্ট্রমন্ত্রী টিলারসনকে পাঠানো চিঠির সঙ্গে জয়ের বিরুদ্ধে সম্পদের হিসাব চাওয়ার হুমকিবিষয়ক একটি প্রতিবেদন দেয়া হয়, যেটি গণমাধ্যমে প্রকাশিত হয়েছিল।

Younus20170603181729

দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্রে বসবাসরত জয়ের অভিযোগ, এত দিন যুক্তরাষ্ট্রে কখনো কোনো সমস্যার মুখে পড়েননি তিনি। কিন্তু ইউনূসকে গ্রামীণ ব্যাংক থেকে সরানোর পর ওই সময় পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তারা তার বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ তুলে তদন্ত শুরুর হুমকি দিয়েছিলেন।

প্রতিষ্ঠানটির নিয়ম অনুযায়ী বয়সসীমা পার হওয়ায় ২০১১ সালে ইউনূসকে গ্রামীণ ব্যাংক থেকে সরিয়ে দেয় সরকার। এর বিরুদ্ধে তিনি উচ্চ আদালতে গেলে সেখানেও রায় প্রতিকূলে যায় এই নোবেল বিজয়ীর। ওই সময় বারাক ওবামার প্রথম মেয়াদের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন হিলারি ক্লিনটন। ড. ইউনূস সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিন্টন ও হিলারি ক্লিন্টন দম্পতির পারিবারিক বন্ধু বলে পরিচিত।

বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে পাঠানো চিঠিতে সিনেট কমিটির চেয়ারম্যান বলেন, ‘শুধু ব্যক্তিগত ও ক্লিনটন ফাউন্ডেশন থেকে নেয়া আর্থিক সম্পর্কের কারণে একটি সার্বভৌম সরকারের তদন্তে হস্তক্ষেপে পররাষ্ট্রমন্ত্রী (হিলারি) যদি তার ক্ষমতা ব্যবহার করে থাকেন, তবে সেটা অগ্রহণযোগ্য।’

যুক্তরাষ্ট্রের গত বছরের নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী ছিলেন হিলারি ক্লিন্টন। তিনি সাধারণ ভোট বেশি পেলেও ইলেকটোরাল ভোটে হেরে যান ট্রাম্পের কাছে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com