শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:০২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

ইইউ ছাড়লে দরিদ্র হয়ে পড়বে যুক্তরাজ্য

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১৮ এপ্রিল, ২০১৬
  • ১৪৪ বার পড়া হয়েছে

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে গেলে যুক্তরাজ্যের অর্থনীতি স্থায়ী দারিদ্র্যের দিকে ধাবিত হবে বলে সতর্ক করে দিয়েছেন যুক্তরাজ্যের অর্থমন্ত্রী জর্জ অসবর্ন।

আজ সোমবার বিবিসি রেডিওকে দেওয়া এক সাক্ষাৎকারে অসবর্ন রাজস্ব বিভাগের করা এক গবেষণার উপাত্ত তুলে ধরে বলেন, ইইউতে থাকলে যুক্তরাজ্যের অর্থনীতি ২০৩০ সাল নাগাদ যে আকারে উন্নীত হবে, ইইউ ছাড়লে সেই আকার ৬ শতাংশ কম হবে। এর ফলে যুক্তরাজ্যের প্রতিটি পরিবার বছরে প্রায় ৪ হাজার ৩০০ পাউন্ডের (প্রায় পাঁচ লাখ টাকা) ক্ষতির শিকার হবে। ফলে যুক্তরাজ্যের অর্থনীতি ইইউর অন্যান্য দেশের তুলনায় পিছিয়ে পড়বে।
ইইউতে থাকা না থাকা প্রশ্নে আগামী ২৩ জুন যুক্তরাজ্যে গণভোট হবে। সেই গণভোট সামনে রেখে গতকাল রোববার ওই গবেষণা তথ্য প্রকাশ করে রাজস্ব বিভাগ। গণভোট সামনে রেখে ইইউর পক্ষে-বিপক্ষে তুমুল প্রচারে নেমেছেন দেশটির রাজনীতিকেরা। বিশেষ করে ক্ষমতাসীন কনজারভেটিভ সরকারের মন্ত্রী ও এমপিদের বিভক্ত অবস্থান এ বিতর্ককে তীব্র করেছে। প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সরকার ইইউতে থাকার পক্ষে প্রচার চালালেও সরকারের সাতজন মন্ত্রী ও ক্ষমতাসীন দলের দেড় শতাধিক এমপি ইইউতে থাকার বিপক্ষে প্রচারে নেমেছেন।
রাজস্ব বিভাগ ইইউর সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্কের সম্ভাব্য নানা চিত্র তুলে ধরে ২০০ পৃষ্ঠার ওই প্রতিবেদন উল্লেখ করে, ইইউ ছাড়লে যুক্তরাজ্য ২০৩০ সাল নাগাদ প্রায় ৩৬ বিলিয়ন পাউন্ডের সমপরিমাণ ক্ষতির শিকার হবে। রাজস্ব বিভাগের এসব তথ্যকে অযৌক্তিক ও মূল্যহীন বলে মন্তব্য করেছেন সরকারদলীয় একজন এমপি। কনজারভেটিভ পার্টির এমপি জন রেডউড বিবিসিকে বলেন, এই রাজস্ব বিভাগই ইউরোপীয় মূল্য বিনিময় কৌশলের (ইউরোপিয়ান এক্সচেঞ্জ রেট মেকানিজম) সদস্য হওয়ার ক্ষতি নিরূপণে ব্যর্থ হয়েছে এবং ২০১১ সালে ঘটে যাওয়া ইউরোজোন সংকটে যুক্তরাজ্যের ক্ষতির পূর্বাভাস দিতে ব্যর্থ হয়েছে।
অসবর্ন বলছেন, ইইউ ত্যাগ করলে যুক্তরাজ্যে ঘরে ঘরে মানুষ চাকরি হারাবে, ঘরবাড়ির দাম পড়ে যাবে। এতে ক্ষতিগ্রস্ত হবে সাধারণ মানুষ।
দেশটির কর্মসংস্থানবিষয়ক মন্ত্রী প্রীতি প্যাটেল রোববার বলেন, ইইউতে থেকে যুক্তরাজ্যের অভিবাসন নিয়ন্ত্রণ সম্ভব নয়। আর অভিবাসনের কারণে স্বাস্থ্য, শিক্ষা, কল্যাণ ভাতার ওপর চাপ পড়ছে। তিনি বলেন, ২০১০ সাল থেকে প্রায় পাঁচ বিলিয়ন পাউন্ড ব্যয় করে প্রাথমিক বিদ্যালয়ের আসন ৩ লাখ ৩৬ হাজার বৃদ্ধি করা হলেও আসনসংকটের কোনো উন্নতি হয়নি। ইইউ ছেড়ে আসাকে উত্তম বিকল্প হিসেবে দেখছেন তিনি।

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com