সোমবার, ০৬ মে ২০২৪, ০৬:০১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত ফিল্ডিংয়ে বাংলাদেশ, ম্যাচ শুরু হবে ১৫ মিনিট দেরিতে এবার রাফাহ খালি করার নির্দেশ ইসরায়েলের হবিগঞ্জে বজ্রপাতে নারীসহ ২ জনের মৃত্যু জ্বালানি তেলের দাম বাড়ল রূপালী ব্যাংকে হিসাব খোলার মাইলফলক উদযাপন রোহিঙ্গা গণহত্যা মামলায় সহযোগিতার জন্য ওআইসি সদস্যদের প্রতি আহ্বান বাংলাদেশে ভোটের অধিকার প্রতিষ্ঠা করেছেন শেখ হাসিনা ‘আওয়ামী লীগের আমলে কোনো রাজনৈতিক হত্যাকাণ্ড হয়নি’ কক্সবাজারে পাহাড়ি ছড়ায় গোসলে নেমে দুই শিশুর মৃত্যু

আড়াই দিনেই আত্মসমর্পণ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১০ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৯৫ বার পড়া হয়েছে
Bangladesh's Mominul Haque, left, plays a shot, as Sri Lanka's wicketkeeper Niroshan Dickwell, right, and his teammate Kusal Mendis, watch during the third day of the second and final test cricket match in Dhaka, Bangladesh, Saturday, Feb. 10, 2018. (AP Photo/A.M. Ahad)
বাংলা৭১নিউজ, ডেস্ক : ঢাকা টেস্ট শেষ হলো তিন দিনে।  লজ্জাজনকভাবে হেরে গেল বাংলাদেশ। প্রথম ইনিংসে ১১০ রানে অলআউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসে ১২৩ রানে অলআউট হলো স্বাগতিকরা। ফলে সফরকারীরা ম্যাচটি জিতে নিল ২১৫ রানে। সেই সাথে দুই ম্যাচের সিরিজটি লঙ্কানরা জিতে নিল ১-০ ব্যবধানে। চট্টগ্রামে অনুষ্ঠিত সিরিজের প্রথম ম্যাচটি ড্র হয়েছিল।

আজ শনিবার সকালে শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংস শেষ হয় ২২৬ রানে। প্রথম ইনিংস শেষে তারা এগিয়ে ছিল ১১২ রানে। তাই বাংলাদেশের সামনে জয়ের জন্য লক্ষ্যমাত্রা দাঁড়ায় ৩৩৯ রান। কিন্তু বাংলাদেশ ১২৩ রান সংগ্রহ করে অলআউট হয়ে যায়। দিনের দ্বিতীয় সেশনেই ম্যাচ শেষ হয়ে যায়।

দলের পক্ষে সর্বোচ্চ ৩৩ রান করেন মুমিনুল হক। দ্বিতীয় সর্বোচ্চ ২৫ রান করেন মুশফিকুর রহিম। শ্রীলঙ্কার পক্ষে আকিলা ধনঞ্জয়া পাঁচ ওভার বল করে ২৪ রান দিয়ে পাঁচটি উইকেট নেন। ১১.৩ ওভার বল করে ৪৯ রান দিয়ে চারটি উইকেট নেন রঙ্গনা হেরাথ। এছাড়া দিলরুয়ান পেরেরা নেন একটি উইকেট।

বাংলাদেশ দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ে নেমে দলীয় তিন রানে ওপেনার তামিম ইকবালকে হারায়। দিলরুয়ান পেরেরার বলে এলবিডব্লিউ হন তিনি। দলীয় ৪৯ রানে রঙ্গনা হেরাথের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ হন ইমরুল কায়েস।  তিনি করেন ১৭ রান।

দলীয় ৬৪ রানে রঙ্গনা হেরাথের বলে উইকেরক্ষকের হাতে ক্যাচ হন মুমিনুল হক।  তার ব্যাট থেকে আসে ৩৩ রান। দলের রান যখন ৭৮ তখন আকিলা ধনঞ্জয়ার বলে কুসল মেন্ডিসের হাতে ধরা পড়েন লিটন দাস।

দলীয় ১০০ রানে আকিলা ধনঞ্জয়ার বলে দিমুথ করুণারত্নের হাতেস ক্যাচ হন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। দলের রান যখন ১০২ তখন রঙ্গনা হেরাথের বলে স্ট্যাম্পিং হন মুশফিকুর রহিম।

ইনিংসের ২৭তম ওভারে আকিলা ধনঞ্জয়ার বলে ফিরে যান সাব্বির রহমান ও আব্দুর রাজ্জাক। ২৯তম ওভারে মেহেদী হাসান মিরাজকে ফেরান ধনঞ্জয়া। ৩০তম ওভারে রঙ্গনা হেরাথের বলে দানুশকা গুনাথিলাকার হাতে ক্যাচ হন তাইজুল ইসলাম।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গত বৃহস্পতিবার শুরু হয় বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের শেষ ম্যাচ। বৃহস্পতিবার টস জিতে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ২২২ রান সংগ্রহ করে অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা।

দলের পক্ষে দুই ব্যাটসম্যান হাফ সেঞ্চুরি করেন। কুসল মেন্ডিস করেন ৬৮ রান। রোশেন সিলভা করেন ৫৬ রান। বাংলাদেশের পক্ষে আব্দুর রাজ্জাক ৪টি, তাইজুল ইসলাম ৪টি ও মোস্তাফিজুর রহমান ২টি করে উইকেট নেন।

গত বৃহস্পতিবার দিনের শেষ সেশনে বাংলাদেশ ব্যাট করতে নেমে চার উইকেট হারিয়ে ৫৬ রান সংগ্রহ করে দিনের খেলা শেষ করে। শুক্রবার সকালে আবার ব্যাট করতে নামে বাংলাদেশ। প্রথম সেশনেই স্বাগতিকরা ১১০ রান সংগ্রহ করে অলআউট হয়ে যায়। অর্থাৎ, প্রথম ইনিংস শেষে ১১২ রানের লিডে থাকে শ্রীলঙ্কা।

প্রথম ইনিংসে বাংলাদেশের কোনও ব্যাটসম্যানই হাফ সেঞ্চুরি করতে পারেনি। সর্বোচ্চ ৩৮ রান করে অপরাজিত থাকেন মেহেদী হাসান মিরাজ। দ্বিতীয় সর্বোচ্চ ২৫ রান করেন লিটন দাস। শ্রীলঙ্কার পক্ষে সুরঙ্গা লাকমল ৩টি, আকিলা ধনঞ্জয়া ৩টি ও দিলরুয়ান পেরেরা ২টি করে উইকেট নেন।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com