বুধবার, ০৮ মে ২০২৪, ০৫:১৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
গাবতলীতে হবে মাল্টি মোডাল বাস টার্মিনাল : স্থানীয় সরকারমন্ত্রী ‘ডিএসসিসির সব কর্মচারীর জন্য আবাসনের উদ্যোগ নেওয়া হচ্ছে’ ঢাকায় আসছেন ডোনাল্ড লু লোকসানে শিল্প মন্ত্রণালয়ের ২৮ প্রতিষ্ঠান : সংসদে শিল্পমন্ত্রী দেশে বিদ্যুতের চাহিদার চেয়ে উৎপাদন ক্ষমতা বেশি : নসরুল হামিদ ক্ষমতায় ও বিরোধী দলে থাকবে স্বাধীনতার পক্ষের শক্তি: নানক মুদ্রানীতি ও আর্থিকনীতি সমন্বয়ে ব্যবস্থাপনাগত দুর্বলতা আছে শাহ্জালাল ইসলামী ব্যাংকের শরীয়াহ সুপারভাইজারী কমিটির সভা অনুষ্ঠিত সংকট সামাল দিতে শক্ত নেতৃত্ব প্রয়োজন: প্রধানমন্ত্রী ভোটের আগের দিন নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত আমরা একসঙ্গে জয়ী হব: শপথ নিয়ে বললেন পুতিন তেজগাঁওয়ে ট্রেনের ধাক্কায় অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃত্যু মাধ্যমিকের ৩১ বইয়ে ১৪৭ ভুল, স্কুলে যাচ্ছে সংশোধনী জিম্বাবুয়েকে ১৬৬ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ মাঝ-আকাশে নারী যাত্রীদের ঝগড়া-হাতাহাতি, জরুরি অবতরণ করলো ফ্লাইট সব হজযাত্রী সঠিক সময়ে যাবেন, সঠিক সময়ে ভিসাও হবে : ধর্মমন্ত্রী ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত নতুন স্মার্টকার্ড বিতরণ শুরু জনগণকে নিরপেক্ষভাবে সেবা দেওয়ার তাগিদ আইজিপির শিশুদের শুধু আইনের মাধ্যমে সুরক্ষা দেওয়া কঠিন : ডেপুটি স্পিকার বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে আগ্রহী ব্রিটিশ সরকার

আসাদের গুপ্তহত্যা চেয়েছিলেন ট্রাম্প

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৫ সেপ্টেম্বর, ২০১৮
  • ১৫৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বছর সিরিয়া প্রেসিডেন্ট বাশার আল আসাদের গুপ্তহত্যা চেয়েছিলেন। কিন্তু তার প্রতিরক্ষামন্ত্রী গুপ্তহত্যার আহ্বান প্রত্যাখান করেন।

ওয়াটারগেট কেলেঙ্কারি প্রকাশকৃত বিখ্যাত সাংবাদিক বব উডওয়ার্ট তার নতুন বই ‘ফেয়ার: ট্রাম্প ইন দ্যা হোয়াইট হাউজ’ এ এমন তথ্য লিখেছেন বলে আমেরিকার শীর্ষস্থানীয় গণমাধ্যম ‘ওয়াশিংটন পোস্ট’ মঙ্গলবার খবর প্রকাশ করে।

ডোনাল্ড ট্রাম্পের নির্দেশনা তার শীর্ষ কর্মকর্তারা কীভাবে পাশ কাটিয়ে যান লেখক বইটিতে সেই চিত্র ফুটিয়ে তুলেছেন।

বইটি এখনো প্রকাশ করা হয়নি। তবুও হোয়াইট হাউজ এই বই নিয়ে চিন্তিত হয়ে পড়েছে। ডোনাল্ড ট্রাম্প এখন পর্যন্ত প্রেসিডেন্ট হিসেবে ২০ মাস দায়িত্ব পালন করেছেন।

আমেরিকার প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস

বইটিতে লেখক বলেছেন, ডোনাল্ড ট্রাম্পের খামখেয়ালি চরিত্রের কারণে আমেরিকার নির্বাহি প্রশাসন স্নায়ুবৈকল্য হয়ে পড়েছে। অসন্তুষ্টির বিস্ফোরণ চলছে দেশটির প্রশাসনে।

বইয়ের লেখা অনুযায়ী, ২০১৭ সালের এপ্রিল মাসে বাশার আল আসাদ বেসামরিক নাগরিকদের ওপর রাসায়নিক হামলা করলে প্রেসিডেন্ট ট্রাম্প তার প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসের কাছে আসাদের গুপ্তহত্যা চান।

ম্যাটিস দ্রুতই তা করতে ট্রাম্পকে আশ্বস্ত করেছিলেন। কিন্তু গুপ্তহত্যার পরিবর্তে অল্প পরিসরে বিমান হামলা করা হয় যা আসাদকে বিচলিত করেনি।

ম্যাটিস তার সহকর্মীদের বলেছিলেন, ট্রাম্প ৫ম বা ৬ষ্ঠ শ্রেণির ব্যক্তির মতো আচরণ করেছিলেন।

হোয়াইট হাউজ বইটিকে বানোয়াট গল্প বলে উড়িয়ে দিয়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্পের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স এক বিবৃতিতে বলেছেন, এই বইটি বানোয়াট গল্প ছাড়া আর কিছুই নয়। সাবেক অনেক খেয়ালি কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে প্রেসিডেন্টকে খারাপ বলা হয়েছে।

তিনি আক্ষেপ করে বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের ভালো দিকগুলো যথেষ্ট পরিমাণে গণমাধ্যমে প্রকাশ পাচ্ছে না।

সাংবাদিক বব উডওয়ার্ড

 

তিনি আরো বলেন, ডেমোক্রেট ও তাদের মিত্র গণমাধ্যমগুলো বুঝতে পারছে প্রেসিডেন্ট ট্রাম্পের নীতিগুলো সফলতা পেতে শুরু করেছে। কেউ তাকে ২০২০ সালের নির্বাচনে হারাতে পারবে না। এর আগেও পারবে না।

১৯৬৯ সালে ওয়াটারগেট হোটেলে আঁড়িপাতা কেলেঙ্কারির মাধ্যমে নির্বাচনে জিতে রিচার্ড নিক্সন আমেরিকার প্রেসিডেন্ট হয়েছিলেন।

সেই কেলেঙ্কারির তথ্য পত্রিকায় ফাঁস করে নায়ক বনে গিয়েছিলেন উডওয়ার্ড। পরে ১৯৭৪ সালে প্রেসিডেন্ট নিক্সন পদত্যাগ করতে বাধ্য হন।

সাংবাদিক উডওয়ার্ড তার প্রতিবেদনের জন্য সে সময় পুলিৎজার পুরষ্কার পেয়েছিলেন।

‘ওয়াশিংটন পোস্ট’ পত্রিকা লিখেছে, উডওয়ার্ড বইটি লেখার জন্য শীর্ষ কর্মকর্তাদের সাথে সাক্ষাত করেন। কিন্তু তিনি তাদের আশ্বস্ত করেন যে, কীভাবে তথ্য পেয়েছেন তা প্রকাশ করবেন না। সূত্র: এরাবিয়ান জার্নাল।

বাংলা৭১নিউজ/জেএস

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com