সোমবার, ০৬ মে ২০২৪, ১০:৫৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

আশা জাগানিয়া বৃষ্টি : টিকে রইল বাংলাদেশ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৬ জুন, ২০১৭
  • ৮৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: বাংলাদেশের জন্য ম্যাচটা ছিল বাঁচা-মরার লড়াই। হারলেই সেমিফাইনাল খেলার আশা শেষ হয়ে যেত। মাত্র ১৮২ রানে অলআউট হয়ে সেই পথে অনেকটা এগিয়েও গিয়েছিল মাশরাফি বিন মুর্তজার দল। স্বল্প লক্ষ্যে ১৬ ওভারে ১ উইকেটে ৮৩ রান তুলে জয় দেখছিল অস্ট্রেলিয়া। কিন্তু সব হিসাব পাল্টে দিয়েছে বৃষ্টি। বৃষ্টিতে যে ম্যাচ পরিত্যক্ত হয়ে গেছে। দুই দলকে ভাগ করে দেওয়া হয়েছে এক পয়েন্ট করে। তাতে লাভটা হলো বাংলাদেশের, চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালের আশা টিকে রইল।

বাংলাদেশ প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে হেরেছিল। বৃষ্টির কারণে নিউজিল্যান্ডের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করেছিল অস্ট্রেলিয়া। দ্বিতীয় ম্যাচেও পয়েন্ট ভাগাভাগি করতে হলো অসিদের। তাতে স্টিভ স্মিথের দলের সেমিফাইনাল খেলার আশাও ‘সুতো’য় ঝুলে গেল।

এক ম্যাচে ২ পয়েন্ট নিয়ে এখন ‘এ’ গ্রুপের শীর্ষে আছে স্বাগতিক ইংল্যান্ড। দুই ম্যাচে ২ পয়েন্ট নিয়ে দুইয়ে অস্ট্রেলিয়া। দুই ম্যাচে ১ পয়েন্ট নিয়ে তিনে বাংলাদেশ। এক ম্যাচে ১ পয়েন্ট নিয়ে চারে নিউজিল্যান্ড। ইংল্যান্ড যদি তাদের পরের দুই ম্যাচেই (নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে) জিতে যায় আর বাংলাদেশ শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারায়, তাহলে কিন্তু সেমিফাইনালে উঠে যাবে ইংল্যান্ড ও বাংলাদেশ!

ম্যাচ পরিত্যক্ত: বৃষ্টি বাংলাদেশকে এনে দিয়েছে স্বস্তি। বাঁচিয়ে দিয়েছে ম্যাচ, এড়িয়েছে পরাজয়। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রায় নিশ্চিত হার দেখছিল বাংলাদেশ। আর চার ওভার খেলতে পারলেই ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে জিতে যেত অস্ট্রেলিয়া। কিন্তু অস্ট্রেলিয়াকে সেই সুযোগ দেয়নি বৃষ্টি। যদিও বৃষ্টি একবার থেমেছিল, অস্ট্রেলিয়া পেয়েছিল নতুন লক্ষ্যও। কিন্তু আবার বৃষ্টি নামায় অস্ট্রেলিয়ার জয়টাও হাতের মুঠো থেকে বেরিয়ে গেল। স্থানীয় সময় রাত ৯টা ১৮ মিনিটে (বাংলাদেশ সময় সোমবার দিবাগত রাত ২টা ১৮ মিনিট) ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করেছেন আম্পায়াররা।

সংক্ষিপ্ত স্কোর: অস্ট্রেলিয়া ১৬ ওভারে ৮৩/১। বাংলাদেশ ৪৪.৩ ওভারে ১৮২/১০।

আবার বৃষ্টি: বৃষ্টি থামায় স্থানীয় সময় রাত সাড়ে ৮টায় খেলা শুরুর ঘোষণা দিয়েছিলেন আম্পায়াররা। কিন্তু ৮টা ১৭ মিনিটে আবার বৃষ্টি নেমেছে ওভালে! ফিরে এসেছে কাভারও।

বৃষ্টি থেমেছে: ওভালে বৃষ্টি থেমেছে। সরানো হয়েছে কাভার। স্থানীয় সময় রাত ৮টায় মাঠ পর্যবেক্ষণ করেছেন আম্পায়াররা। আর বৃষ্টি না হলে খেলা শুরু হবে স্থানীয় সময় রাত সাড়ে ৮টায় (বাংলাদেশ সময় রাত দেড়টা)। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে অস্ট্রেলিয়ার নতুন লক্ষ্য ৪৩ ওভারে ১৬৬।

ওভালে বৃষ্টির বাধা: বৃষ্টির কারণে ১৬তম ওভার শেষে খেলা বন্ধ হয়ে গেছে। ১৬ ওভার শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ১ উইকেটে ৮৩ রান। ডেভিড ওয়ার্নার ৪৪ ও স্টিভ স্মিথ ২২ রানে অপরাজিত আছেন। ম্যাচের ফল হতে অস্ট্রেলিয়াকে খেলতে হবে আরো চার ওভার।

Rain20170606020901

মাইলফলকে ওয়ার্নার: অস্ট্রেলিয়ার ১৬তম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৪ হাজার রানের মাইলফল ছুঁয়েছেন ডেভিড ওয়ার্নার। তবে ওয়ার্নারের চেয়ে কম ইনিংসে (৯৩) অস্ট্রেলিয়ার হয়ে ৪ হাজার রান করতে পারেননি কেউই। মাশরাফির বলে ২ রান নিয়ে ৩৬-এ পৌঁছাতেই মাইলফলক ছুঁয়ে ফেলেন বাঁহাতি ব্যাটসম্যান।

এসেই রুবেলের উইকেট: অষ্টম ওভারে প্রথমবার আক্রমণে এসেই উইকেট নিয়েছেন রুবেল হোসেন। ডানহাতি পেসার ভেঙেছেন ৪৫ রানের উদ্বোধনী জুটি। তার বলে এলবিডব্লিউ হয়ে ফিরেছেন অ্যারন ফিঞ্চ (১৯)।

১ রানে পড়ল শেষ ৪ উইকেট: তামিম ইকবালের বিদায়ের পরপরই হুড়মুড় করে ভেঙে পড়ল বাংলাদেশের টেল-এন্ডার। ১ রানে শেষ ৪ উইকেট হারিয়ে বাংলাদেশ অলআউট ১৮২ রানে। জয়ের জন্য অস্ট্রেলিয়াকে করতে হবে ১৮৩। ১৯৯৭ সালের পর ১৮৩ বা এর কম রান তাড়ায় কখনো হারেনি অস্ট্রেলিয়া।

৪৩তম ওভারে মিচেল স্টার্কের প্রথম বলে তামিম ফেরার পর তৃতীয় ও চতুর্থ বলে আউট হন মাশরাফি বিন মুর্তজা ও রুবেল হোসেন। দলকে ১৮১ রানে রেখেই ফিরেছেন এই তিনজন। তামিমের সঙ্গে কিছুটা লড়াই করা মেহেদী হাসান মিরাজও (১৪) ফিরেছেন স্টার্কের পরের ওভারেই। নিজের শেষ ৯ বলে ৪ উইকেট স্টার্কের!

তামিমের ৫ রানের দুঃখ: মাত্র ৫ রানের জন্য চ্যাম্পিয়নস ট্রফিতে টানা দ্বিতীয় সেঞ্চুরি করতে পারলেন না তামিম ইকবাল। ব্যক্তিগত ৯৫ রানে মিচেল স্টার্ককে উঠিয়ে মারতে গিয়ে লং লেগে জশ হ্যাজেলউডের হাতে ধরা পড়েন বাঁহাতি ব্যাটসম্যান। ১১৪ বলে ৬ চার ও ৩ ছক্কায় ৯৫ রানের ইনিংসটি সাজান তিনি।

ওয়ানডেতে এই নিয়ে তৃতীয়বার ‘নার্ভাস নাইন্টি’র শিকার হলেন তামিম। মজার ব্যাপার তিনটি ইনিংস থেমেছে ৯৫ রানে! আগের দুটি ২০১০ সালে চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে ও ২০১৫ বিশ্বকাপে নেলসনে স্কটল্যান্ডের বিপক্ষে।

জোড়া ধাক্কা: প্রথমবার আক্রমণে এসে পরপর দুই ওভারে দুই উইকেট তুলে নিয়েছেন অ্যাডাম জামপা। অস্ট্রেলিয়ান লেগ স্পিনারের বলে শট খেলতে গিয়ে এক্সট্রা কভারে স্টিভ স্মিথকে ক্যাচ দিয়েছেন সাব্বির রহমান (৮)। পরের ওভারে গ্লেন ম্যাক্সওয়েলকে ছক্কা হাঁকিয়েছিলেন মাহমুদউল্লাহ। কিন্তু নিজের পরের ওভারে সেই মাহমুদউল্লাহকেও (৮) ফেরান জামপা। তখন ১৫৩ রানে ৬ উইকেট হারিয়ে বিপদে বাংলাদেশ।

সাকিবের বিদায়ে ভাঙল প্রতিরোধ: ট্রাভিস হেডের বলে এলবিডব্লিউ হয়েছেন সাকিব আল হাসান। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি তিনি (৪৮ বলে ২৯)। সাকিবের বিদায়ে ভাঙে তামিমের সঙ্গে তার ৬৯ রানের চতুর্থ উইকেট জুটি। বাংলাদেশের স্কোর তখন ৪ উইকেটে ১২২।

বাংলাদেশের শতরান: ২৬ ওভার ৩ বলে দলীয় শতরান পূর্ণ করেছে বাংলাদেশ। তখন তামিম ইকবাল ৫১ ও সাকিব আল হাসান ২৫ রানে ব্যাট করছিলেন।

players20170605183243

তামিমের ফিফটি: আগের ওভারে মইসেস হেনরিকেসকে দুই চার ও এক ছক্কা হাঁকিয়ে পৌঁছে গিয়েছিলেন ৪৯-এ। পরের ওভারে ট্রাফিস হেডের বলে সিঙ্গেল নিয়ে ফিফটি পূর্ণ করেছেন তামিম ইকবাল। ৬৯ বলে ফিফটি করতে ৫টি চার ও একটি ছক্কা হাঁকান প্রথম ম্যাচে সেঞ্চুরি করা তামিম।

দলকে চাপে ফেলে গেলেন মুশফিক: উইকেটে থিতু হয়েও ইনিংস বড় করতে পারেননি মুশফিকুর রহিম। মইসেস হেনরিকেসের বলে এলবিডব্লিউ হয়েছেন বাংলাদেশের উইকেটকিপার (২০ বলে ৯)। অবশ্য টিভি রিপ্লেতে স্নিকো মিটারে দেখে মনে হয়েছে, বল প্যাডে আঘাত হানার আগে মুশফিকের ব্যাট ছুঁয়েছিল! রিভিউ নিলে হয়তো বাঁচতে পারতেন ‘মুশি’। তার বিদায়ে ৫৩ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ।

টিকলেন না ইমরুলও: সৌম্যর সরকারের পর দ্রুত ফিরে গেছেন ইমরুল কায়েসও। প্যাট কামিন্সের বলে কাভার পয়েন্টে অ্যারন ফিঞ্চকে সহজ ক্যাচ দিয়ে ফেরেন বাঁহাতি ব্যাটসম্যান (৬)। বাংলাদেশের স্কোর তখন ২ উইকেটে ৩৭।

শুরুতেই ফিরলেন সৌম্য: টস জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশের শুরুটা ভালো হয়নি। দলীয় ২২ রানে ব্যক্তিগত ৩ রানে ফিরে গেছেন সৌম্য সরকার। জশ হ্যাজেলউডের বলে উইকেটকিপার ম্যাথু ওয়েডকে ক্যাচ দিয়ে ফেরেন বাঁহাতি ব্যাটসম্যান।

প্রথম ম্যাচে আট ব্যাটসম্যান খেলানো বাংলাদেশ দলে আজ প্রত্যাশিতভাবেই একটি পরিবর্তন হয়েছে। দলে এসেছেন অফ স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। বাদ পড়েছেন মোসাদ্দেক হোসেন।

অস্ট্রেলিয়া দলেও একটি পরিবর্তন এসেছে। পেসার জন হ্যাস্টিংয়ের জায়গায় দলে এসেছেন লেগ স্পিনার অ্যাডাম জামপা।

লন্ডনের কেনিংটন ওভালে দিবারাত্রির ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় সোমবার সন্ধ্যা সাড়ে ৬টায়।

এটি অস্ট্রেলিয়ার ৯০০তম ওয়ানডে ম্যাচ। ভারতের পর দ্বিতীয় দল হিসেবে ৯০০ ওয়ানডে খেলছে অস্ট্রেলিয়া।

বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি (১৭৫) ওয়ানডে খেলায় আজ মোহাম্মদ আশরাফুলের রেকর্ড ছুঁয়েছেন মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসান।

বাংলাদেশ দল: মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, সাকিব আল হাসান, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন ও তাসকিন আহমেদ।

অস্ট্রেলিয়া দল:
স্টিভ স্মিথ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ, মইসেস হেনরিকেস, গ্লেন ম্যাক্সওয়েল, ট্রাভিস হেড, ম্যাথু ওয়েড, মিচেল স্টার্ক, অ্যাডাম জামপা, প্যাট কামিন্স ও জশ হ্যাজেলউড।

বাংলা৭১নিউজ/এসএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com