সোমবার, ০৮ জুলাই ২০২৪, ১২:৪৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
নেপোলিয়নের পিস্তল উঠল নিলামে, ২১ কোটিতে বিক্রি ভারতীয় তরুণীর হারানো আইফোন উদ্ধার করল চট্টগ্রাম ডিবি দীর্ঘমেয়াদে ক্ষমতা ভোগের স্বপ্ন জনগণ পূরণ হতে দেবে না: ফখরুল দুবাইয়ে সড়ক দুর্ঘটনায় ৫ বাংলাদেশি নিহত টাঙ্গাইলে বিপৎসীমার ওপরে তিন নদীর পানি, ৪৪ হাজার মানুষ পানিবন্দি চীনের পথে প্রধানমন্ত্রী উরুগুয়েতে নার্সিং হোমে আগুন, নিহত ১০ মিয়ানমার সীমান্তে মাইন বিস্ফোরণে বাংলাদেশি যুবক নিহত নতুন শর্তে ফের যুদ্ধবিরতি আলোচনার বুকে ছুরিকাঘাত নেতানিয়াহুর! অভিযোগ গঠন বাতিল চেয়ে হাইকোর্টে ড. ইউনূস ম্যাক্রোঁর কৌশলেই বাজিমাত, ফ্রান্সে ক্ষমতায় যাওয়া হচ্ছে না উগ্র ডানপন্থীদের! দেশে ফিরলেন ৫৬ হাজার ৩৩১ হাজি, মৃত্যু বেড়ে ৬২ হঠাৎ অসুস্থ হয়ে পড়ায় হাসপাতালে খালেদা জিয়া আজ চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরসিংদীতে ট্রেনে কাটা পড়ে নিহত ৫ কেনাকাটায় লুটপাট : মাতৃসদনের ১৩ চিকিৎসকসহ আসামি ২১ চাঁদপুরে বিদেশি পিস্তলসহ যুবক গ্রেফতার নাটোরে বিএনপির ৫ নেতাকে কুপিয়ে জখম, ৯ জন কারাগারে ইসলামী ব্যাংক চট্টগ্রাম অঞ্চলের ব্যবসায় উন্নয়ন সম্মেলন টিসিবির জুলাই মাসের পণ্য বিক্রি সোমবার শুরু

আল আজহার বিশ্ববিদ্যালয় মসজিদ পরিদর্শনে প্রিন্স চার্লস ও ক্যামিলা

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শুক্রবার, ১৯ নভেম্বর, ২০২১
  • ২৫ বার পড়া হয়েছে

বিশ্বের প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠান জামিউল আল আজহার পরিদর্শন করেছেন ওয়েলসের প্রিন্স চার্লস ও কর্নওয়ালের ডাচেস ক্যামিলা। বৃহস্পতিবার (১৮ নভেম্বর) আল আজহার বিশ্ববিদ্যালয় পরিদর্শনকালে তাঁরা মিসরের গ্র্যান্ড ইমাম শায়খ ড. আহমদ আল তাইয়িব সঙ্গে সাক্ষাত করেন।

শায়খ আহমদ আল তাইয়িবের সঙ্গে সাক্ষাতকালে বিভিন্ন ধর্মের শিক্ষার মধ্যে সম্প্রীতি ও পরিবেশ রক্ষায় ধর্মের ভূমিকা নিয়ে আলোচনা হয়। প্রিন্স চার্লস ও ক্যামিলা মিশর ও যুক্তরাজ্যের মধ্যে ধর্মীয় সম্পর্ক জোরদার করার বিষয়েও আলোচনা করেছেন।

এছাড়াও বিগত বছরগুলোতে আল তাইয়িবের প্রচেষ্টায় চরমপন্থা রোধ, ধর্মীয় সংলাপের সংস্কৃতি, সহনশীলতা ও গ্রহণযোগ্যতা বড়ানোর তৎপরতার প্রশংসা করেন প্রিন্স চার্লস। আল তাইয়িবের ভ্যাটিকান সফরে পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাতের কথাও তুলে ধরেন।

২০১৯ সালে ধর্মীয় সহাবস্থানের নীতি শক্তিশালী করার লক্ষ্যে দুবাইয়ে স্বাক্ষরিত মানব ভ্রাতৃত্ব নথি বাস্তবায়ন নিয়ে উভয়ের মধ্যে আলাপ হয়। এরই অংশ হিসেবে চার্চ, মসজিদ ও উপাসনালয় নিয়ে একটি আন্তধর্মীয় ‘আবরাহিমক হাউস’ বিনির্মাণের কাজ চলছে, যা আগামী চালু হবে।

আল আজহার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীদের উপস্থিতিতে গ্র্যান্ড ইমামের সঙ্গে তাদের বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় আল আজহার মসজিদ প্রাঙ্গণে প্রিন্স চার্লস ও ক্যামিলা ছবি তোলেন। বিশ্বখ্যাত আল আজহার বিশ্ববিদ্যালয়ে প্রিন্স চার্লস এবং ডাচেস ক্যামিলার এটি দ্বিতীয় সফর। ১৫ বছর আগে ২০০৬ সালে তাঁরা এখানে এসেছিলেন।

আল আজহার বিশ্ববিদ্যালয়ে আসার আগে তাঁরা জর্দান সফর করেছেন। এ সফরে তাঁরা মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ সিসি ও ফাস্টলেডি ইনতিসার আমির আল সিসির সঙ্গে সাক্ষাত করবেন।

সূত্র : আল আহরাম

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com