সোমবার, ০১ জুলাই ২০২৪, ০৪:১৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
রাষ্ট্রপতির কাছে তিন দেশের অনাবাসিক রাষ্ট্রদূতদের পরিচয়পত্র পেশ ফ্রান্স-সুইজারল্যান্ড-ইতালিতে শক্তিশালী ঝড়ের আঘাত, নিহত ৭ নতুন অর্থ-বছরে মন্ত্রিসভার প্রথম বৈঠক প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে ফখরুল মিথ্যাচার করেছেন: তথ্য প্রতিমন্ত্রী আবারও জোড়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল উত্তর কোরিয়া মানিকগঞ্জে শ্রদ্ধা ও ভালোবাসায় শহিদ রবিউলকে স্মরণ না ফেরার দেশে কবি আসাদ বিন হাফিজ যে পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিলেন নেতানিয়াহু কঠোর পরিশ্রমে আল্লাহর সাহায্য মেলে মেট্রোরেলের টিকিটের দাম বাড়ল তুরস্কে রেস্তোরাঁয় ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৫ বাংলাদেশিদের নিয়ে মন্তব্যের ব্যাপারে সুর পাল্টালেন স্টারমার ইউরোতে হেভিওয়েটদের লড়াই, কোয়ার্টারেই মুখোমুখি স্পেন-জার্মানি সর্বাত্মক কর্মবিরতিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকরা ডিজেল-কেরোসিনের দাম লিটারে কমলো ১ টাকা উপকূলের আরও কাছে হারিকেন বেরিল, আঘাত হানবে যেসব দেশে চালু হলো আদানির বিদ্যুৎকেন্দ্রের একটি ইউনিট জাতীয় ক্রাশ হয়ে যা বললেন তৃপ্তি ইউজিসির প্রফেসর হলেন অধ্যাপক লুৎফুল হাসান ও জেবা ইসলাম খালেদা জিয়ার শারীরিক অবস্থার উন্নতি

আল্লাহর ওপর ভরসা যেভাবে রিজিক নিশ্চিত করে

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শনিবার, ২৯ জুন, ২০২৪
  • ৬ বার পড়া হয়েছে

তাওয়াক্কুল বা আল্লাহর ওপর ভরসা মুমিনের একটি বিশেষ গুণ ও বিশেষ একটি ইবাদত। এটি অর্জন ছাড়া ঈমান অসম্পূর্ণ থাকে। যে ব্যক্তি আল্লাহর ওপর পূর্ণ আস্থা রাখে, তিনি তার জন্য যথেষ্ট হয়ে যান। পবিত্র কোরআনে বলা হয়েছে, ‘যে ব্যক্তি আল্লাহর ওপর ভরসা করে তার জন্য আল্লাহই যথেষ্ট।’ (সূরা তালাক, আয়াত : ৩)

অপর আয়াতে আল্লাহ তায়ালা বলেন, ‘আল্লাহর ওপরই তাওয়াক্কুল করো, যদি তোমরা মুমিন হও। (সূরা মায়েদা, আয়াত : ২৩)

আরও বর্ণিত হয়েছে, ‘যখন তুমি দৃঢ় সংকল্প করবে, তখন আল্লাহর ওপর তাওয়াক্কুল করো। নিশ্চয়ই আল্লাহ তাওয়াক্কুলকারীদের ভালোবাসেন। মুমিনদের আল্লাহর ওপরই তাওয়াক্কুল করা উচিত’ (সূরা আলে ইমরান, আয়াত : ১৫৯-১৬০)। 

মুমিনের জন্য আল্লাহর ওপর ভরসার পাশাপাশি চেষ্টা-সাধনা এবং নিজের কর্মব্যস্ততা অব্যাহত রাখা জরুরি। আল্লাহ তায়ালা মানুষকে তাওয়াক্কুলের পাশাপাশি চেষ্টার মাধ্যমে ফলাফল দান করে থাকেন।  

হজরত ইবনে ওমর রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি, তিনি বলেন. তোমরা যদি যথাযথভাবে আল্লাহর ওপর তাওয়াক্কুল করো, তাহলে তিনি তোমাদেরকে অবশ্যই রিজিক দেবেন, যেমন দান করেন পাখিদের। পাখিরা সকালে ক্ষুধা নিয়ে খালি পেটে বাহির হয় আর সন্ধ্যাবেলা পেট ভরে ফিরে আসে। (তিরমিজি, হাদিস : ২৩৪৪, ইবনে মাজা, হাদিস : ৪১৬৪)।

এই হাদিসের মাধ্যমে প্রমাণিত— পাখি যেভাবে আল্লাহর ওপর ভরসা করে বাসায় বসে থাকে না, আল্লাহর ওপর তাওয়াক্কুল সত্ত্বেও তাকে সকালে জীবিকার সন্ধানে বের হতে হয়, তেমনি মানুষেরও শুধু তাওয়াক্কুল করে বসে থাকলে চলবে না, বরং তাওয়াক্কুলের সঙ্গে সঙ্গে উপায়ও অবলম্বন করতে হবে। পাখির জীবিকার সন্ধানে বের হওয়া যেমন তাওয়াক্কুল পরিপন্থী নয়, তেমনি মানুষেরও উপায় অবলম্বন করা তাওয়াক্কুল পরিপন্থী নয়।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com