শনিবার, ২৯ জুন ২০২৪, ০৪:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
পদ্মা সেতুর নদী শাসনে ব্যয় বাড়লো আরও ২৪৯ কোটি টাকা সার তেলসহ ২৮০০ কোটি টাকার ৬ ক্রয় প্রস্তাব অনুমোদন সিলেট-সুনামগঞ্জে তৃতীয় দফায় বন্যার আশঙ্কা কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর উত্তাল, ৩ নম্বর সতর্ক সংকেত বহাল নেপালে ভূমিধসে শিশুসহ নিহত ৯ ঝরনার রানি খৈয়াছড়ায় পর্যটকের ঢল বালু বোঝাই ট্রাকের সঙ্গে সংঘর্ষে এনা পরিবহনের চালক নিহত রাতের পার্টিতে শাহরুখ কন্যার সঙ্গে কে ট্যাংকসহ নদীতে ডুবে পাঁচ ভারতীয় সেনার মৃত্যু অগ্রণী ব্যাংক কর্মীদের ই-মেইল হ্যাক, পুনরুদ্ধার দাবি আল্লাহর ওপর ভরসা যেভাবে রিজিক নিশ্চিত করে মাদককে ‘না’ বলতে পারাটাই স্মার্টনেস : ডিএনসিসি মেয়র হজে ৫৪ বাংলাদেশির মৃত্যু, দেশে ফিরেছেন ২৮ হাজার ৯৪১ হাজি নয়াপল্টনে জড়ো হচ্ছেন বিএনপি নেতাকর্মীরা দুই মাস পর চালু হলো দ্বিতীয় সাবমেরিন ক্যাবল প্রধানমন্ত্রীর বেইজিং সফরে পারস্পরিক অংশীদারিত্ব শক্তিশালী হবে টি-২০ বিশ্বকাপ ফাইনাল দক্ষিণ আফ্রিকার প্রথম নাকি ভারতের দ্বিতীয় রাজশাহীতে শাহরিয়ারকে অবাঞ্ছিত ঘোষণা, কুশপুতুল দাহ বাস উল্টে নিহত ১, ঢাকা-চট্টগ্রামমুখী লেনে যান চলাচল বন্ধ বাজেট পাস কাল থাকছে কালো টাকা সাদা করার সুযোগ

আলু নিয়ে বিপাকে তানোরের কৃষক

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১৭ মার্চ, ২০১৮
  • ৩২৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,মমিনুল ইসলাম মুন,তানোর(রাজশাহী) প্রতিনিধি: আলুর ভালো ফলন হলেও দাম কম আর ক্রেতা না থাকায় রাজশাহীর তানোরে আলু নিয়ে বিপাকে পড়েছে চাষিরা। গত বছর আলুতে মার খাওয়ার পর কৃষকরা এ বছর লোকসান পুষিয়ে নিতে ধার-দেনা করে আলু চাষ করে। কিন্তু বিধি বাম। এবারেও মাথায় হাত। বর্তমানে আলু তোলার উপযুক্ত সময়।  আলু তোলার পর ওই জমিতে কৃষকরা বোরো ধান লাগাবে।

কৃষকরা জানায়, এ বছর দীর্ঘমেয়াদি কুয়াশা ও শীতের কারণে আলু ক্ষেতে পচন দেখা দিলেও সময় মত পরিচর্চার জন্য আলুর ফলন ভালো হয়েছে।  যদিও রোগ সারাতে কৃষকদের উৎপাদন খরচ বেড়ে গেছে বহুগুণে।

উপজেলার যোগীশো গ্রামের রফিকুল ইসলাম জানান, এ বছর আলুর ফলন ভালো হলেও দাম কম। ৭০বিঘা জমিতে আলু করেছি। প্রতি বিঘায় উৎপাদন খরচ বাদে ৪ থেকে ৫ হাজার টাকা লোকসান হচ্ছে। আগামীতে আর আলু চাষ করার ইচ্ছে নেই।

উপজেলার গোল্লাপাড়া গ্রামের  ওহাব সরদার গ্রামের আলু চাষি  জানান, এ বছর ১০ বিঘা জমিতে আলু চাষ করেছি। আলু দাম ও ক্রেতা না থাকার কারণে আলু নিয়ে বিপাকে পড়েছি। বর্তমানে বাজারে গ্রানুলা জাতের আলু ৪শ’ টাকা, কার্ডিনাল জাতের আলু ৬শ’ টাকা, লরা ৫শ’ টাকা দরে বিক্রি হচ্ছে।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর ১৩ হাজার ৫শ’ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে। যা গত বছরের চেয়ে ৫হাজার হেক্টর বেশি। উপজেলা কৃষি অফিসার শফিকুল ইসলাম বলেন, ‘তুলনামূলকভাবে এবছর আলুর ফলন ভালো হয়েছে। সে তুলনায় দাম কম। আলুভিত্তিক শিল্প গড়ে তুলতে হবে যাতে কৃষক তার আলুর ন্যায্য মূল্য পান।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com