সোমবার, ০৬ মে ২০২৪, ০৯:১৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

আলু উৎপাদন এ বছরে ১ কোটি ১০ লাখ মেট্রিক টন ছাড়িয়ে যাবে : কৃষিমন্ত্রী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২ মে, ২০১৭
  • ২০২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেছেন, চলতি ২০১৬-২০১৭ অর্থবছরে দেশে আলুর উৎপাদন ১ কোটি ১০ লাখ মেট্রিক টন ছাড়িয়ে যাবে।

আজ সংসদে সরকারি দলের সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আলু উৎপাদনে বিশ্বে বাংলাদেশ সপ্তম। গত অর্থবছরে আলু উৎপাদন হয় ৯৪ লাখ ৭৪ হাজার মেট্রিক টন।

তিনি বলেন, চলতি অর্থবছরে ১১টি জেলার ৪০টি উপজেলায় বসতবাড়িতে আলুর সংরক্ষণ, প্রক্রিয়াজাতকরণ ও বিপণন কার্যক্রম কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

মতিয়া চৌধুরী বলেন, ইতোমধ্যে ৩০টি আলুর সংরক্ষণাগার নির্মাণ করা হয়েছে। এ ব্যাপারে স্থানীয়ভাবে আলু সংরক্ষণের কলা-কৌশলে প্রশিক্ষণ প্রদান করা হয়। এতে আলু চাষীরা
বসতবাড়িতে ৩ থেকে ৪ মাস আলু সংরক্ষণ করার বিষয়ে সচেতন হয়েছেন।

কৃষিমন্ত্রী বলেন, গ্রামের জনগোষ্ঠীর অর্থনৈতিক উন্নয়নে আলুর বাণিজ্যিক ব্যবহার বৃদ্ধিসহ ক্ষুদ্র শিল্প স্থাপনে প্রণোদনামূলক কার্যক্রম অব্যাহত রয়েছে।

কৃষিমন্ত্রী এক সম্পূরক প্রশ্নের জবাবে বলেন, আম সংরক্ষণের জন্য বেসরকারি কোন উদ্যোক্তা এগিয়ে আসলে সরকারের পক্ষ থেকে সহায়তা দেয়া হবে।

এছাড়া আজ সংসদে সংসদ কার্যে সরকারি কর্ম কমিশন সচিবালয়ের দায়িত্বে নিয়োজিত জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের পক্ষে প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক বাংলাদেশ সরকারের কর্মকমিশনের ২০১৬ সালের বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com