বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:৪১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

আরিচা মহাসড়কের মরা গাছে প্রাণনাশের আশঙ্কা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ৮ এপ্রিল, ২০১৯
  • ৫৮ বার পড়া হয়েছে

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ঢাকা-আরিচা মহাসড়কের ঢুলিভিটা থেকে বারবাড়িয়ার মধ্যে জয়পুরা, মানিকনগর, ডাউটিয়া, কালামপুর,সূতিপাড়া, শ্রীরামপুর,বালিথা, বাথুলি, বারবাড়িয়া এবং কালামপুর-সাটুরিয়া-বালিয়া আঞ্চলিক মহাসড়কের কালামপুর, বাটুলিয়া, বাসনা, মহিশাষী, জালসা, নান্দেশ্বরী, হিজুলীখোলা, চৌরাস্ত, বালিয়ার দক্ষিণ পাশে প্রায় দেড়শতাধিক ছোট-বড় মরা গাছ প্রায় বছরখানেক হলো দাঁড়িয়ে আছে। বেশির ভাগ গাছের ডাল ভেঙে গেছে। বৃষ্টিতে ভিজে নরম হয়ে গেছে। গাছে বাকল উঠে পচন ধরেছে। এসব গাছ অপরসাণের কোনো ব্যবস্থা নিচ্ছে না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এ তিনটি সড়কের দুই পাশে রয়েছে অসংখ্য ইটভাটা। যেখানে ইটভাটা রয়েছে সেখানেই বেশি গাছ মরেছে।

এসব ইটভাটার বিষাক্ত কালো ধোঁয়া, চিমনির গরম বাতাস ও বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে গাছগুলো মরে গেছে বলে জানান উপজেলা বন কর্মকর্তা মোতালিব আল মোমিন। মহাসড়কের পাশ থেকে ইটভাটাগুলো অপসারণ করা না হলে যে সব গাছ জীবিত রয়েছে সেগুলোও একইভাবে মরে যাবে।

অভিযোগ রয়েছে সংশ্লিষ্ট দপ্তরকে ম্যানেজ করে দিনদিন অবৈধ ইটভাটা গড়ে উঠেছে। যেভাবে ইটভাটা গড়ে উঠছে তাতে মনে হয় সরকারিভাবে ধামরাইকে ইট নির্মাণের জোন করা হয়েছে। এসব ইটভাটার কালো ধোঁয়া বিভিন্ন রোগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

মরা গাছ অপসারণে সংশ্লিষ্ট দপ্তরের উদাসীনতা ও অবহেলায় জানমালের আশঙ্কা রয়েছে বলে জানান আফাজ উদ্দিন স্কুল ও কলেজের অধ্যক্ষ ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি তোফাজ্জল হোসেন।

বাসচালক মহিউদ্দিন জানান, এখন ঝড়বৃষ্টির মৌসুম। মরা গাছের কারণে বাস চালাতেও ভয় হয়। কখন যে ওপরে পড়ে যায়।

ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি ৩ এর ধামরাই জোনাল অফিসের উপমহাব্যবস্থাপক খালিদ মোহাম্মদ সালাহ উদ্দিন বলেন, সড়কের পাশে মরা গাছগুলো বেশ বিপজ্জনক। আমি যখন গাড়ি নিয়ে যাই তখন আমারও ভয় লাগে কখন গাছ ওপরে পড়ে। জরুরিভিত্তিতে ব্যবস্থা না নিলে ঝড়-বৃষ্টিতে এসব গাছ ভেঙে বৈদ্যুতিক তার বা খুঁটিতে পড়ে গেলে মহাবিপদের আশঙ্কা রয়েছে।

এ বিষয়ে সড়ক ও জনপথ বিভাগের ধামরাইয়ের ইসলামপুরে অবস্থিত নয়ারহাট কার্যালয়ের উপবিভাগীয় প্রকৌশলী আতিকুল্লাহ ভূইয়া বলেন, মরা গাছগুলো অপসারণের ব্যবস্থা করা হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল কালাম বলেন, গাছগুলো অপসারণ করতে সংশ্লিষ্ট বিভাগকে চিঠি দিয়ে জানানো হবে।

বাংলা৭১নিউজ/এস.বি

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com