বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:০৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

আরিচা-পাটুরিয়া ঘাটে ঢাকামুখী যাত্রী দুর্ভোগ, যানবাহনে দ্বিগুণ ভাড়া আদায়

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ৮ সেপ্টেম্বর, ২০১৭
  • ২৩৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, জাহাঙ্গীর ভূইয়া, মানিকগঞ্জ প্রতিনিধি : ঈদের ছুটি শেষে আরিচা ও পাটুরিয়া ঘাটে ঢাকাগামী যাত্রীদের উপচেপড়া ভীড় দেখা দিয়েছে । যানবাহনে দ্বিগুণ ভাড়া পরিশোধ করে গন্তব্যে রওনা হতে বাধ্য হচ্ছেন যাত্রীরা। বাসে ও ট্রাকে গাদাগাদি করে গন্তব্যে রওনা হচ্ছে। এক্ষেত্রে নারী ও শিশু যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।
manikganj sun085
আরিচা ও পাটুরিয়া ঘাট সরেজমিন ঘুরে জানা গেছে, ঈদুল আজহার ছুটি শেষে গত সোমবার থেকে যাত্রীরা তাদের কর্মস্থলে যেতে শুরু করেছেন। যাত্রীরা লঞ্চ, ফেরি, স্পিডবোট ও ইঞ্জিন চালিত স্যালো নৌকা যোগে আরিচা ও পাটুরিয়া ঘাটে এসে পৌছাচ্ছে। বিভিন্ন পরিবহণে উঠে তারা নবীনগর, সাভার ও রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যাচ্ছে।
manikganj sun084
ঢাকা-আরিচা ও পাটুরিয়া ঘাটের মধ্যে চলাচলকারী লোকাল বাসগুলোতে সাভার, নবীনগর এবং গাবতলীর ভাড়া দেড়গুণ, দ্বিগুণ আদায় করার অভিযোগ পাওয়া গেছে। ভাড়া মিটিয়ে যাত্রীদেরকে যানবাহনে উঠতে বাধ্য করা হচ্ছে। অন্যান্য সময়ের আদায়কৃত ৬০ থেকে ৭০ টাকার স্থলে ১৫০ থেকে ২৫০ টাকা হারে ভাড়া মিটিয়ে যানবাহনে তোলা হচ্ছে। সাভার নবীনগর পর্যন্ত ১৫০ থেকে ২০০ টাকা গাবতলী পর্যন্ত ১৫০ থেকে ২৫০ টাকা নেওয়া হচ্ছে।
manikganj sun082
যানবাহনের চাহিদা থাকায় অন্যান্য রুটের বাসগুলোকে একই হারে ভাড়া নিয়ে যাত্রী নিতে এবং সুযোগ বুঝে মালবহনকারী ট্রাকগুলোকে যাত্রীবহন করতে দেখা গেছে। ট্রাকগুলোতে সাভার এলাকার যাত্রীদের কাছে থেকে ১০০ থেকে ১৫০ টাকা ভাড়া মিটিয়ে যাত্রী তুলেছে।
লেগুনা-পিকআপ,পল্লীসেবা নামের স্থানীয় রুটের চলাচলরত বাসে উঠে মানিকগঞ্জ পর্যন্ত নিকটবর্তী দুরুত্বের যাত্রীরা ৫০ থেকে ১শ’ টাকা ভাড়া দিয়েছে। আইন প্রয়োগকারী সংস্থার লোকের সামনেই অতিরিক্ত ভাড়া আদায় করা হলেও এব্যাপারে কোন ব্যবস্থা নেয়া হচ্ছেনা বলে যাত্রীরা অভিযোগ করেন। বিআরটিসি বাসেও দ্বিগুণ ভাড়া আদায়ের অভিযোগ করেছেন যাত্রীরা।
manikganj sun086
আরিচা-পাটুরিয়া-ঢাকা মহাসড়কে বিআরটিসি, যাত্রীসেবা, পদ্মা লাইন, নবীনবরণ ও যোগাযোগ পরিবহনের বাস নিয়মিত চলাচল করে। ঈদের এ সময় ভীরের কারণে বিআরটিসি’র ডাবল ডেকার, শুভযাত্রা, পল্লীসেবাসহ ঢাকা ও সাভার-নবীনগরের মধ্যে চলাচলকারী অন্যান্য রুটের বাস যাত্রী পরিবহণ করতে দেখা যায়। আরিচা ও পাটুরিয়া বাসস্ট্যান্ড এলাকায় নামধারী মালিক- শ্রমিক সংগঠনের নামে ৫শ’ থেকে ১হাজার টাকা হারে চাঁদা আদায়ের অভিযোগ করেছেন মালিক- শ্রমিকরা।
manikganj sun087
বিআরটিসির ডাবল ডেকার বাস থেকে ২০০০ টাকা পর্যন্ত চাদা আদায়ের অভিযোগ পাওয়া গেছে।
যাত্রীসেবা বাস মালিকরা জানান, আরিচায় যারা মালিক সমিতি’র নামে বাস থেকে চাঁদা আদায় করছে তাদের নিজস্ব কোন বাস নেই। এরা জোর করে মালিক সমিতি’র নামে চাঁদা আদায় করছে। এব্যাপারে মানিকগঞ্জ জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট প্রশাসন বরাবর অভিযোগ করা হয়েছে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com