সোমবার, ০৬ মে ২০২৪, ০৮:৩৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী

‘আমি সব মুসলিমকে হত্যা করতে চাই’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১৯ জুন, ২০১৭
  • ৮৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক : লন্ডনে মসজিদের বাইরে মুসুল্লিদের ওপর ভ্যান চালিয়ে সন্ত্রাসী হামলার ঘটনায় একজন নিহত এবং অারো ১০ জন আহত হয়েছেন। হতাহতের সবাই মুসলিম। খবর বিবিসির।
মুসলিম কাউন্সিল অব ব্রিটেন (এমসিবি) জানিয়েছে, ইচ্ছাকৃতভাবে প্রার্থনারত মুসলিমদের ওপর ওই হামলা চালানো হয়েছে। এটা ইসলামোফোবিয়া বা ইসলামভীতির একটি হিংসাত্মক প্রকাশ। তারা সব মসজিদের আশেপাশে বাড়তি নিরাপত্তার দাবি জানিয়েছেন।
খালিদ আমিন নামে এক প্রত্যক্ষদর্শী জানিয়েছেন, ঘটনার সময় হামলাকারী ব্যক্তি চিৎকার করে বলতে থাকেন, ‘আমি সব মুসলিমকে হত্যা করতে চাই।’ উত্তর লন্ডনের সেভেন সিস্টার্স রোডে ফিনসবারি পার্ক মসজিদের কাছে ওই হামলা চালানো হয়।
মুসলিম ওয়েলফেয়ার হাউজের ঠিক বাইরেই অনেক মানুষ ইফতার করে এবং নামাজ শেষে বাড়ি ফিরছিলেন ঠিক সে সময়ই সাদা রং এর একটি ভ্যান দ্রুতবেগে পথচারীদের ওপর উঠে যায়।
এরপর জরুরি বিভাগে খবর পাঠানো হয়। খবর পেয়েই চিকিৎসক, অ্যাম্বুলেন্স ক্রু, প্যারামেডিক্যাল কর্মী, স্পেশালিষ্ট রেসপন্স দল এবং অ্যাডভান্সড ট্রমা ব্যবস্থাপনা দল ঘটনাস্থলে পৌঁছায়। অসংখ্য পুলিশ ঘটনাস্থলকে ঘিরে রেখেছে।
স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাম্বার রাড বলেছেন, এই হামলাকে পুলিশ একটি সন্ত্রাসী হামলা হিসেবেই দেখছে। কাউন্টার টেররিজম সদস্যরা এর তদন্ত শুরু করেছে।
পুলিশ বলছে, ৪৮ বছর বয়সী একজন ভ্যানটি চালিয়ে পথচারীদের ওপর উঠিয়ে দেন এবং পরে ওই হামলাকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ।
তবে প্রত্যক্ষদর্শীরা অনেকেই বলছেন, এ হামলার পেছনে একাধিক ব্যক্তি জড়িত বলে তারা মনে করছেন। যদিও সন্দেহভাজন অন্য কোনও ব্যক্তিকে শনাক্ত করা যায়নি। পুলিশ বলছে, এ বিষয়ে তাদের তদন্ত চলছে।
সোমবার ভোরের দিকেই পুলিশ নিশ্চিত করেছে যে হামলায় একজন নিহত হয়েছে। তবে তার নাম বা পরিচয় এখনো প্রকাশ করা হয়নি।
লন্ডন অ্যাম্বুলেন্স সার্ভিস জানিয়েছে, তারা গুরুতর আহত অন্তত আটজনকে এবং অপেক্ষাকৃত কম আহত দু’জনকে ঘটনাস্থলে চিকিৎসা সেবা দিয়েছে। আহতদের পরে রাজধানীর তিনটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।
প্রধানমন্ত্রী থেরেসা মে এই হামলাকে ভয়ংকর ঘটনা হিসেবে অভিহিত করেছেন। আক্রান্তদের পরিবারের প্রতি সমবেদনা জানান তিনি।
লেবার পার্টির নেতা এবং স্থানীয় এমপি জেরেমি করবিন এক টুইট বার্তায় লিখেছেন, এমন হামলায় তিনি ভীষণভাবে ব্যথিত।
সেখানকার বিভিন্ন মসজিদ, পুলিশ এবং স্থানীয় কাউন্সিলের সঙ্গে যোগাযোগ রাখছেন বলেও জানান তিনি।
লন্ডনের মেয়র সাদিক খান বলেছেন, এই সম্প্রদায়ের মানুষদের, বিশেষ করে যারা রোজা রাখছেন তাদের নিরাপত্তা নিশ্চিত করতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে।
মেয়র বলেন, ‘আমরা এখনো এ বিষয়ে বিস্তারিত জানি না কিন্তু এটা পরিষ্কারভাবেই লন্ডনবাসীর ওপর ইচ্ছাকৃত একটি হামলা। আর যাদের ওপর হামলা চালানো হয় তাদের অনেকেই পবিত্র রমজানের নামাজ আদায় শেষ করে বাড়ি ফিরছিলেন।
ম্যানচেস্টার, ওয়েস্টমিনিস্টার এবং লন্ডন ব্রিজে ভয়ানক হামলার মত এটাও নির্দিষ্ট একটি সম্প্রদায়ের ওপর চালানো হামলা। একইসঙ্গে পারস্পরিক সহনশীলতা, স্বাধীনতা এবং শ্রদ্ধাবোধের ওপর হামলা এটি।
ব্রিটেনে মুসলিম কাউন্সিলের মহাসচিব হারুন খান সামাজিক মাধ্যমে লিখেছেন, ইচ্ছাকৃতভাবে প্রার্থনারতদের ওপর ভ্যান চালিয়ে দেয়ার ঘটনায় তিনি বিস্মিত এবং ক্ষুব্ধ।
উত্তর লন্ডনের ইহুদি সম্প্রদায়ের কাউন্সিলের পক্ষ থেকে টুইটারে এ হামলাকে বর্বরোচিত বলে উল্লেখ করা হয়েছে।
বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com