শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:৪৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেফতার ডুমুরিয়ায় অস্তিত্ব সংকটে ৭ নদী জাপানে শক্তিশালী ৬.৫ মাত্রার ভূমিকম্প রাস্তা পারাপারের সময় দ্রুত গতির বাসচাপায় নারী নিহত রোববার থেকে ফের তিনদিনের হিট অ্যালার্ট জারি হতে পারে দাবদাহে ঢাকায় উৎপাদনশীল খাতে বছরে ক্ষতি ২৭০০ কোটি ডলার ঘুমন্ত হেলপারকে পুড়িয়ে হত্যা: একজনের দায় স্বীকার, দুজনের রিমান্ড ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান: তথ্য সংগ্রহ করছে যুক্তরাষ্ট্র দেশে আলাদা ফরেনসিক বিশ্ববিদ্যালয় এখন সময়ের দাবি : সিআইডি প্রধান গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান নিরাপদ খাদ্য উৎপাদনের আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক ৩ মাসে গ্রামীণফোনের আয় ৩৯৩২ কোটি টাকা, গ্রাহক বেড়েছে ১০ লাখ পাঁচদিনে সোনার দাম কমলো ৬৪৯৭ টাকা প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান প্রতিমন্ত্রীর ঢাকায় দিনে-দুপুরে জুয়েলারি ব্যবসায়ীর সর্বস্ব লুট বনানীতে যাত্রীবাহী বাসে হঠাৎ আগুন হাসপাতালে ডাক্তার না থাকায় অনেককে শোকজ করা হয়েছে বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের তিনজনের মৃত্যু ভুয়া তথ্য ছড়িয়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রভাবিত করতেন তারা

আমদানী শুল্ক বৃদ্ধির কারনে বেনাপোল বন্দর দিয়ে চাল আমদানি বন্ধের উপক্রম

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২৯ জুন, ২০১৮
  • ৩৪৪ বার পড়া হয়েছে
ফাইল ছবি

বাংলা৭১নিউজ, বেনাপোল প্রতিনিধি: এবারের বাজেটে চাল আমদানির ওপর শতকরা ২৮ ভাগ শুল্ক বৃদ্ধির কারণে দেশের প্রধান স্থল বন্দর বেনাপোল দিয়ে চাল আমদানি বন্ধের উপক্রম হয়েছে। পুরাতন কিছু এলসির চাল আমদানি হলেও নতুন করে কোন এলসি ওপেন হচ্ছে না বরেল ব্যবসায়ীরা বলছেন। আগে বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন ২শ’ থেকে ৩শ’ ট্রাক চাল আমদানি হতো বর্তমানে সেটি কমে গিয়ে দাড়িয়েছে ২০ থেকে ৩০ টিতে।

পূর্বে চালের ওপর ডিউটি ছিল ২ শতাংশ , চলতি বাজেটে তা বৃদ্ধি করে ২৮ শতাংশ করা হয়েছে। চালের ওপর ডিউটি বৃদ্ধির কারনে বাজারে কেজি প্রতি ৪/৫ টাকা হারে বৃদ্ধি পেয়েছে। অথৃাৎ বাংলা টাকায় দাড়ায় পূর্বে প্রতি কেজি চালে শুল্ক ছিল ৭০ পয়সা সেখানে এবারের বাজেটে তা বাড়িয়ে করা হয়েছে ৯ টাকা ৩৫ পয়সা। এ অবস্থায় চাল আমদানী বহুগুন কমেগেছে। এতে ব্যবসায়ীরা যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছেন, তেমনি দেশে চালের মুল্য বৃদ্ধি পেতে শুরু করেছে।

দেশের প্রধান স্থল বন্দর বেনাপোল দিয়ে ভারত থেকে যেসব পণ্য আমদানি হয় চাল তারমধ্যে অন্যতম। ইতিপূর্বে প্রধান খাদ্য হিসাবে চাল আমদানীর ক্ষেত্রে নেয়া হতো নামমাত্র শুল্ক করাদি। এজন্য ব্যবসায়ীরা সাধ্যমত চাল আমদানি করতেন।

বোনাপোল কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার জাকির হোসেন জানান, আগে বেনাপোল বন্দর দিয়ে মাসে ৫৫ থেকে ৫৬ হাজার মেট্রিক টন চাল আমদানি করা হতো। শুল্ক বৃদ্ধির পর গত ১৭ দিনে চাল আমদানি হযেছে মাত্র সাড়ে ৫ হাজার মেট্্িরক টন। আরোপিত শুল্ক অব্যাহত থাকলে ব্যবসাযীরা চাল আমদানী থেকে বিরত থাকতে বাধ্য হবেন।বর্তমানে ভারত থেকে প্রতিটন চাল ৩৯০ মার্কিন ডলারে  আমদানি হয়ে আসছে। আগে ১০০ টন চালের শুল্ক ছিল ৭৭ হাজার টাকা। বতর্মানে তা বৃদ্ধি পেয়ে ৯ লাখ ৫৬ হাজার টাকায় এসে দাড়িয়েছে। আমদানি কমে যাওয়ায় ভারতে চালের দামও কমে গেছে।

বাজেটে নতুন শুল্ক আরোপের পর চাল আমদানী কমেছে বলে জানান কাস্টমস কর্তৃপক্ষও। কর্মকর্তারাবলছেন,

চাল আমদানি কারক মিজানুর রহমান জানান, নতুন করে শুল্ক কর আরোপের কারণে আমদানি কারকরা নতুন করে এলসি খুলছেন না। অনেকের বাজেটের আগে যে সব এলসি খোলা ছিল শুধু মাত্র তাদেরই পুরতান এলসিরি চাল বন্দরে প্রবেশ করছে। তাও আবার মোটা অংকের লোকসান গুনে শুল্ক করাদি পরিশোধ করেই বন্দর থেকে খালাশ নিতে হচ্ছে। ভারতের বর্ধমানে বহু আমদানি কারকের  গুদামে হাজার হাজার টন চাল গুদামজাত করা আছে। শুল্ক কর বৃদ্ধির কারনে  গুদাম থেকে সেসব চাল খোলাবাজারে বিক্রির পরিকল্পনা করছেন।

বেনাপোল আমদানি রফতানিকারক সমিতির সহ সভাপতি আমিনুল হক জানান, নতুন বিবেচনায় চালের শুল্ক করাদি সরকার কমাবেন এই আশায়  অনেক আমদানিকারক বন্দরে আসা চাল খালাশ করছেন না। ফলে এখন ও বেনাপোল বন্দরে কয়েক হাজার টন চাল পড়ে আছে বাজেট ঘোষনার পর থেকে।

বেনাপোল বন্দরের ডাইরেক্টর আমিনুল ইাসলাম জানান, চালের ওপর শুল্ক কর বৃদ্ধি কারায় বন্দরে চাল আমদানি কমে গেছে। বন্দরের ট্রান্সশিপমেন্ট ইয়ার্ড ও ফাকা পড়ে আছে। আগে যেখানে প্রতিদিন ২/৩’শ ট্রাক চাল আমদানি হতো বর্তমানে ২০ থেকে ৩০ ট্রাক আমদানি হচেছ।

চাল আমদানী ও রাজস্বর কথা বিবেচনা করে সরকার বর্ধিত শুল্ক প্রত্যাহার করবে এমনটাই প্রত্যাশা ব্যবসায়ীদের।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com