সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ১২:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
প্রধান উপদেষ্টা নিয়ে বিতর্কিত পোস্ট, ওএসডি নির্বাহী ম্যাজিস্ট্রেট মুন্নী সাহার ব্যাংক হিসাব তলব ভারতে পালানোর সময় সাবেক ভূমিমন্ত্রী আটক শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী গ্রেফতার টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছে ভারত সরকারের প্রতি জি এম কাদেরের ত্রাণ সহায়তার আহ্বান ডেঙ্গুতে আরো ৪ জনের মৃত্যু, হাসপাতালে ১২২৫ বাজার মনিটরিংয়ে টাস্কফোর্স গঠন হচ্ছে : আসিফ ভারত থেকে এলো ২ লাখ ৩১ হাজার ডিম, পিস ৭.৫ টাকা কোনো নিরাপত্তাঝুঁকি নেই, নির্বিঘ্নে পূজা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা সুদ মওকুফ করে ঋণ রিশিডিউল করার দাবি চামড়া ব্যবসায়ীদের ১০০০ আইটি ইঞ্জিনিয়ারকে প্রশিক্ষণ দিতে চায় জাইকা বাংলাদেশের খাদ্য নিরাপত্তায় সহায়তা দেবে যুক্তরাষ্ট্রের ইউএসটিডি দুই জাহাজে অগ্নিকাণ্ড: নৌ-মন্ত্রণালয়ের তদন্ত কমিটি গঠন অভ্যুত্থানে ১০৫ শিশু নিহত, প্রত্যেক পরিবার পাচ্ছে ৫০ হাজার টাকা ক্রিকেটার ছদ্মবেশে শ্রমিক নেওয়ার অভিযোগে ২১ বাংলাদেশি আটক ইসরায়েলি হামলা হলে জবাব দিতে পরিকল্পনা প্রস্তুত ইরানের সাবেক স্বরাষ্ট্র সচিব আমিনুল গ্রেপ্তার অনুমাননির্ভর কোনো কথা বলতে চাই না: সাখাওয়াত হোসেন

আবুধাবির বইমেলায় কোটি টাকা মূল্যের পবিত্র কোরআনের কপি

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শুক্রবার, ২৮ মে, ২০২১
  • ৩৯ বার পড়া হয়েছে

করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে আরব আমিরাতে শুরু হয়েছে এ বছরের আবুধাবি আন্তর্জাতিক বইমেলা। এ বারের মেলায় সবচেয়ে আকর্ষণীয় বিষয় হলো, এ বারের মেলায় পাঁচ লাখ দিরহাম মূল্যের কোরআনের একটি কপি দেখা যাবে। 

গালফ টুডের খবরে জানা যায়, বিশ্বের বিভিন্ন প্রকাশনা সংস্থার অংশ্রগ্রহণে আবুধাবি আন্তর্জাতিক বইমেলা শুরু হয়েছে। এতে পাঁচ লাখ দিরহাম মূল্যের স্বর্ণাক্ষরে লেখা পবিত্র কোরআনের একটি কপি রয়েছে। ২৪ ক্যারেট সোনার তৈরি পৃষ্ঠায় কোরআনের মূল্যাবান এ কপিটি লিখা হয়েছে। এর মূল্য বর্তমানে এক কোটি ১৫ লাখ ৬২ হাজার ১৪৩ টাকা (এক লাখ ৩৬ হাজার ১২১ ডলার)

বইমেলায় অংশ নেওয়া অস্ট্রিয়ার প্রকাশনা প্রতিষ্ঠান আদিনা গারাজ-এর নির্বাহি পরিচালক পাওল স্ট্রোলিজ বলেন, ‘এ বছরের আন্তর্জাতি বইমেলায় অংশ নিয়ে আমরা কয়েক শতাব্দির পুরোনো দুর্লভ অনেক পাণ্ডুলিপি প্রদর্শনীতে নিয়ে এসেছি। আদিনা গ্রাজের প্যাভিলিওনে অনেক দুর্লভ পাণ্ডুলিপি ও প্রাচীন বই-পত্র পাওয়া যাবে। এর মধ্যে পাঁচ লাখ দিরহাম মূল্যের পবিত্র কোরআনের একটি কপি আছে। পবিত্র কোরআনের কপি বিশ্বে মাত্র ১০টি কপি বিদ্যমান।’

বই মেলার প্রাচীন পাণ্ডুলিপির প্যাভিলিয়নে স্বর্ণাক্ষরে লেখা পবিত্র কোরআনের কপিটি দেখা যাবে। মেলার এ স্থানে এসে দর্শনার্থীরা ইতিহাসের দুর্লভ পাণ্ডুলিপি, বই ও উল্লেখযোগ্য ঘটনাবলি সম্পর্কে জানতে পারবে। 

আন্তর্জাতিক এ বইমেলায় কয়েক শতাব্দি আগের পাণ্ডুলিপি, বই ও বিভিন্ন মানচিত্রে জ্যোতির্বিজ্ঞান, চিকিত্সা বিজ্ঞান, গণিত ও দুর্লভ মানচিত্রের ইতিহাস প্রদর্শনীতে রাখা হয়। একাদশ থেকে উনিশ শতাব্দিকালে যা আরব ও মুসলিম সভ্যতাকে ব্যাপকভাবে সমৃদ্ধ করে এবং বিজ্ঞানের অগ্রযাত্রাকে তরান্বিত করে বলে মনে করা হয়।

গত ২৩ মে থেকে আবুধাবি আন্তর্জাতিক বইমেলা শুরু হয়। ৩০ তম বারের মতো শুরু হওয়া এ মেলা আগামীকাল ২৯ মে পর্যন্ত চলবে। গত বছর করোনা মহাামারির কারণে তা ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়। তবে এবার স্বাস্থ্যবিধি মেনে বিশ্বের বিভিন্ন প্রকাশনা সংস্থাও এ মেলায় সরাসারি অংশ নেয়। 

সূত্র : গালফ টুডে 

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com