বুধবার, ২৬ জুন ২০২৪, ০২:১৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দেশের সার্বভৌমত্ব রক্ষায় সবাইকে প্রস্তুত থাকার আহ্বান দুদকের কাজে সরকার হস্তক্ষেপ করবে না: কাদের ধনকুবেরের পুত্রের বিয়ে: ২ লাখ টাকার মিনি ড্রেসে নজর কাড়লেন কিয়ারা পাসপোর্ট কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদে বেরিয়ে এলো চাঞ্চল্যকর তথ্য সকাল থেকে ঢাকায় ঝুম বৃষ্টি ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত রবি আজিয়াটা হবিগঞ্জে ট্রাকচাপায় পুলিশ সদস্য নিহত কালীগঞ্জ সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত বরিশাল পাসপোর্ট অফিসে ছদ্মবেশে ফের দুদকের অভিযান কারাগারের ছাদ ফুটো করে পালিয়েও রক্ষা পেলেন না ৪ ফাঁসির আসামি কেনিয়ায় পার্লামেন্টে হামলা, পুলিশের গুলিতে নিহত ১৩ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে জাপানের উপমন্ত্রীর সাক্ষাৎ পুকুরে ফেলা গ্যাস বাবুর মোবাইল উদ্ধারে ঝিনাইদহে যাচ্ছে ডিবির দল খালেদা জিয়ার মুক্তির দাবিতে শিগগির কর্মসূচি: ফখরুল ‘দেশের মানুষকে আমরা কষ্ট দিয়েছি’ ক্ষমা চাইলেন শান্ত বেনজীরের পাসপোর্ট জালিয়াতি: অধিদপ্তরের ৮ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ ঈদ যাত্রার ১৩ দিনে সড়কে নিহত ২৩০ জন : বিআরটিএ প্যানারমিক সানরুফসহ যেসব সুবিধা থাকছে নতুন মাহিন্দ্রা থারে গঙ্গার পানিবণ্টন নিয়ে মমতার অভিযোগ খারিজ মোদী সরকারের মামুনুল হকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

আবারও ব্যাংকে হ্যাকারদের হানা : সুইফট

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ১৩ মে, ২০১৬
  • ১২৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: বাংলাদেশের রিজার্ভ চুরির মতো এবার একটি বাণিজ্যক ব্যাংক হ্যাকারদের ম্যালওয়্যার হামলার শিকার হয়েছে বলে সতর্ক করে দিয়েছে সুইফট। সুইফটের মুখপাত্র নাতাশা টেরানের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

বিশ্বব্যাপী ১১ হাজার ব্যাংকের সমন্বয়ে গঠিত বেলজিয়ামভিত্তিক সেবাদান প্রতিষ্ঠান সুইফট। এর মুখপাত্র নাতাশা জানিয়েছেন, সাইবার হামলার শিকার এবারের ব্যাংকটি একটি বাণিজ্যিক ব্যাংক। তবে ব্যাংকের কোনো নাম জানাননি তিনি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ওই ব্যাংক থেকে কোনো টাকা খোয়া গেছে কি না কিংবা গেলে তার পরিমাণ কতো- এসব প্রশ্নেরও স্পষ্ট কোনো উত্তর মেলেনি তাৎক্ষণিকভাবে।

গত ফেব্রুয়ারিতে সুইফট মেসেজিং সিস্টেমের মাধ্যমে ভুয়া বার্তা পাঠিয়ে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রক্ষিত বাংলাদেশের রিজার্ভের আট কোটি ১০ লাখ ডলার ফিলিপিন্সে সরিয়ে নেওয়া হয়।

ওই ঘটনার পর সদস্য ব্যংকগুলোকে সতর্ক করে সুইফট এর আগে বলেছিল, বাংলাদেশের বিষয়টি বিচ্ছিন্ন ঘটনা নয়। তবে আন্তঃব্যাংক লেনদেনে মূল যে মেসেজিং সিস্টেম ব্যবহার করা হয়, তা ওই ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়নি বলেও সুইফটের পক্ষ থেকে দাবি করা হয়।

সুইফট বলছে, দ্বিতীয় ক্ষেত্রে হামলাকারীরা একটি ‘ট্রোজান পিডিএফ রিডার’ ব্যবহার করেছিল যাতে তাদের পিডিএফ রিপোর্ট নিপূণভাবে লুকাতে সাহায্য করে।

সুইফট এক বিবৃতিতে বলেছে, আক্রান্ত দ্বিতীয় ব্যাংকটির ক্ষেত্রেও দেখা গেছে, সুনির্দিষ্ট কাজ ও নিয়ন্ত্রণ পদ্ধতি সম্পর্কে হ্যাকাররা ভালো ধারণা রাখে। বাইরের হ্যাকারদের পাশাপাশি ব্যাংকের ভেতরের লোকও এতে জড়িত থাকতে পারে।

বাংলা৭১নিউজ/এম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com