রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫:২৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
শেয়ারবাজারে সপ্তাহজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ইসলামী ব্যাংক ঢাকার খাল দিয়ে ব্লু নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে সরকার জাতিসংঘে প্রধান উপদেষ্টার বক্তব্য রাষ্ট্রকে অনন্য উচ্চতা দিয়েছে: আ স ম রব স্বৈরাচারের সহযোগী দলগুলোকে ১০ বছর রাজনীতি নিষিদ্ধ করা উচিৎ জনগণের আস্থা ফেরানোর চেষ্টা করছি: ডিএমপি কমিশনার ইউক্রেনে মেডিকেল সেন্টারে রাশিয়ার হামলা, নিহত ৬ পাবনায় পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু হিজবুল্লাহ প্রধান নাসরাল্লাহকে হত্যার দাবি ইসরায়েলের রিমান্ড শেষে কারাগারে সাবেক রেলমন্ত্রী সুজন দ্বিতীয় দিন একটি বলও মাঠে গড়ালো না প্রশাসনে আ. লীগের দোসরদের রেখে রাষ্ট্র সংস্কার সম্ভব নয় : রিজভী ঢাকায় একদিনে ট্রাফিক আইনে ৬৩৩ মামলা, জরিমানা ২৩ লাখ বেপরোয়া গাড়ি চালিয়ে বাংলাদেশে ঢুকে পড়া দুই ভারতীয় আটক পুলিশে ৩৬০০ কনস্টেবল নিয়োগ, আবেদন শুরু ১ অক্টোবর বিদেশি বিনিয়োগ টানতে উন্নত ব্যবসায়িক পরিবেশ তৈরির পরামর্শ আত্মসমর্পণ করবেন মাহমুদুর রহমান, যেতে হতে পারে কারাগারে ‘অজনা কারণে’ পেশাগত সনদ পাননি ৩ হাজারেরও বেশি নার্স চাল রপ্তানিতে নিষেধাজ্ঞা তুলে নিলো ভারত দেশের উত্তরাঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে আজও আমার কথা বলে চাঁদা-সুবিধা আদায়ের চেষ্টা করলে পুলিশে দিন

আফ্রিকা থেকে ২ বছর ২ মাস পায়ে হেঁটে আল আকসা মসজিদে যুবক

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শনিবার, ২৮ নভেম্বর, ২০২০
  • ১৪৪ বার পড়া হয়েছে

দীর্ঘ দুই বছর দুই মাস পায়ে হেঁটে দক্ষিণ আফ্রিকা থেকে ফিলিস্তিনে অবস্থিত মসজিদ আল আকসায় পৌঁছেছেন এক যুবক। তার নাম শহিদ বিন ইউসুফ তাকালা। দীর্ঘদিন ধরেই তার প্রতিজ্ঞা ছিলো, পায়ে হেঁটে ফিলিস্তিনে যাবেন। এ ঘটনা প্রকাশ করেছে প্যালেস্টাইন ইন্টারন্যাশনাল ব্রডকাস্ট।তার এ ঘটনা ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। 

খবরে জানা যায়, ২০১৮ সালের ১৫ আগস্ট দক্ষিণ আফ্রিকার কেপটাউন থেকে ফিলিস্তিনের উদ্দেশে যাত্রা শুরু করেন তাকালা। ফিলিস্তিনের অধিকৃত নগর জেরুজালেমে এসে মসজিদ আল আকসায় নামাজ আদায় করতে তিনি ৯টি দেশ পাড়ি দেন। এতে তার সময় লাগে দুই বছর দুই মাস।তিনি যেসব দেশ হেঁটে পাড়ি দিয়েছেন, সেগুলো হলো- জিম্বাবুয়ে, তানজানিয়া, জাম্বিয়া, কেনিয়া, ইথিওপিয়া, সুদান, মিসর, গাজা ও জর্দান।

 গত বৃহস্পতিবার রামাল্লায় পৌঁছালে তাকে অভিনন্দন জানান ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মুহাম্মদ ইশতিয়াহ। তাকালাকে শুভেচ্ছা জানিয়ে ইশতিয়াহ বলেন, ‘ফিলিস্তিন ও জেরুজালেম নগরে আপনার উপস্থিতি দক্ষিণ আফ্রিকা ও ফিলিস্তিনের মধ্যে সম্পর্কের সেতুবন্ধন তৈরি করবে। ফিলিস্তিনিদের পক্ষ থেকে আপনাকে অভিনন্দন।

দখলদারিত্বের অবসানের মাধ্যমে স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠিত হলে আমরা আপনাকে বিমান পথে আসার আমন্ত্রণ জানাব।’তাকালার যাত্রাপথে বিঘ্ন সৃষ্টি করে করোনাভাইরাস। তবে দমে যাননি তিনি। এবার তার ইচ্ছা, পবিত্র হজ পালন করতে পায়ে হেঁটে ফিলিস্তিন থেকে সৌদি আরব যাওয়ার। হজ পালন শেষেই দেশে ফিরবেন তিনি। ফিলিস্তিনের সংবাদমাধ্যমকে তাকালা বলেন, ‘সব প্রশংসা মহান আল্লাহর।

এখন আমি আল আকসা মসজিদে দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের সুযোগ পাচ্ছি। ফজর থেকে এশা, সব নামাজ আল আকসায় আদায় করতে পারছি।’নিজ জীবনের এমন দুর্দান্ত ভ্রমণের অভিজ্ঞতা তুলে ধরতে বই লিখবেন তাকালা। বইয়ের নামও তিনি ঠিক করেছেন তিনি। যার নাম- রুহি আশ শুজাহ। অর্থাৎ ‘সাহসী প্রাণ।

বাংলা৭১নিউজ/এএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com