শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ০৫:১২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
রাষ্ট্রের কাঠামো ভেঙে পড়েছে : উপদেষ্টা সাখাওয়াত পরকীয়া প্রেমিককে বিয়ে, ৬ বছর পর ফিরে আসায় প্রথম স্বামীকে খুন! সাবের হোসেন চৌধুরীকে বিদেশিদের চাপে মুক্তি দিয়েছে সরকার : নুর প্রধান উপদেষ্টার ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন বাসাবাড়িতে গ্যাস সংযোগ দেওয়ার ব্যাপারে যা বললেন জ্বালানি উপদেষ্টা জড়িতদের বিচার দাবিতে তাঁতীবাজারে সড়ক অবরোধ বাংলাদেশের সঙ্গে সম্পর্ক জোরালো করার বার্তা যুক্তরাষ্ট্রের গাজায় ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় নিহত ৪৯ ফ্যাসিবাদ রাজপথে পরাজিত হয়ে এখন অনলাইনে শক্তি দেখাচ্ছে : তথ্য উপদেষ্টা গাজার অবস্থা জাপানে পারমাণবিক বোমার হামলার মতোই এ বছর ভালোভাবে পূজা উদযাপন হচ্ছে: স্বরাষ্ট্র উপদেষ্টা বিয়ে করলেন হাসনাত আবদুল্লাহ, জানালেন সারজিস ছিনতাই-চাঁদাবাজি প্রতিরোধে শুরু হচ্ছে সাঁড়াশি অভিযান: আইজিপি ৫৫ ভরি স্বর্ণালঙ্কার চুরি, বিক্রির টাকায় এফডিআর করেন গৃহকর্মী বিএনপি নেতা রবিকে ধরতে চলছে সাঁড়াশি অভিযান গোপালগঞ্জে স্কুলশিক্ষার্থীকে ধর্ষণচেষ্টার অভিযোগে গ্রেপ্তার ১ ইউক্রেনের আরও দুুটি গ্রাম রাশিয়ার দখলে নোয়াখালীতে ৫ আগস্ট পুলিশ হত্যায় তিন আসামি গ্রেফতার আখাউড়া সীমান্তে দুই ভারতীয় নাগরিক আটক ভারতে দুই ট্রেনের মধ্যে ভয়াবহ সংঘর্ষ, ১২ বগি লাইনচ্যুত

আফ্রিকায় টিকা রপ্তানি শুরু করছে ভারত, বাংলাদেশ পাবে কবে?

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বুধবার, ১৫ সেপ্টেম্বর, ২০২১
  • ১৮ বার পড়া হয়েছে

করোনারোধী টিকা রপ্তানি ফের শুরু করতে চলেছে ভারত। আর তা শুরু হবে শিগগিরই। তবে তাদের টিকার গন্তব্য হবে মূলত আফ্রিকার দেশগুলো। বুধবার (১৫ সেপ্টেম্বর) সংশ্লিষ্ট সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউয়ে নিয়ন্ত্রণহীন সংক্রমণের মুখে গত এপ্রিলে হঠাৎ করেই টিকা রপ্তানি বন্ধ করে দেয় ভারত। ওই সময় নিজ নাগরিকদের আগে টিকা দেওয়ার কারণ দেখিয়ে রপ্তানি বন্ধ করেছিল ভারতীয় সরকার। দেশটি এ পর্যন্ত তার জনগোষ্ঠীর ৯৪ কোটি ৪০ লাখ প্রাপ্তবয়স্ক নাগরিকের ৬১ শতাংশকে অন্তত এক ডোজ করে টিকা দিয়েছে।

তবে হুট করে রপ্তানি বন্ধ করায় বিপাকে পড়ে বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কার মতো দেশগুলো, যারা করোনারোধী টিকার জন্য মূলত ভারতের ওপর নির্ভর করে ছিল। নয়াদিল্লির এককভাবে রপ্তানি বন্ধের সিদ্ধান্তে টিকাদান কার্যক্রমে অনেকটাই পিছিয়ে পড়েছে এসব দেশ।

jagonews24

আগামী সপ্তাহে কোয়াড জোটের সম্মেলনে যোগ দিতে ওয়াশিংটন যাচ্ছেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়ার সরকারপ্রধানদের সঙ্গে বৈঠক করবেন তিনি। তাদের আলোচনায় টিকার বিষয়টিও অন্তর্ভুক্ত থাকার কথা। এমন পরিস্থিতিতে রপ্তানি ফের শুরুর ইঙ্গিত দিলো ভারত সরকার।

নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, রপ্তানির সিদ্ধান্ত চূড়ান্ত। আফ্রিকাকে টিকা ও করোনা মোকাবিলা কার্যক্রম উভয় দিকেই সাহায্য করতে চায় ভারত।

ভারতে টিকা রপ্তানির বিষয়টি দেখভাল করে পররাষ্ট্র মন্ত্রণালয়। গত সোমবার (১৩ সেপ্টেম্বর) তাদের এক জ্যেষ্ঠ কর্মকর্তার সঙ্গে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রধানের সাক্ষাৎ হয়েছে। ডব্লিউএইচও জানিয়েছে, বৈশ্বিক টিকা সরবরাহ কর্মসূচি কোভ্যাক্সের আওতায় টিকা দেওয়ার বিষয়ে ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে তাদের নিয়মিত কথা হচ্ছে।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) বৈশ্বিক সংস্থাটির কর্মকর্তা ব্রুস আইলওয়ার্ড বলেছেন, আমাদের নিশ্চয়তা দেওয়া হয়েছে, চলতি বছরই টিকা সরবরাহ শুরু হবে। বছর শেষের আগেই অর্থাৎ আগামী কয়েক সপ্তাহের মধ্যে টিকা সরবরাহ শুরুর বিষয়ে নিশ্চয়তা পাবো বলে আশা করছি আমরা।

রপ্তানি বন্ধের আগে ভারত বিক্রি, উপহার ও অনুদান মিলিয়ে মোট ৬ কোটি ৬০ লাখ ডোজ টিকা পাঠিয়েছে বিভিন্ন দেশে। এর মধ্যে সবচেয়ে বেশি টিকা পেয়েছে বাংলাদেশ। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় পরিচালিত ভ্যাকসিন সাপ্লাই ওয়েবসাইটের হিসাব বলছে, দেশটি এখন পর্যন্ত বাংলাদেশকে মোট এক কোটি তিন লাখ ডোজ টিকা দিয়েছে। এর মধ্যে ৩৩ লাখ উপহারের এবং বাকি ৭০ লাখ বাংলাদেশের কেনা।

jagonews24

গত বছরের নভেম্বরে সই হওয়া চুক্তি অনুসারে, চলতি বছরের প্রথমভাগে প্রতি মাসে ৫০ লাখ করে মোট তিন কোটি টিকা দেওয়ার কথা ছিল ভারতের সিরাম ইনস্টিটিউটের। এর জন্য তাদের আগাম ৬০০ কোটি টাকাও দেওয়া হয়েছিল। কিন্তু দুই দফায় কেনা টিকার মাত্র ৭০ লাখ ডোজ দিয়েই পাঠানো বন্ধ করে দেয় সিরাম, এর জন্য ভারত সরকারের নিষেধাজ্ঞার কথা জানিয়েছিল তারা।

গত ৬ সেপ্টেম্বর নয়াদিল্লি সফরকালে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ জানান, ভারতে করোনাভাইরাস পরিস্থিতির আরও উন্নতি হওয়ার পর বাংলাদেশে টিকা পাঠানো হবে বলে নিশ্চয়তা দেওয়া হয়েছে।

এর দুদিন পরে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, শিগগির বাংলাদেশে টিকা রপ্তানি শুরু করবে বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদক সিরাম ইনস্টিটিউট। গত আগস্টেও তিনি জানিয়েছিলেন, ভারতে করোনা সংকট কেটে গেলে অগ্রাধিকার ভিত্তিতে টিকা পাবে বাংলাদেশ।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com