শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৯:১১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

আফগানিস্তানে লাইব্রেরি তৈরি, মোদিকে কটাক্ষ করলেন ট্রাম্প

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৩ জানুয়ারী, ২০১৯
  • ৩২২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: এতদিন দেশের ভিতরে বিরোধীদের কটাক্ষ–বিদ্রুপের শিকার হচ্ছিলেন নরেন্দ্র মোদি। আর এবার দেশের বাইরেও বিদ্রুপের শিকার হতে হল প্রধানমন্ত্রীকে। আর সেটা করে বসলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আফগানিস্তানে ভারতের লাইব্রেরি তৈরির প্রসঙ্গে বক্তব্য রাখতে গিয়ে মোদিকে কটাক্ষ করেন তিনি।

তাঁর মতে, যুদ্ধ জর্জরিত দেশটিতে ভারতের তৈরি লাইব্রেরিগুলির কোনও কাজে লাগছে না। ওয়াশিংটনে প্রতিরক্ষা সংক্রান্ত একটি ক্যাবিনেট মিটিংয়ের পর সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিচ্ছিলেন ট্রাম্প। তখনই কথা প্রসঙ্গে আফগানিস্তানের পুনর্গঠনে ভারতের বিনিয়োগের কথা তুলে ধরেন তিনি। বলেন, ‘‌আফগানিস্তানে ভারত একটি লাইব্রেরি তৈরি করেছে। তবে সেটি মনে হয় না কোনও কাজে লাগছে। জানি না কে ওই লাইব্রেরি ব্যবহার করছে। আমাকেও বহুবার ওই দেশটিতে লাইব্রেরি তৈরির জন্য অনুরোধ করেছেন মোদি।’‌

মার্কিন প্রেসিডেন্টের এহেন বয়ানে রীতিমতো তৈরি হয়ছে বিতর্ক। যুদ্ধবিধ্বস্ত দেশটিতে শিক্ষা কতটা প্রয়োজনীয় তা যেন বুঝেও বুঝতে চাইছেন না ট্রাম্প। উল্টে ভারতের পুনর্গঠনে সাহায্য নিয়ে কটাক্ষ করছেন তিনি। মার্কিন হামলায় কাবুল থেকে তালিবান পাততাড়ি গোটানোর পর আফগানিস্তানের পুনর্গঠনে এপর্যন্ত প্রায় ৩ বিলিয়ন মার্কিন ডলার খরচ করেছে ভারত।

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের আমল থেকেই আমেরিকার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করার দিকে মন দেয় ভারত। ওবামা ও মোদির আমলে তা আরও দৃঢ় হয়। একাধিক প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করে দুই দেশ। তবে ট্রাম্পের এহেন আলটপকা মন্তব্যে দ্বিপাক্ষিক সম্পর্কে প্রভাব পড়বে বলেই মনে করছে কূটনৈতিক মহল বিশেষজ্ঞরা।

বাংলা৭১নিউজ/সূত্র: আজকাল/জেকে

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com