শুক্রবার, ০৩ মে ২০২৪, ১১:২৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

আন্দোলনের মুখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের পদত্যাগ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:
  • আপলোড সময় সোমবার, ১৮ মার্চ, ২০২৪
  • ১২ বার পড়া হয়েছে

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) গৃহবধূ ধর্ষণের ঘটনায় শিক্ষার্থীদের আন্দোলনের মুখে প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান পদত্যাগ করেছেন। তিনি বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক।

সোমবার (১৮ মার্চ) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হাসান স্বাক্ষরিত এক অফিস আদেশে প্রক্টর ফিরোজ-উল-হাসানের পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন।

আদেশে বলা হয়, আ স ম ফিরোজ-উল-হাসানের লিখিত অনুরোধের পরিপ্রেক্ষিতে তার পদত্যাগপত্র গ্রহণ করে তাকে প্রক্টরের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হলো।

এর আগে বিশ্ববিদ্যালয়ের সদ্য বহিষ্কৃত শিক্ষক মাহমুদুর রহমান জনিকে বাঁচাতে ভুক্তভোগী নারীর কাছ থেকে জোর করে দায়মুক্তিপত্র লেখানো এবং সম্প্রতি ক্যাম্পাসে গৃহবধূ ধর্ষণকাণ্ডে দায়িত্ব অবহেলা, ক্যাম্পাসে অপরাধমূলক ঘটনা ধামাচাপা দেওয়াসহ নানা অভিযোগে অভিযুক্ত ছিলেন সহযোগী অধ্যাপক ফিরোজ।

ধর্ষণকাণ্ডের পর পাঁচ দফা দাবিতে ‘নিপীড়ন বিরোধী মঞ্চের’ ব্যানারে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের অন্যতম একটি দাবি ছিল প্রক্টর ফিরোজ-উল-হাসান ও মীর মশাররফ হোসেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক সাব্বির আলমকে অব্যহতি প্রদান।

আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীদের দাবির মুখে নিপীড়ক শিক্ষক মাহমুদুর রহমান জনিকে চাকরিচ্যুত করে কর্তৃপক্ষ। তবে প্রক্টর ফিরোজ ও প্রাধ্যক্ষ অধ্যাপক সাব্বির আলমের অব্যাহতির দাবিসহ বেশ কয়েকটি দাবিতে লাগাতার প্রশাসনিক ভবন অবরোধ করে রাখেন আন্দোলনকারীরা।

পরে গত ১৩ মার্চ আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসেন উপাচার্য। এসময় প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান ও মীর মশাররফ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক সাব্বির আলম ১৭ মার্চের মধ্যে স্বেচ্ছায় দায়িত্ব না ছাড়লে নিজ ক্ষমতাবলে তাদের সরিয়ে দেবেন বলে উপাচার্য আশ্বাস দিলে অনির্দিষ্টকালের অবরোধ তুলে নেন।

এদিকে সাময়িক প্রক্টর হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান ও উপাত্ত বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবীর। অধ্যাপক আলমগীর কবীর আগে ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধ্যক্ষের দায়িত্ব পালন করেছেন। তিনি বর্তমানে শহীদ তাজউদ্দীন হলের প্রাধ্যক্ষের দায়িত্বে রয়েছেন।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com