বুধবার, ০১ মে ২০২৪, ০৯:৪৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

আনন্দবাজারের প্রতিবেদন : পাকিস্তানে সামরিক ঘাঁটি বানাচ্ছে চিন, রিপোর্ট পেন্টাগনের

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৭ জুন, ২০১৭
  • ৯৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক:
বন্ধুদের কাঁধে বন্দুক রেখে এশিয়ায় নিজের বাহুবল বাড়াচ্ছে চিন। আর তাতে উদ্বিগ্ন পেন্টাগন।
মার্কিন প্রতিরক্ষা দফতরের রিপোর্ট, নিজের সামরিক ঘাঁটি বানানোর জন্য এশিয়ায় তার সবচেয়ে পছন্দের দেশ পাকিস্তানকেই প্রথমে বেছে নিয়েছে চিন।
বেজিংয়ের খুব পছন্দের জায়গা পাকিস্তানের জিবৌতি বন্দর। পাকিস্তানের আরও কয়েকটি জায়গা বেছেছে বেজিং। সে সব জায়গায় সামরিক ঘাঁটি বানানোর পাশাপাশি এশিয়ায় তার অনেক দিনের বন্ধু দেশগুলিতেও নিজের বাহুবল বাড়ানোর জোর প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে বেজিংয়ের। নিজেদের সামরিক ঘাঁটি বানানোর জন্য চিনের টার্গেটে রয়েছে তার বহু পুরনো বন্ধু দেশগুলির বন্দরও।
কংগ্রেসে পেশ করা মার্কিন প্রতিরক্ষা দফতরের বার্ষিক রিপোর্টে ওই উষ্মা প্রকাশ করা হয়েছে।
পেন্টাগনের রিপোর্টের দাবি, ভারত মহাসাগর, ভূমধ্যসাগর আর আটলান্টিক মহাসাগরের দিক থেকে বিপদ ঘনিয়ে আসার আগেই লাগোয়া বন্ধু দেশগুলিতে নিজের সামরিক শক্তি মজুত করে রাখতে চাইছে চিন।
তবে পেন্টাগনের বিশ্বাস, বহু পুরনো বন্ধু হলেও অনেক দেশই তাদের মাটিতে চিনের পিপলস লিবারেশন আর্মিকে ঘাঁটি গাড়তে দিতে চাইবে না।
বালুচিস্তানের গ্বাদর বন্দরকে যে চিন সাজিয়ে তোলার প্রস্তুতি শুরু করে দিয়েছে, প্রতিরক্ষা বিশেষজ্ঞদের ধারণা, আগামী দিনে ওই বন্দরে সামরিক ঘাঁটি বানানোর ফন্দি এঁটেছে চিন।
চিন যে ভারত মহাসাগর আর তার লাগোয়া এলাকাগুলিকে কড়া নজরে রেখেছে, তা বোঝাতে গিয়ে পেন্টাগনের রিপোর্টে বলা হয়েছে, ‘‘চিন নিয়মিত ভাবে ভারত মহাসাগরে তার টহলদারি চালিয়ে যাচ্ছে সাবমেরিন দিয়ে। এটা শুধুই চিনের নিরাপত্তার স্বার্থে নয়, ভারত মহাসাগরে তার বাহুবল বাড়ানোর লক্ষ্যেও।’’
বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com