শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:২৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

আদমদীঘির বিস্তীর্ণৃ মাঠে হলুদের সমাহরোহ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২৬ ফেব্রুয়ারী, ২০১৮
  • ২৬১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মো: মনসুর আলী, আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি : শস্যভান্ডার বলে পরিচিত বগুড়ার আদমদীঘিতে এবার আলু ও সরিষা চাষে বিপ্লব ঘটেছে। এবার এ উপজেলায় রোপা আমনের ফসল বন্যায় ঢুবে নষ্ট হওয়া জমিতে কৃষকরা আলু সরিষা চাষে ব্যাপক সারা ফেলেছে। চারেদিকে শুধু আলু ও সরিষা গাছের সবুজের সমাহরোহ।
উপজেলার ১টি পৌরসভা ৬টি ইউনিয়নে অন্যন্যে বছরের চেয়ে এবার কৃষকরা ব্যাপক আলু ওসরিষা চাষ করেছে। সময় মত সেচ সার ঔষধ প্রয়োগ করাসহ আবহাওয়া অনুকুলে থাকায় আলু ও সরিষার বাম্পার ফলনের আশায় বুক বেধেছে এলাকার কৃষকরা।
ইতিমধ্যে উপজেলার বিভিন্ন এলাকায় আগাম রোপন করা আলু তুলে ব্যাপক ফলন পেতে শুরু করেছে। ৩০ শতক জমিতে ৬০থেকে ৮০মন উচ্চ ফলনশীল আলু উৎপাদন হচ্ছে। এবার এই উপজেলায় দুই হাজার ৫০০ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে ।
স্বল্প সময়ে লাভজনক ফসল সরিষা চাষ করা হয়েছে সাড়ে তিন হাজার হেক্টর জমিতে।
বিঘা প্রতি ৬ থেকে ৮ মণ হারে সরিষা উৎপাদন হচ্ছে। এর মধ্যে সান্তাহার পৌসভায় ৬০ হেক্টর জমিতে আলু ১শ হেক্টরে সরিষা, আদমদীঘি সদর ইউনিয়নে ৫৫০ হেক্টরে আলু, ১শ হেক্টরে সরিষা, নশরৎপুর ইউনিয়নে ৩শো হেক্টরে , ৩শ ৫৫০ হেক্টরে সরিষা, সান্তাহার ইউনিয়নে ১শ হেক্টরে আল,ু তিনশো ৫০হেক্টরে সরিষা, কুন্দুগ্রাম ইউনিয়নে ৩শো হেক্টরে আলু,৫৫০ হেক্টর সরিষা, চাপাপুর ইউনিয়নে তিনশো ৫০হেক্টরে আলু, ৪শো ৪৫০ হেক্টরে সরিষা, ছাতিয়ানগ্রাম ইউনিয়নে ৮শো ৫০ হেক্টরে আলু, ৭৫০শো হেক্টরে সরিষা চাষ করা হয়েছে। এদিকে বর্তমানে বাজারে নতুন আলুর কম হওয়ার কারনে চাষীদের মধ্যে হতাশা দেখা দিয়েছে ।
অন্যন্যে বছর এ সময় নতুন আলুর কেজি ছিল ২০ থেকে ২৫ টাকা । বর্তমানে নতুন আলু বাজারে বিক্রি হচ্ছে ১২ টাকা থেকে ১০টাকা গত বছরও আলু চাষিরা ভালদাম পায়নি। ফলে গত বছরও চলতি বছরের আলুর দাম নিয়ে স্থাণীয় কৃষকরা হতাশায় ভুগছে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com