শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:৪২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

আদমদীঘিতে কোল্ড ইঞ্জুরিতে মরে যাচ্ছে ইরি-বোরো ধানের বীজতলা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৩০ জানুয়ারী, ২০১৮
  • ২৯৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মোঃ মনসুর আলী, আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি: আদমদীঘিতে শৈত্য প্রবাহে ,তীব্র শীতও ঘন কুয়াশার কারনে কোল্ড ইঞ্জুরিতে মরে যাচ্ছে চলতি মৌসুমের ইরিবোরো ধানের বীজতলা চারা। ফলে স্থানীয় কৃষকরা চলতি ইরিবোরো ধানের বীজতলা চারা নিয়ে দুঃচিন্তাই পরেছে।
গত রোপা আমন ফসল বন্যার পানিতে ডুবে নষ্ট হয়ে যাওয়ায় স্থানীয় অনেক কৃষক রোপা আমান ফসল ঘরে তুলতে পারেনি। ফলে বন্যায় ক্ষতিগ্রস্থ কুষকরা তাদের ক্ষতি পুশিয়ে নিতে এবং চলতি মৌসুমের ইরিবোরো ধান আগাম ঘরে তুলতে অনেক আগে ভাগে ইরিবোরোর বীজতলার চারা রোপন করেছে।
চলতি মাসের পথম সপ্তাহে থেকে একটানা বেইরী আবহায়া শৈত্য প্রবাহ তীব্র শীত ও ঘন কুয়াশায় ইরিবোরোর বীজতলার চারাগুলোর রং হলুদ হয়ে মরে যাচ্ছে। ঔষধ প্রযোগ করেও কোন ফল পাচ্ছেনা কৃষকরা। ইতিমেধ্য স্থানীয অনেক কৃষকের বীজতলার ধানের চারা কোল্ড ইনঞ্জুতে নষ্ট হয়ে গেছে।
উপজেলার উপর পোঁওতা গ্রামের কৃষক নান্টু, শাহাজান, করিম, রফিকুল ইসলাম বলেন এবার তাদের প্রতিজনের এক ধানের পাতানো বীজতলার চারা সর্ম্পন নষ্ট হয়ে গেছে। কায়েত পাড়া গ্রামের ছহের আলী ও তার ছোট ভাই বাহার আলী বলেন এবার তারা ৫মন করে ধানের বীজতলা রোপন করেছেন এর মধ্যে তাদের অর্ধেক করে চরা নষ্ঠ হয়েছে। এসব বীজতলা রক্ষার জন্য উপজেলা কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের মাঝে পরামর্শ দেওয়া হচ্ছে বলে উপজেলা কৃষি বিভাগ জানিয়েছেন।
কৃষি বিভাগ জানান, চলতি মৌসুমে ইরিবোরো ধানের চাষের লক্ষমাত্রা ধরা হয়েছে প্রায় ১৩ হাজার হেক্টর। আর ১৩ হাজার হেক্টর জমি চাষের জন্য এবার ৭ হাজার হেক্টর জমিতে বীজতলা চারা পাতানো হয়েছে। এর মধ্যে ৭ শো হেক্টর জমির বীজতলা কোল্ড ইনঞ্জুরীর কবলে পরে মরে যাচ্ছে । কৃষকরা সবসময় বেশী করে বীজতলা চারা রোপন করে থাকে। চারা নিয়ে এলকায় কোন সমস্যা হবেনা।

বিদ্যালয়ের এসএসসি পরীক্ষর্থীদের বিদায় উপলক্ষে মিলাদ মাহফিল

বগুড়ার সান্তাহারে বিপি উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষর্থীদের বিদায় উপলক্ষে মিলাদ মাহফিল অনুষ্টিত হয়। মঙ্গলবার বেলা ১১টায় বিদ্যালয় চত্তরে এ মিলাদ মাহফিল অনুষ্টিত হয়।
বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি সাবেক এমপি কছিম উদ্দীন আহমেদের সভপিতিত্বে মিলাদ মাহফিলে স্কুলের ছাত্র ও অভিভাবক এবং স্থনীয় গন্যমান্য ব্যাক্তিবগ্য উপস্থিত ছিলেন। এবার ১ফেব্রয়ারী এসএসসি পরীক্ষায় এই স্কুল থেকে দুইশো জন পরীক্ষার্থী অংশগ্রহন করবে বলে জানিয়েছেন বিদ্যালয় কর্ত্তপক্ষ্য।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com