শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:১৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

‘আত্মীয়-স্বজনরা ভাত দিলে খাই না দিলে খেতে পাইনা’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১৯ জুলাই, ২০১৭
  • ১০৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, রবিউল কবির মনু, গাইবান্ধা প্রতিনিধিঃ আমরা মাছ ধরতে যেতে পারছি না। আমরা এখন সবাই বসে সময় কাটাই। সকালে মুড়ি খেয়েছি, চিড়া ভিজিয়ে খেয়েছি। রাত্রে রুটি খেয়েছি। আত্মীয়-স্বজনরা ভাত দিয়ে গেলে তাই খাই, না দিলে খেতে পাইনা্। আমাদের এই কষ্ট আর সহ্য হচ্ছে না। কথাগুলো বললেন, গাইবান্ধা সদর উপজেলার কামারজানি ইউনিয়নের গোঘাট গ্রামের কৃষ্ণ চন্দ্র দাস (৪৫) ও রতন চন্দ্র দাস (৩৫)।

গত ১২ জুলাই দিবাগত গভীর রাতে নদীর ধারে বেঁধে রাখা তাদের মাছ ধরার দুইটি শ্যালোইঞ্জিনচালিত নৌকায় মাটি ধসে পড়ে নদীতে ডুবে যায়। নৌকায় মাছ ধরার দুইটি বেড় জালও ছিল। নৌকা দুইটির সাথে মাছ ধরায় সহযোগিতা করতো আরও ১২জন জেলে। এসব পরিবারের মোট সদস্য সংখ্যা প্রায় ৬৫জন। ফলে এসব পরিবারের সদস্যরা এখন খেয়ে না খেয়ে মানবেতর জীবন-যাপন করছে।

নৌকা দুইটির অবস্থান শনাক্ত করা গেলেও টাকা ও প্রয়োজনীয় সরঞ্জামাদির অভাবে তীরে টেনে তুলতে পারছেন না তারা। বেশি দেরী হলে নৌকা দুইটি নদীর গভীরে হারাতে পারে ও নৌকা দুইটির ক্ষতি হওয়ার আশংকা করছেন তারা।

সরেজমিনে দেখা গেছে, ব্রক্ষপুত্র নদের পানি বাড়ার সাথে সাথে গ্রামটিতে ভাঙ্গন শুরু হয়। এতে করে একটি স্কুলসহ অনেক বসতভিটা নদীগর্ভে বিলীন হয়ে গেছে। কৃষ্ণ চন্দ্র দাস ও রতন চন্দ্র দাসের স্ত্রীরা ও ছেলেমেয়েরা বাড়ির উঠোনে বসে আছে। তাদেরও বসতবাড়ির জমি নদীগর্ভে বিলীন হয়ে যাওয়ার পর তারা অন্যের জমিতে আশ্রয় নিয়েছে। সেই ঘরের কাছেও এখন ভাঙ্গন এসে পড়েছে।

রতন চন্দ্র দাস বলেন, নদীতে মাছ ধরতে যেতে না পেরে আমাদের ২১টি পরিবারের প্রায় ১০০জন মানুষ কষ্টে দিন কাটাচ্ছি। একদিকে নদী ভাঙ্গন অন্যদিকে বেকার বসে আছি সবাই। দোকানে বাকী ও ঋণ করে চলছি। এখন কি করবো তা ভেবে পাচ্ছি না।

কৃষ্ণ চন্দ্র দাস বলেন, নদীতে নৌকা দুইটি ডুবে গিয়ে আমাদের প্রায় দুই লাখ টাকার ক্ষতি হয়েছে। নৌকা দুইটির অবস্থান শনাক্ত করতে পেরেছি। কিন্তু টাকা ও প্রয়োজনীয় সরঞ্জামাদির অভাবে তীরে টেনে তুলতে পারছি না। বেশি দেরী করলে হয়তো নৌকা দুইটি নদীর বেশি গভীর চলে যাবে। তখন খুঁজে পাওয়া যাবে না।

কৃষ্ণ চন্দ্র দাসের সাথে নদীতে মাছ ধরেন রনজিত কুমার দাস (৪৫)। তিনি বলেন, নৌকা ডুবে যাওয়ার পর থেকে মাছ ধরতে যেতে পারছি না। এখন মা, ছেলে-মেয়ে ও স্ত্রীকে নিয়ে খেয়ে না খেয়ে কষ্টে দিন কাটাচ্ছি। কোন সহযোগিতাও পাইনি কারও কাছ থেকে। সুকুমার চন্দ্র দাস (৩৫) বলেন, জীবিকা নির্বাহের একমাত্র অবলম্বন ওই নৌকা ও বেড় জাল ছিল। সেটাও মাটি ধসে নদীতে ডুবে গেল। এখন কোন কাজ করতে পারছি না। বাবা-মা, ভাই-বোনদের নিয়ে খুব কষ্টে আছি।

এ ছাড়া ওই একই দিন রাতে নদীর ধারে রাখা লাল মোহন দাসের মাছ ধরার বেড় জাল মাটি ধসে নদীর ¯্রােতে ভেসে যায়। তার সাথেও কাজ করতো আরও ৬ জন জেলে। তাদের পরিবারের সদস্য সংখ্যাও প্রায় ৩৫ জন। তারাও মাছ ধরতে যেতে না পেরে খেয়ে না খেয়ে কষ্টে দিনাতিপাত করছে।

কামারজানি ইউনিয়ন পরিষদের সদস্য মো. মতিয়ার রহমান বলেন, নদীর পাড়ে রাখা নৌকা দুইটির উপরে মাটি ধসে পড়ে ডুবে গেছে। নৌকা দুইটি উদ্ধারে চেয়ারম্যানের সাথে কথা বলবো।

কামারজানি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুস সালাম জাকির মুঠোফানে বলেন, নৌকা দুইটি ডুবে যাওয়ার কথা শুনেছি। এসব পরিবারের কয়েকজনকে ১০ কেজি করে চাল ও নগদ ১ হাজার টাকা দিয়ে সহযোগিতা করা হয়েছে। আমি ওই গ্রামে যাচ্ছি, নৌকা দুইটি উদ্ধারের জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহন করা হবে।

গাইবান্ধা ফায়ার সার্ভিসের উপ-সহকারি পরিচালক মো. আমিরুল ইসলাম সরকার মুঠোফানে বলেন, নৌকা দুইটি নিখোঁজ থাকলে তবে ডুবুরি দিয়ে খুঁজে দেওয়া হতো। কিন্তু তীরে টেনে তুলে আনার কোন সরঞ্জামাদি আমাদের নেই।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com