রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৫:১২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
কোরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু, আমদানি নয় বঙ্গোপসাগর থেকে ভেসে এসেছে টর্পেডো সদৃশ বস্তু এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ৯-১১ মের মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় কেবল ব্যবসা করলে চলবে না : শিল্পমন্ত্রী আইনগত সহায়তা পাওয়া করুণা নয় : আইনমন্ত্রী কোটালীপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা বিনামূল্যে ছাতা-খাবার স্যালাইন পাচ্ছেন ৩৫ হাজার রিকশাচালক মাদরাসায় যাওয়ার পথে শিক্ষকের মৃত্যু, ধারণা ‘হিটস্ট্রোক’ রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করা হবে না: স্বাস্থ্যমন্ত্রী স্কুলে আসার পথেই অসুস্থ, ক্লাস না করে ফিরেছে অনেক শিক্ষার্থী টেকসই প্রযুক্তিতে পানি পরিশোধন করবে ডাইকি অ্যাক্সিস বাংলাদেশ মাঠে নামছে চেন্নাই, একাদশে থাকবেন মুস্তাফিজ? বন্দিদের মুক্তি দাবিতে ইসরায়েলজুড়ে ব্যাপক বিক্ষোভ পরিবহন ধর্মঘটে যানশূন্য সড়কে দুর্ভোগ চরমে আপিল বিভাগের ২ বেঞ্চে চলবে বিচারকাজ: প্রধান বিচারপতি ফরিদপুরে দুই ভাইকে পিটিয়ে হত্যায় জড়িতরা অচিরেই গ্রেফতার মে দিবসে সমাবেশ করবে বিএনপি বান্দরবানে ২ কেএনএফ সদস্যের মরদেহ! কালো চশমা পরা বিএনপি নেতারা দেশের উন্নয়ন দেখতে পায় না মিস ইউনিভার্সের মঞ্চে লড়বেন ৬০ বছর বয়সী আর্জেন্টাইন সুন্দরী

আজ রাতের আকাশে দেখা যাবে ‘ব্লাড মুন’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২৭ জুলাই, ২০১৮
  • ২৫৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: আজ শুক্রবার বিশ্বব্যাপী দেখা যাবে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ। এ সময় চাঁদ রক্তিম বর্ণ ধারণ করবে। তাই একে ‘ব্লাড মুন’ বলা হয়। মূলত সূর্যের আলো পৃথিবীর বায়ুস্তর ছুঁয়ে ছড়িয়ে গিয়ে আবার পৃথিবীতে প্রবেশ করে তখন অন্য সব রঙ হারিয়ে যায় আমাদের চোখে।

শুধু লাল রঙের তরঙ্গ দৈর্ঘ্য বেশি হবার কারণে আমরা শুধু লাল রঙটাই দেখতে পাই।
বাংলাদেশ সময় আজ শুক্রবার রাত ১১টা ১৩ মিনিটে চন্দ্রগ্রহণ শুরু হয়ে শেষ হবে ভোর ৫টা ৩০ মিনিটে।

তবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ বাংলাদেশ সময় রাত ১টা ৩০ মিনিটে শুরু হবে, আর কেন্দ্রীয় চন্দ্রগ্রহণ হবে বাংলাদেশ সময় রাত ২টা ২১ মিনিট ৪৮ সেকেন্ডে। চশমা ছাড়া খালি চোখেই এই চন্দ্রগ্রহণ দেখা সম্ভব।
সূর্য, পৃথিবী ও চাঁদ একই সরলরেখায় আসার ফলে চন্দ্রগ্রহণ হয়ে থাকে। চন্দ্রগ্রহণ পৃথিবীর এশিয়া, ইউরোপ, আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড থেকে দেখা যাবে। তবে সবচেয়ে ভালোভাবে চন্দ্রগ্রহণ দেখা যাবে, আফ্রিকার পূর্বাঞ্চলের কিছু এলাকা, মধ্যপ্রাচ্য এবং সেন্ট্রাল সেন্ট্রাল এশিয়ার কিছু অঞ্চল থেকে। সূত: যুগান্তর।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com