শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৮:২০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, একজনের মৃত্যু নিজেদের ট্যাংক থেকে ছোড়া গোলার আঘাতে ৫ ইসরায়েলি সেনা নিহত বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সংসদীয় কূটনীতি কার্যকর হাতিয়ার এআই ভিডিওর ফাঁদে ভারতের রাজনীতি কোরবানির চাহিদার চেয়ে ২২,৭৭,৯৭৩ অতিরিক্ত গবাদিপশু প্রস্তুত কক্সবাজারের আদলে সাজবে পতেঙ্গা ছিনতাই হতে যাওয়া ৫০ হাজার টাকা উদ্ধার করলেন ট্রাফিক পুলিশ সদস্য ‌‘হাসপাতালে দালালদের দৌরাত্ম্য বন্ধে ব্যবস্থা নেওয়া হবে’ কেস খেলবা আসো, নিপুণকে ডিপজল পর্যটন খাতে তুরস্ককে বিনিয়োগের আহ্বান মন্ত্রীর গাজায় ১৫ হাজারের বেশি শিশু নিহত বিদেশি ঋণনির্ভর প্রকল্পের অগ্রগতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর রূপালী ইন্স্যুরেন্স কোম্পানির মুনাফা বেড়েছে পাপুলের শ্যালিকা ও দুই কর কর্মকর্তার বিরু‌দ্ধে দুদকের মামলা ‘কাক পোশাকে’ কানের লাল গালিচায় ভাবনা ভোট বর্জনের লিফলেট বিতরণকালে বিএনপির সাধারণ সম্পাদকসহ আটক ৩ বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার ‘মাদক সম্রাজ্ঞী’ লাবনীসহ গ্রেপ্তার ৭ ‘ডো‌নাল্ড লু ঘুরে যাওয়ায় বিএনপির মাথা খারাপ হয়ে গেছে’ রূপপুর-মেট্রোরেলসহ ১০ প্রকল্পেই বরাদ্দ ৫২ হাজার কোটি

আজ রাজধানীর যেসব এলাকার বাতাস ‘খুবই অস্বাস্থ্যকর’

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০২৩
  • ৩৬ বার পড়া হয়েছে

বিশ্বের দূষিত শহরের তালিকায় আজ বৃহস্পতিবার সকালে ঢাকার অবস্থান ছিল দ্বিতীয়। সকাল সাড়ে ৮টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ১৮৭ নিয়ে রাজধানীর বাতাসের মান ছিল ‘অস্বাস্থ্যকর’।

তবে তালিকায় ঢাকার স্কোর ১৮৭ হলেও ওই সময় রাজধানীর আইসিডিডিআর’বি (মহাখালী) এলাকার বায়ুদূষণের মাত্রা ছিল ‘খুবই অস্বাস্থ্যকর’। একিউআই’র ওয়েবসাইটে সে সময় ওই এলাকার স্কোর দেখা যায় ২৯৭, যা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ। এছাড়া মার্কিন দূতাবাস এলাকার বাতাসও ছিল ‘খুবই অস্বাস্থ্যকর’, সকাল সাড়ে ৮টায় ওই এলার স্কোর ছিল ২৩৩।

এদিন সকালে রাজধানীর অন্যান্য এলাকার বাতাস ‘অস্বাস্থ্যকর’ হিসেবে দেখিয়েছে একিউআই’র ওয়েবসাইট। এগুলোর মধ্যে রয়েছে- জলবায়ু পরিবর্তন অফিস ও আইসিডিডিআরবি (মহাখালী) এলাকার স্কোর ছিল ১৯০, গুলশানের বে ইজওয়াটার আউটডোর এলাকার স্কোর ছিল ১৮৭। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার মুকাররম ভবনের আশেপাশের এলাকার স্কোর ছিল ১৭৪, বারিধারার ওয়াহাব নামে একটি এলাকার স্কোর ছিল ১৬৫, মোহাম্মদপুরের জাপান গার্ডেন সিটি এলাকার স্কোর ছিল ১৫৭।

এদিকে, এয়ার কোয়ালিটি ইনডেক্সে দেখা যায়, বিশ্বের বড় শহরগুলোর মধ্যে বৃহস্পতিবার শীর্ষে রয়েছে পাকিস্তানের করাচি, শহরটি স্কোর ১৮৮। তৃতীয় ভারতের পশ্চিমবঙ্গের কলকাতা, স্কোর ১৮৪।
চতুর্থ অবস্থানে রয়েছে থাইল্যান্ডের চিয়াংমাই (১৮১)। পঞ্চম অবস্থানে মিয়ানমারের ইয়াঙ্গুন, শহরটির স্কোর ১৭৭। ষষ্ঠ অবস্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়, স্কোর ১৭৪। সপ্তম পাকিস্তানের লাহোর, স্কোর ১৭২।  অষ্টম ভারতের মুম্বাই, স্কোর ১৫৯। নবম নেপালের কাঠমান্ডু, স্কোর ১৫৭। দশম অবস্থানে রয়েছে চীনের শেনিয়াং, শহরটির স্কোর ১৫৫।

বায়ু বিশেষজ্ঞরা মতে, স্কোর ১০১-২০০-এর মধ্যে থাকলে তা সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ বলে চিহ্নিত করা হয়। শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১-১০০ ‘মোটামুটি’, ১০১-১৫০ পর্যন্ত ‘সতর্কতামূলক’, ১৫১-২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’, ২০১-৩০০-এর মধ্যে থাকা একিউআই মাত্রাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বলা হয়। আর ৩০১-এর বেশি স্কোরকে বলা হয় ‘বিপজ্জনক’ বা দুর্যোগপূর্ণ।

বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার দূষিত বাতাসের শহরের এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়। সূত্র: আইকিউ এয়ার

বাংলা৭১নিউজ/এসএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com